আইপিএলকে দোষ দিতে নারাজ গৌতম গম্ভীর

গৌতম গম্ভীর

ভারতে করোনা ভাইরাসের প্রকোপের কারণে মরুর বুকে সংযুক্ত আরব আমিরাতে বসেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। বিশ্বকাপ শুরুর একদিন আগে পর্যন্ত আরব আমিরাতেই অনুষ্ঠিত হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দ্বিতীয় পর্ব। আসর শুরুর আগে থেকে থেকে শিরোপার অন্যতম হট ফেভারিট ছিল ভারত। ক্রিকেট বিশ্লেষক, সাবেক খেলোয়াড়সহ অধিকাংশেরই পছন্দের তালিকায় ছিল ভারতের নাম। তবে টুর্নামেন্টের প্রথম ম্যাচেই পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের হারে হোচট খায় টিম ইন্ডিয়া।

৭ দিন বিরতি দিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে টসে হারার পরই মানসিক ভাবে ভেঙে পড়তে দেখা যায় ভারতকে।ফলাফল নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের হার। এতে সেমিফাইনালে ওঠার পথটাই ভারতের জন্য অসম্ভব হয়ে দাঁড়িয়েছে।

ভারতের এই হারে দেশি-বিদেশি ক্রিকেট বিশ্লেষক দের শুরু হয় সমালোচনা। কেউ মনে করছেন আইপিএল এর কারণে ক্লান্ত হয়ে গেছে খেলোয়াড়রা যার প্রভাব মাঠে পড়ছে। অনেকে আবার দলের মধ্যে বিভাজন দেখতে পারছেন। তবে ভারতের এই পারফরম্যান্সের জন্য আইপিএলকে দোষ দিতে নারাজ ভারতের সাবেক তারকা ব্যাটার গৌতম গম্ভীর। স্টার স্পোর্টস এ দেওয়া সাক্ষাৎকারে এ নিয়ে কথা বলেন ভারতের ২০১১ বিশ্বকাপের ফাইনালের নায়ক গৌতম।

গৌতম বলেন, ‘আপনি আইপিএলকে দোষ দিতে পারেন না। ভারতীয় ক্রিকেটে ভুল কিছু হলেই সবাই আইপিএলের দিকে আঙুল তুলতে শুরু করে। এটি ঠিক না। কখনো কখনো আপনাকে মনে করতে হবে যে ২-৩ টি দল আপনার চেয়ে ভালো ক্রিকেট খেলছে। আপনি যত দ্রুত এটি মানতে পারবেন ততই এটি আপনার জন্য ভালো হবে।’

তবে গৌতমের মতে কোহলির স্ট্রাটেজিতেই রয়েছে গলদ। তিনি এও বলছেন যে মহেন্দ্র সিং ধোনির সাথে অনেকদিন খেলার অভিজ্ঞতায় বুঝতে পারছেন যে পুরো ব্যাটিং অর্ডার বদলে ফেলার স্ট্রাটেজি ধোনির হতে পারে না।

তিনি বলেন, ‘স্ট্রাটেজি ঠিক করার ক্ষেত্রে ভিরাট কোহলি কখনোই আমার মন জয় করতে পারে নি।আর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচেতো আমাকে হতাশ করেছে।।ও টিমে শুধু পরিবর্তনই করে নি, ব্যাটিং অর্ডারই বদলে দেয়। আমি এমএস ধোনির সাথে দীর্ঘদিন খেলেছি।তার জন্য জানি এটি ওর সিদ্ধান্ত হতে পারে না।’

৯৭ ডেস্ক

Read Previous

চূড়ায় উঠলেন বাবর-হাসারাঙ্গা, সাকিবকে ধরে ফেললেন নবি

Read Next

গাপটিলের ব্যাটে চড়ে স্কটল্যান্ড বাঁধা পার করল নিউজিল্যান্ড

Total
1
Share