আইসিসির কার্যক্রমে ফিরে আসা আফগানিস্তানের, নতুন দায়িত্বে সৌরভ

আইসিসি

আফগানিস্তানকে নিজেদের কার্যসূচিতে নিয়েছে আইসিসি। সাম্প্রতিককালে দেশটির সরকারের ক্রিকেট সম্পর্কিত কার্যক্রমের পরিবর্তনে যাচাই বাছাই করে আইসিসি এ সিদ্ধান্ত নেয়।

ইমরান খাজার সভাপতিত্বে রস ম্যাককলাম, লসন নাইডু এবং রমিজ রাজার আগামী কয়েক মাস ধরে তাদের উপর নজরদারি রেখে প্রতিবেদন করবে।

আইসিসির চেয়ারম্যান জর্জ বার্কলে বলেন,

‘আফগানিস্তানের পুরুষ ও নারী ক্রিকেটকে আবারও সহযোগিতা করার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। তাদের নতুন সরকারের সাথে সম্পর্ক স্থাপনে আমাদের সদস্যরা সচেষ্ট থাকবে বলে আমরা বিশ্বাস করি।’

‘আফগানিস্তানের ইতিবাচক পরিবর্তনে ক্রিকেটের জন্য সৌভাগ্যের। বিশেষ করে তাদের পুরুষ জাতীয় দল দেশটির জন্য গৌরবান্বিত কাজ করে যাচ্ছে। তাদের তরুণরাও এখন ক্রিকেটের দিকে বেশি ঝুঁকছে। তাদের সম্মান রক্ষার্থে আমরা কাজ করবো। একইসাথে তাদের কার্যক্রমের প্রতি এশিয়ান ক্রিকেট বোর্ড (এসিবি) ও আমাদের তীক্ষ্ণ নজর থাকবে।’

এদিকে বর্তমান নিয়ম অনুযায়ী আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। দুই বছর সময়ে ৯টি দল লিগ পদ্ধতিতে অংশ নিচ্ছে। সেরা দুই দল ফাইনালে মুখোমুখি হয়।

২০২৭ সালের বিশ্বকাপ চক্রে ১৪টি দল অংশ নিবে। ১ম ১০টি দল নির্ধারিত সময় অনুযায়ী এমআরএফ ওয়ানডে র‍্যাংকিং থেকে সরাসরি অংশ নিবে। বাকি ৪টি দল বৈশ্বিক কোয়ালিফায়ার থেকে বাছাই করা হবে।

অনিল কুম্বলের ৩ বছরের কার্যক্রম শেষ হওয়ার পর বর্তমানে আইসিসি পুরুষ ক্রিকেট কমিটির চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন বিসিসিআই-এর চেয়ারম্যান সৌরভ গাঙ্গুলি।

বার্কলে বলেন,

‘আইসিসির পুরুষ ক্রিকেট কমিটির চেয়ারম্যান নিযুক্ত হওয়ায় সৌরভ গাঙ্গুলিকে অভিনন্দন জানাই। বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে অভিজ্ঞতা এবং ক্রিকেট নির্দেশক হিসেবে তার কার্যক্রম আমাদের ক্রিকেটীয় নির্দেশনাকে আরও এগিয়ে নিবে। অনিল কম্বলের অসাধারণ নেতৃত্বের জন্যও তাকে সাধুবাদ জানাই। ডিআরএসের সঠিক প্রয়োগের পাশাপাশি সন্দেশজনক বোলিং অ্যাকশন নির্ণয় করার সঠিক প্রয়োগ বিধির জন্য অনিল নিরলস কাজ করেছে।’

পুরুষদের পাশাপাশি নারীদের ক্রিকেটেও প্রথম শ্রেণীর মর্যাদা এবং লিস্ট এ ক্রিকেটের বিভাগীয়করণের সম্মতি দিয়েছে আইসিসি। আইসিসি নারী কমিটি এখন আইসিসি নারী ক্রিকেট কমিটিতে রূপান্তরিত হয়েছে। নারী ক্রিকেটের সকল সিদ্ধান্ত এখন থেকে তারা নিবে। আইসিসি নারী ক্রিকেট কমিটির প্রধান নিযুক্ত হয়েছেন ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের নির্বাহী জনি গ্রেভ।

৯৭ ডেস্ক

Read Previous

উইলিয়ামসনের পর ছিটকে গেলেন জেমিসন, তবে খেলবেন ফার্গুসন

Read Next

বাংলা টাইগার্স নিয়ে আশাবাদী স্টুয়ার্ট ল

Total
11
Share