রোহিত শর্মাই পারে ভারতের শিরোপা খরা কাটাতে বলছেন গাভাস্কার

সুনীল গাভাস্কার

টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নামিবিয়ার সাথে শেষ ম্যাচ খেলে ফেলেছেন ভিরাট কোহলি। বিশ্বকাপ শুরুর আগেই কোহলি ঘোষণা দিয়েছিলেন এই টি-টোয়েন্টি বিশ্বকাপের পর টি-টোয়েন্টি অধিনায়কত্বে ইতি টানবেন। আফগানিস্তান নিউজিল্যান্ডের বিপক্ষে হারার পরই ভারতের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল। গতকাল (৮ নভেম্বর) নামিবিয়ার বিপক্ষেই অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ হয়ে থাকলো কোহলির। শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে ৯ উইকেটের জয় পায় টিম ইন্ডিয়া। ভিরাট কোহলির পর কে হতে চলেছে ভারতের শর্টার ফরম্যাটের অধিনায়ক তা জানতে সবার চোখই এখন বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এর দিকে।

ভারতের নতুন অধিনায়ক ১৭ নভেম্বর থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন টি-টোয়েন্টি সিরিজের নেতৃত্ব দিয়ে দায়িত্ব শুরু করবেন। কে অধিনায়ক হবে এ নিয়ে যেমন জল্পনা কল্পনা চলছে, তবে ধারণা করা হচ্ছে যে নতুন অধিনায়কের নাম কোনো বিস্ময় তৈরি করবে না।

গতকাল ম্যাচ শেষে কোহলি পরবর্তী অধিনায়ক কে হতে চলেছেন তার ইঙ্গিত দিয়েছেন। বিদায়ী কোচ রবি শাস্ত্রীও একই ইঙ্গিত দিয়েছেন। তাদের দুজনের ইঙ্গিত রোহিত শর্মার দিকেই। সবচেয়ে সফল আইপিএল অধিনায়ক রোহিত শর্মা ভারতের পরবর্তী অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে আছেন, যদিও এখনও বিসিসিআই এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয় নি।

অনেকেই মনে করছেন দীর্ঘমেয়াদী পরিকল্পনার অংশ হিসেবে লোকেশ রাহুল কিংবা রিশাব পান্ট অধিনায়ক হতে পারেন। তবে ভারতের ক্রিকেট গ্রেট সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার মনে করছেন পরবর্তী বিশ্বকাপের বাকি আছে এক বছরেরও কম সময়, এর জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনার প্রয়োজন নেই। তার মতে রোহিতই কাটাতে পারে ভারতের শিরোপা খরা।

স্পোর্টস টুডেতে গাভাস্কার বলেন, ‘বিশ্বকাপ যদি ২-৩ বছর দূরে থাকতো তখন দীর্ঘমেয়াদী পরিকল্পনা করা যেত।কিন্তু পরের বিশ্বকাপ ১২ মাসেরও কম সময় বাকি তাই আপনাকে সেখানে দীর্ঘমেয়াদী পরিকল্পনার দরকার নেই। হয়তো দীর্ঘমেয়াদীর জন্য আপনি ২০২৩ এর দিকে তাকাতে পারেন, কিন্তু এখনই আপনাকে সেরা মানুষটির সন্ধান করতে হবে যিনি ভারতের আইসিসি ট্রফি এনে দিতে পারবেন এবং তিনি হলেন রোহিত শর্মা।’

মুম্বাই ইন্ডিয়ান্সকে রেকর্ড ৫ বারের শিরোপা এনে দেওয়ার পাশাপাশি রোহিত ভারতকে ২০১৮ এশিয়া কাপ ও নিদাহাস ট্রফিতে নেতৃত্ব দিয়ে শিরোপা জিতিয়েছেন। তাই গাভাস্কারের স্পষ্ট পছন্দ রোহিত শর্মা।

এ নিয়ে গাভাস্কার বলেন, ‘আইপিএলে মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে তার রেকর্ডের কারণে তিনি স্পষ্ট পছন্দ, তাই আমি মনে করি তাকে অধিনায়কত্ব দেওয়া উচিত এবং অস্ট্রেলিয়ায় পরের বছর বিশ্বকাপের পরে হয়তো অন্য টি-টোয়েন্টি অধিনায়কের দিকে নজর দেওয়া উচিত। কিন্তু এখন এটি কেবলই রোহিত শর্মা।’

৯৭ ডেস্ক

Read Previous

তামিমের কাছ থেকে আফ্রিদিকে মোকাবেলার টোটকা পেলেন তৌহিদ হৃদয়রা

Read Next

সাকিবকে পেছনে ফেলে আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ আসিফ আলি

Total
1
Share