আরও একটি বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছেন সাকিব-রাকিবুল

আরও একটি বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছেন সাকিব-রাকিবুল

যুব বিশ্বকাপ জয়ী দলের দুই সদস্য রাকিবুল হাসান ও তানজিম হাসান সাকিবকে বর্তমান অনূর্ধ্ব-১৯ দলে অন্তর্ভূক্ত করা হয়েছে। ফলে আসন্ন যুব বিশ্বকাপেও এই দুজনের খেলার সুযোগ হচ্ছে।

২০২০ যুব বিশ্বকাপে শিরোপা জেতা বাংলাদেশ দলের স্কোয়াডে ছিলেন প্রান্তিক নওরোজ নাবিল। তবে খেলেননি কোনো ম্যাচ। বয়সের সীমা পরবর্তী বিশ্বকাপ খেলার উপযুক্ত করে তাকে বর্তমান যুব দলের সাথে শুরু থেকেই রাখা হয়। এবার তার সাথে যুক্ত হল গত আসরের অন্যতম দুই পারফর্মার বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান ও পেসার তানজিম হাসান সাকিব।

করোনা প্রভাবে বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ সহ যুব দলগুলো প্রস্তুতি নিতে পারেনি ভালোভাবে। মাঠের ক্রিকেট শুরু হলেও পারফরম্যান্স হতাশাজনক বাংলাদেশ যুব দলের। সর্বশেষ ২ সিরিজে হেরেছে ৭ ম্যাচ, জিতেছে মাত্র ৩ টিতে।

এমন পরিস্থিতিতে রাকিবুল-সাকিবের যুক্ত হওয়া নিশ্চিতভাবেই বড় পাওয়া। দুজনেই এতোদিনে খেলেছেন দেশের ঘরোয়া ক্রিকেটে। জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল), ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল), বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ সহ ছিলেন হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের ক্যাম্পেও।

তাদের দুজনকে বর্তমান যুব দলে যুক্ত করা প্রসঙ্গে যুব দলের প্রধান নির্বাচক সাজ্জাদ আহমেদ শিপন ‘ক্রিকেট৯৭’ কে দিয়েছেন ব্যাখ্যা। মূলত বয়সের কারণে দুজনেই শুরু থেকে পরিকল্পনায় ছিলেন। তবে বিভিন্ন পর্যায়ে ক্রিকেট খেলায় তাদের এতোদিন ডাকা হয়নি।

শিপন বলেন, ‘তাদেরকে (সাকিব-রাকিবুল)) আসলে আমরা হুট করে ডেকেছি বিষয়টা এমন না। তারা আমাদের পরিকল্পনায় ছিলো আগে থেকেই। কিন্তু ওরা যেহেতু পেশাদার ক্রিকেটে জড়িয়ে পড়েছে, বিভিন্ন টুর্নামেন্ট খেলতে হয়েছে তাদের। জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল, ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) মতো টুর্নামেন্ট খেলছিল। ফলে তারা প্রস্তুতির দিক থেকে সেরা অবস্থানেই ছিলো।’

‘যে কারণে এতদিন তাদের আর ডাকিনি। এখন বিশ্বকাপের কাছাকাছি সময়ে চলে এসেছি বলে তাদের ডেকে নিয়েছি। বিশ্বকাপের আগ পর্যন্ত আমাদের সেটাপেই থাকবে। সামনেই ভারত সফর, এরপর আরও কিছু সিরিজ আছে বিশ্বকাপের আগে।’

চলতি মাসের ২২ তারিখ ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ যুব দল। ২০২২ ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিতিব্য যুব বিশ্বকাপের আগে টাইগার যুবারা পাচ্ছে আরও কিছু ম্যাচ খেলার সুযোগ। ভারতের দুইটি যুব দল আসন্ন সিরিজে তাদের প্রতিপক্ষ।

এ প্রসঙ্গে শিপন যোগ করেন, ‘ভারতে আমরা একটা ত্রিদেশীয় সিরিজ খেলবো। ভারতের দুইটা অনূর্ধ্ব-১৯ দল আমাদের প্রতিপক্ষ। শুরুতে কথা ছিলো ভারত, বাংলাদেশ ও ইংল্যান্ড অংশ নিবে তবে ইংল্যান্ড আসছে না বলে ভারতের দুইটা অনূর্ধ্ব-১৯ দল খেলবে। রাউন্ড রবিন পর্বে একে অপরের দুইবার করে মোকাবেলা করবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

হাসানের জন্য বিশ্বকাপ থেকে ছিটকে গেছে পাকিস্তান মানতে নারাজ বাবর

Read Next

গ্রীষ্মে নিউজিল্যান্ডের ঠাঁসা সূচি, শুরু বাংলাদেশ দিয়ে

Total
22
Share