ওয়াসিম-ওয়াহাবদের তীব্র সমালোচনা, নাফিসের স্ট্যাটাস

ওয়াসিম-ওয়াহাবদের তীব্র সমালোচনা, নাফিসের স্ট্যাটাস

ব্যর্থতার ষোলকলা পূর্ণ করে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। হারার চেয়ে হারার ধরণে সমালোচিত হওয়ার জায়গা তৈরি হয়েছে ভালোভাবে। দেশে-বিদেশি ক্রিকেট বিশ্লেষকরা বাংলাদেশের ভরাডুবির পেছনে বোর্ডের দায় দেখছেন স্পষ্ট। এবার বিসিবি কর্তাদের কড়া সমালোচনা করলেন পাকিস্তানি কিংবদন্তী ওয়াসিম আকরাম।

কিছুটা কষ্টেই প্রথম পর্ব উতরেছে বাংলাদেশ, কিন্তু সুপার টুয়েলভে সেই পুরোনো বাংলাদেশ। ২০০৭ বিশ্বকাপের পর এখনো মূল পর্বে না জেতার রেকর্ড থাকলো অক্ষুণ্ণ। ৫ ম্যাচের সবকটিতেই হেরেছে টাইগাররা, যেখানে অসহায় আত্মসমর্পণই করেছে বেশিরভাগ ম্যাচে। ১০০ এর নিচে অলআউট হতে হয়েছে দুই ম্যাচ।

দলের একাদশ সাজানো নিয়েও বিতর্কের কমতি ছিলো না। প্রতিপক্ষ ও উইকেট বিবেচনায় নিয়ে পেসার, স্পিনার খেলানোর ক্ষেত্রে অবাক করা একাদশই চোখে পড়েছে টুর্নামেন্ট জুড়ে। এ ক্ষেত্রে ক্রিকেটারদের সাথে বোর্ডের দায় দেখছেন বিশ্লেষকরা।

পাকিস্তানের সাবেক তারকা পেসার ওয়াসিম আকরাম সম্প্রতি একটি টিভি চ্যানেলে ম্যাচ বিশ্লেষনী আলোচনায় বিসিবিকে দাঁড় করিয়েছেন কাঠগড়ায়। তার সাথে ঐ আলোচনায় অংশ নেন পাকিস্তানের সাবেক অধিনায়ক মিসবাহ উল হক ও পেসার ওয়াহাব রিয়াজও।

বাংলাদেশের ভরাডুবি নিয়ে ওয়াসিম আকরাম বলেন, ‘বাংলাদেশের দর্শক এমনকি ক্রিকেট বোর্ড পর্যন্ত মনে করে তারা সবাই একেকজন বিশেষজ্ঞ। আমি বলব, আপনারা উদ্ভট। আপনারা ক্রিকেট চালাতে পারেন, কিন্তু ক্রিকেটে বিশেষজ্ঞ হতে পারেন না। আপনাদের বোর্ডে বিশেষজ্ঞ নিয়োগ দিতে হবে, শুধু কোচ নিয়োগ দিলেই চলবে না।’

এদিকে ওয়াহাব রিয়াজতো বলেই বসলেন দলের বেশিরভাগ ক্রিকেটারকে উদ্ভট লেগেছে। টাইগারদের সাবকে সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার প্রশংসা করেন পাকিস্তানি এই বাঁহাতি পেসার।

তিনি বলেন, ‘প্রায় সব দলেই একাধিক স্পিনার। পেসার খুব কম দেখা যায়। বাংলাদেশের পেসার ব্যাটারি খুবই সীমাবদ্ধ। আগে যিনি অধিনায়ক ছিলেন, সেই মাশরাফি বিন মর্তুজা দলকে খুব সুন্দরভাবে গুছিয়ে রেখেছিলেন। মাহমুদউল্লাহ তার সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন, কিন্তু এর বাইরে সবাইকে খুব উদ্ভট লেগেছে।’

এদিকে পাকিস্তানি সাবেকদের এমন মন্তব্যে নিজের প্রতিক্রিয়া জানান বাংলাদেশের সাবেক ব্যাটসম্যান ও বর্তমান বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের ডেপুটি ম্যানেজার শাহরিয়ার নাফিস।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে তিনি লিখেন, ‘পাকিস্তান দল এখন যেমন খেলছে তা সত্যিই প্রশংসার দাবিদার। কিন্তু পাকিস্তানি কিংবদন্তীদের প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাই, স্যার আপনাদের বাংলাদেশ ক্রিকেট নিয়ে ভাবার দরকার নেই।’

তবে পরে এমন পোস্ট দেওয়াতে বেশ সমালোচনার মুখে পড়েন নাফিস। তোপের মুখে পোস্ট সরিয়ে নিতেও বাধ্য হন।

৯৭ ডেস্ক

Read Previous

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে নেই সাকিব

Read Next

অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে ইংল্যান্ডের কোচিং স্টাফ ঘোষণা

Total
2
Share