২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ: সরাসরি মূল পর্বের টিকিট পেল বাংলাদেশ

নিয়মে পরিবর্তন আনল আইসিসি, প্রভাবিত বাংলাদেশের কোয়ালিফিকেশনে

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে চলেছে অস্ট্রেলিয়ায়। আইসিসির বাছাই পদ্ধতি অনুযায়ী চলতি বিশ্বকাপের দুই ফাইনালিস্ট ও ফাইনালের পরদিনের র‍্যাংকিংয়ে (১৫ নভেম্বর) শীর্ষে থাকা অন্য ছয় দল সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের মূলপর্বে।

শনিবার (৬ নভেম্বর) দুবাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার জয়ে নিশ্চিত হয়ে গেছে ২০২২ বিশ্বকাপে বাংলাদেশের সরাসরি মূল পর্বে খেলার টিকিট। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটের পরাজয়ে র‍্যাংকিংয়ে ১০ নাম্বারে নেমে গেছে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। শ্রীলঙ্কা নেমে গেছে র‍্যাংকিংয়ের ৯ নাম্বারে।

র‍্যাংকিংয়ের অবনমনের জন্য ২০২২ বিশ্বকাপে সুপার টুয়েলভে খেলতে হলে গ্রুপ পর্ব পাড়ি দিয়ে আসতে হবে ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কাকে।

অন্যদিকে বাংলাদেশ ও আফগানিস্তান সরাসরি খেলবে ২০২২ বিশ্বকাপের মূল পর্বে। ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতে র‍্যাংকিংয়ে ভালো অবস্থানে পৌঁছে যায় বাংলাদেশ। বিশ্বকাপ শুরুর আগে র‍্যাংকিংয়ে ৬ নাম্বারে ছিল টাইগাররা। তবে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সে র‍্যাংকিংয়ে ৯ এ নেমে যায় তারা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের হারে রান রেটের হিসেবে র‍্যাংকিংয়ে ৮ এ উঠে আসে বাংলাদেশ। আর এতেই নিশ্চিত হয়ে গেছে ২০২২ বিশ্বকাপের মূল পর্বের টিকিট।

২০২২ বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভ খেলবে-ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, আফগানিস্তান ও বাংলাদেশ।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, স্কটল্যান্ড, নামিবিয়া ও ৪ টি কোয়ালিফাইং দল খেলবে বাছাইপর্বে। যেখানে উতরে গেলে তারা পাবে সুপার টুয়েলভের টিকিট।

৯৭ ডেস্ক

Read Previous

সালাউদ্দিনকে নিয়ে কোচিং প্যানেল সাজাতে চায় বিসিবি

Read Next

পাকিস্তান সিরিজে নয়, বাংলাদেশ ক্রিকেটে বড় পরিবর্তন জানুয়ারিতে!

Total
3
Share