শেষ ওভারের নাটকীয়তায় ভারতের জয়

20211118 095254 scaled

শেষ ওভারের রোমাঞ্চে জয় পেল ভারত। নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে সিরিজ শুরু করল রোহিত শর্মার দল। জয় দিয়ে নতুন যুগের সূচনা করলেন দ্রাবিড়-রোহিত জুটি। ম্যাচ সেরার পুরষ্কার জেতেন সুরিয়াকুমার যাদব।

জয়পুরে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। শুরুতেই ড্যারিল মিচেলকে ফিরিয়ে দেন ভুবনেশ্বর কুমার। কিন্তু মার্টিন গাপটিল ছিলেন আক্রমণাত্মক। সঙ্গে বিধ্বংসী মেজাজে ছিলেন মার্ক চ্যাপম্যান। এই দুই ব্যাটারের হাত ধরেই একসময় ম্যাচের রাশ নিজেদের দখলে নিয়ে নেয় নিউজিল্যান্ড। কিন্তু শেষপর্যন্ত তা ধরে রাখতে পারেনি।

অশ্বিন, ভুবনেশ্বর কুমারের হাত ধরেই ফের ম্যাচে ফেরে ভারত। আর চাহারের গাপটিলকে ৭০ রানে ফেরানোটাই ছিল টার্নিং পয়েন্ট। বড় রান করতে পারেনি নিউজিল্যান্ড। ১৬৪ রানে থেমে যেতে হয় কিউইদের।

১৬৫ রানের টার্গেট তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করেন ভারতীয় দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুল। প্রথম ওভার দেখে খেলার পর দ্বিতীয় ওভার থেকেই বিধ্বংসী ব্যাটিং শুরু করেন ভারত অধিনায়ক। একের পর এক আক্রমণাত্মক শট খেলেন রোহিত।

এদিন বড় রানের ইনিংস খেলতে পারেননি লোকেশ রাহুল। ষষ্ঠ ওভারে প্রথম বলে প্রথম উইকেট হারায় ভারতের। মিচেল স্যান্টনারের বলে ১৫ রান করে আউট হন রাহুল। এরপর দলের ইনিংসের রাশ ধরেন রোহিত শর্মা  ও সুরিয়াকুমার যাদব।

রোহিত-সুরিয়া জুটিও নিজেদের অর্ধশতরানের পার্টনারশিপ পূরণ করেন। ৫৯ রানের পার্টনারশিপ করার পর দলের ১০৯ রানের মাথায় দ্বিতীয় উইকেট পড়ে ভারতের। ৪৮ রান  করে ট্রেন্ট বোল্টের বলে আউট হন রোহিত শর্মা।

এরপর সুরিয়াকুমার যাদব ও রিশাব পান্ট স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যান। নিজের  অর্ধশতরানও পূরণ করেন সুরিয়াকুমার। ১৪৪ রানে  তৃতীয় উইকেট পড়ে ভারতের। ৬২ রানের ইনিংস খেলে ট্রেন্ট বোল্টের দ্বিতীয় শিকার হন তিনি। রান পাননি শ্রেয়াস আইয়ার। ৫ রান করে করে সাউদির বলে আউট হন তিনি। শেষ ওভারে ভারতীয় দলের দরকার ছিল ১০ রান।

অভিষেক হওয়া ভেঙ্কটেশ আইয়ার একটি  চার মেরে মিচেলের বলে আউট হন। শেষ ওভরে দুটি ওয়াইডও দেন মিচেল। ৩ বলে যখন  তিন রান  বাকি তখন  ৪ মেরে ম্যাচ শেষ করেন রিশাব পান্ট। ১৭ রান করে অপরাজিত থাকেন  তিনি। এই জয়ের ফলে ৩ ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেল রোহিত শর্মার দল।

সংক্ষিপ্ত স্কোরঃ

নিউজিল্যান্ডঃ ১৬৪/৬ (২০ ওভার) গাপটিল ৭০, চাপম্যান ৬৩, সেইফার্ট ১২, রাচিন ৭, স্যান্টনার ৪*; ভুবনেশ্বর ৪-০-২৫-২, দিপক ৪-০-৪২-১, সিরাজ ৪-০-৩৯-১, অশ্বিন ৪-০-২৩-২

ভারতঃ ১৬৬/৫ (১৯.৪ ওভার) রাহুল ১৫, রোহিত ৪৮, সুরিয়াকুমার ৬১, পান্ট ১৭*, শ্রেয়াস ৫, ভেঙ্কটেশ ৪, আক্সার ১*; সাউদি ৪-০-৪০-১, বোল্ট ৪-০-৩১-২, স্যান্টনার ৪-০-১৯-১, মিচেল ০.৪-০-১১-১

ফলাফলঃ ভারত ৫ উইকেটে জয়ী

ম্যাচ সেরাঃ সুরিয়াকুমার যাদব (ভারত)

সিরিজঃ ৩ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে ভারত।

৯৭ ডেস্ক

Read Previous

বাংলাদেশি থাকলে ভাল হত বলছেন ফাফ ডু প্লেসিস

Read Next

বাংলাদেশের বিপক্ষে পাকিস্তানের সেরা ‘১২’

Total
10
Share