নামিবিয়ার বিপক্ষে বাবর-রিজওয়ানের রেকর্ডের ফুলঝুরি

নামিবিয়াকে হারিয়ে সেমিফাইনালে পাকিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে গতকাল (২ নভেম্বর) নামিবিয়ার মুখোমুখি হয় পাকিস্তান। নামিবিয়াকে ৪৫ রানে হারিয়ে গ্রুপ ২ এর প্রথম সেমিফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। শুধু সেমিফাইনাল নিশ্চিত করা নয় এই ম্যাচে রেকর্ডের ফুলঝুরি ফুটিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

বিশ্ব আসরে নিজেদের জাত চেনাচ্ছেন বাবর ও রিজওয়ান।
বাবর ও রিজওয়ানের ওপেনিং জুটি থেকেই আসে ১১৩ রান। আর এরই মধ্যে রেকর্ডের পাতায় উঠে যায় তাদের নাম। এর আগে এই রেকর্ডটি ছিল নিউজিল্যান্ডের ওপেনিং জুটি কেন উইলিয়ামস ও মার্টিন গাপটিলের ও ভারতের ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের।

প্রথম ওপেনিং জুটি হিসেবে বাবর ও রিজওয়ান এক ক্যালেন্ডার বছরে পার্টনারশিপে ১০০০ রান অতিক্রম করেছেন। এখন অবধি এ বছরে ১৭ ইনিংসে ব্যাট করে পার্টনারশিপে ১০৪১ রান তুলেছেন।

শুধু পার্টনারশিপ রেকর্ডেই থেমে থাকে নি বাবর ও রিজওয়ান। ব্যক্তিগত রেকর্ডও তুলেছেন একাধিক। পাক অধিনায়ক বাবর নামিবিয়ার বিপক্ষে তার ইনিংসে ভারত অধিনায়ক ভিরাট কোহলির রেকর্ডও ছাপিয়ে যান। শর্টার ফরম্যাটে অধিনায়ক হিসেবে ১৪ টি হাফসেঞ্চুরি করে কোহলিকে ছাপিয়ে যায়, এদিকে কোহলির অর্ধশতক ১৩ টি ।

টি-টোয়েন্টিতে ৬০ ইনিংস খেলে সবচেয়ে বেশি রানের মালিকও এখন বাবর আজম। এ রেকর্ডও তিনি ছিনিয়ে নিয়েছেন কোহলির থেকে। বাবরের টি-টোয়েন্টি রান ২৪০২ সেখানে কোহলির রান এই পর্যায়ে ছিল ২১৬৭।

থেমে থাকে নি মোহাম্মদ রিজওয়ানের রেকর্ডের চাকাও। এ বছরে দুর্দান্ত ছন্দে আছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার রিজওয়ান। গতকাল নামিবিয়ার বিপক্ষে ৫০ বলে ৭৯ রান করে অপরাজিত থাকেন রিজওয়ান। ম্যাচ সেরার পুরষ্কারও হাতে ওঠে রিজওয়ানের। ডানহাতি এই উইকেটরক্ষক ব্যাটার শর্টার ফরম্যাটের ইতিহাসে প্রথম ব্যক্তি হিসেবে এক ক্যালেন্ডার বছরে ৯০০ এর বেশি রান করেন।

চলতি বছরে টি-টোয়েন্টিতে ১৬৫১ রান করে রিজওয়ান ছাপিয়ে গেছেন বাবর(১৬০১) ও কোহলিকেও (১৬১৪)। রিজওয়ান শুধু পিছিয়ে আছেন ওয়েস্ট ইন্ডিজের বিদ্ধংসী ব্যাটার ক্রিস গেইলের থেকে। ২০১৫ সালে এক ক্যালেন্ডার বছরে গেইল ১৬৬৫ রান করে। গেইলকে ছুতে রিজওয়ানের প্রয়োজন ১৪ রান।

৯৭ ডেস্ক

Read Previous

‘ইংল্যান্ডকে কেবল পাকিস্তান আফগানিস্তান হারাতে পারে’

Read Next

বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে অ্যাগার বলছেন ‘পরিস্থিতি ভিন্ন’

Total
1
Share