২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ-ভারত

featured photo1 60

২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত আইসিসির বিশ্ব আসর আয়োজনের যে চক্র তাতে খুব বেশি লাভ হয়নি বাংলাদেশের। এই চক্রে কোনো ইভেন্ট একা তো আয়োজনের সুযোগই পাচ্ছে না, যে একটি ইভেন্ট আয়োজনের সুযোগ মিলছে সেটিও ২০৩১ সালে। সেবার আইসিসি ওয়ানডে বিশ্বকাপ যৌথভাবে ভারতের সাথে আয়োজন করবে বাংলাদেশ।

আজ (১৬ নভেম্বর) আইসিসি ২০২৪ থেকে ২০৩১ এই ৮ বছরে ৮ টি ইভেন্টের আয়োজক দেশের নাম ঘোষণা করে। বিডিং প্রক্রিয়ায় আয়োজক হওয়ার সবচেয়ে বেশি সুযোগ পেয়েছে ভারত। একটি একক ও দুইটি যৌথ মিলিয়ে মোট তিন আসরের আয়োজক তারা। একাধিক আসর আয়োজনের সুযোগ পাচ্ছে না অন্য কোনো দল।

এই চক্রের মাধ্যমে প্রথমবারের মতো আইসিসি বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাচ্ছে যুক্তরাষ্ট্র ও নামিবিয়া। ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। ২০১৫ চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজন করবে পাকিস্তান।

২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ যৌথভাবে ভারত ও শ্রীলঙ্কা। ২০২৭ ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করবে আফ্রিকান তিন দেশ দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া ও জিম্বাবুয়ে।

২০২৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। ভারত ২০২৯ সালে এককভাবে আয়োজন করবে চ্যাম্পিয়নস ট্রফি। যেখানে ২০৩০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজক ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।

আয়োজক হতে ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে বাংলাদেশকে। ভারতের সাথে যৌথভাবে ঐ আসর আয়োজনের মাধ্যমে ২০১১ সালের পর ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হচ্ছে বাংলাদেশ। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ এককভাবে আয়োজন করে বাংলাদেশ।

৯৭ ডেস্ক

Read Previous

লিটন-সৌম্যের ফেরার পথ দেখালেন নান্নু

Read Next

আপাতত ইতি ঘটছে বিসিবির সাথে হেরাথের সম্পর্ক

Total
19
Share