যেভাবে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য প্রস্তুত হচ্ছেন তামিম

যেভাবে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য প্রস্তুত হচ্ছেন তামিম

চোটের কারণে জিম্বাবুয়ে সফরের ওয়ানডে সিরিজ থেকে দেশে ফেরেন তামিম ইকবাল। এরপর আর কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেননি, মাঝে এভারেস্ট প্রিমিয়ার লিগ (ইপিএল) খেলতে গিয়ে পড়েন নতুন চোটে। সব পেছনে ফেলে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ দিয়ে ফিরবেন। পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে মিরপুরে স্পিন বলে শুরু করেছেন অনুশীলনও।

হাঁটুর চোটে তামিম ২ মাস মাঠের বাইরে ছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে থাকার সুযোগ থাকলেও নিজেই নাম সরিয়ে নেন। পরে পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে খেলতে যান ইপিএল।

যদিও এই লিগে খেলার মূল কারণ ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ম্যাচ প্রস্তুতি। তবে পরে বিশ্বকাপ স্কোয়াড থেকে নাম সরিয়ে নিলেও প্রতিশ্রুতি রাখতে লিগে অংশ নেন। সেখানেই ফিল্ডিং করতে গিয়ে বাঁহাতের বুড়ো আঙুলে চোট পেয়ে দেশে ফেরেন।

ব্যাট হাতে অবশ্য ভৈরাওয়া গ্ল্যাডিয়েটর্সের হয়ে ছন্দে ছিলেন না টাইগার ওপেনার। লম্বা বিরতির পর ম্যাচ খেলতে নেমে ৪ ম্যাচে ব্যাট করে রান করেছেন ৭৫। এক ইনিংসে ৪০ রান করলেও ব্যর্থ হয়েছেন বাকি ৩ ম্যাচেই।

দেশে ফিরে ৩ সপ্তাহের বিশ্রামে ছিলেন। এবার মাঠে ফেরার প্রক্রিয়া শুরু করেছেন। চিকিৎসক ও ফিজিওর পরামর্শে শুরুতে স্পিন বলে হাল্কা নকিং করছেন। গতকাল (৬ নভেম্বর) প্রথম দিন সকালে অনুশীলনে আসা তামিম আজ দ্বিতীয় দিন দুপুরের পর মাঠে আসেন।

দুপুর ১ টা ৫৫ মিনিটে ব্যাট হাতে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের সেন্টার উইকেটে আসা তামিম থ্রোয়ারের ছোঁড়া বলে নক করেছেন মিনিট পনেরো। তাতে বড় শট তো খুব একটা দেখা যায়ইনি, ছিল কেবল ধীর গতির বল। দুই একটা শট কিছুটা লফটেড হলেও হাতের জোর ছিল না সেভাবে, ফলে আটকে যাচ্ছিলো ৩০ গজের মধ্যেই।

ব্যাটিং করতে কিছুটা অস্বস্তিও বোধ করছিলেন। পরে গ্লাভস, ব্যাট এক পাশে রেখে ট্রেনারের সাথে রানিংয়ে যোগ দেন। নির্দিষ্ট সময় বেঁধে পুরো মাঠ চক্কর দেন টাইগার ওপেনার। এভাবেই নিজেকে ফেরানোর মিশনে একটু একটু করে এগিয়ে যাচ্ছেন বাংলাদেশের ওয়ানডে দলপতি।

চলতি জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) চতুর্থ রাউন্ড দিয়ে মাঠে নামার পরিকল্পনাও আছে তামিমের। চট্টগ্রাম বিভাগের হয়ে এনসিএল খেলে নিজেকে ঝালিয়ে নিতে চান ২৬ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য।

তার আগে ৩ টি টি-টোয়েন্টি খেলবে অবশ্য বাংলাদেশ যেখানে তামিমকে দেখা যাচ্ছেনা আগেই জানা। এখন পরিকল্পনামাফিক টেস্ট সিরিজের ফেরাও নির্ভর করছে ফিজিওর সবুজ সংকেতের উপর।

৯৭ প্রতিবেদক

Read Previous

আফগানদের পরাজয়ে বিদায় নিল ভারত

Read Next

নিউজিল্যান্ড-আফগানিস্তান ম্যাচের পিচ কিউরেটরের মৃতদেহ উদ্ধার

Total
15
Share