ক্রিকেটকে বিদায় বললেন মহাতারকা এবি ডি

এবি ডি ভিলিয়ার্স

সব ধরণের ক্রিকেট থেকে অবসর নিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ নিজের অবসরের কথা ঘোষণা দেন তিনি। এর মধ্য দিয়ে ১৮ বছরেরও বেশি সময়ের ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটলো তার।

‘আমার জন্য এটি দুর্দান্ত ক্যারিয়ার ছিল। কিন্তু আমি সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি,’

টুইটারে জানান ডি ভিলিয়ার্স।

‘শুরু থেকে আমি আমার বড় ভাইদের সাথে ক্রিকেট খেলে ভীষণ আনন্দ ও উৎসাহ পেয়েছি। এখন ৩৭ বছর বয়সে আগের মত সেই উন্মাদনা আর পাই না।’

‘এ বাস্তবতা আমাকে মানতে হবে। যদিও হঠাৎ মনে হতে পারে, তবুও আমি আজ এই ঘোষণা দিচ্ছি। আমার সময় আমি পেয়েছি। ক্রিকেট আমাকে অনেক কিছু দিয়েছে।’

২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর দক্ষিণ আফ্রিকার হয়ে ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে এবং ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মিস্টার থ্রি সিক্সটি খ্যাত এ ক্রিকেটার। সব ফরম্যাট মিলিয়ে ২০০১৪ রান করেছেন। টেস্ট ও ওয়ানডেতে গড় পঞ্চাশের অধিক। ২০১৮ সালের মে মাসে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন।

তার অধিনায়কত্বে ২০১৫ সালের বিশ্বকাপে সেমিফাইনালে গিয়েছিল দক্ষিণ আফ্রিকা। তবে নিউজিল্যান্ডের সাথে এক রোমাঞ্চকর ম্যাচে হেরে যায় তারা।

পুরো ক্যারিয়ারে অসংখ্য সম্মানে ভূষিত হয়েছিলেন ডি ভিলিয়ার্স। আইসিসির ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার হয়েছিলেন তিনবার; ২০১০,২০১৪ ও ২০১৫ সালে। বর্তমানে ভিরাট কোহলির সাথে এ পুরষ্কার সম পর্যায়ে আছে তার।

গত বছর শেষ দশকের আইসিসি অ্যাওয়ার্ডের ক্ষেত্রে গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ডের জন্য পুরুষ বিভাগে মনোনীত হয়েছিলেন তিনি। একইসাথে পুরষ ওয়ানডে ক্রিকেটারের জন্যও মনোনীত হয়েছিলেন।

সম্প্রতি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়েও আইপিএলে খেলেছিলেন। টি-টোয়েন্টিতে সফল ক্যারিয়ার রয়েছে তার। ৩৪০ ম্যাচে ৯৪২৪ রান করেছিলেন, ১৫০.১৩ স্ট্রাইক রেটে।

৯৭ ডেস্ক

Read Previous

৬১৭ দিন পর বাংলাদেশের মাঠে দর্শক, পাকিস্তানিদের চাওয়া জয় হোক ক্রিকেটের

Read Next

মাঠে দর্শক ফেরার দিনেও বাংলাদেশের ব্যাটিং ব্যর্থতা

Total
5
Share