সাকিব-মালিঙ্গাদের পেছনে ফেলে রাশিদ খানের দ্রুততম ‘১০০’

সাকিব-মালিঙ্গাদের পেছনে ফেলে রাশিদ খানের দ্রুততম '১০০'

শুক্রবার (২৯ অক্টোবর) সুপার টুয়েলভে পাকিস্তানের মুখোমুখি হয় আফগানিস্তান। আসিফ আলির ছক্কা বৃষ্টিতে ম্যাচটি ৫ উইকেটে জিতে নেয় পাকিস্তান। তবে এই ম্যাচে রেকর্ডের ছড়াছড়ি। এক বছরে সবচেয়ে বেশি ডিসমিসাল করে মাহেন্দ্র সিং ধোনির রেকর্ডে ভাগ বসিয়েছেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর অন্যদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেটের মালিক হয়েছেন আফগান লেগ স্পিনার রাশিদ খান।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচে তারকা অলরাউন্ডার মোহাম্মদ হাফিজকে আউট করে এই কীর্তি গড়েন রাশিদ। মাত্র ৫৩ তম টি টোয়েন্টিতেই ১০০ উইকেটের দেখা পায় রাশিদ খান যেখানে শ্রীলঙ্কার কিংবদন্তি লাসিথ মালিঙ্গার লেগেছিলো ৭৬ ম্যাচ।

টি-টোয়েন্টি ফরম্যাটের ইতিহাসের চতুর্থ বোলার হিসাবে ১০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছেন রাশিদ খান। মালিঙ্গার থেকে ২৩ ম্যাচ কম খেলেই এই ক্লাবে প্রবেশ করলেন তিনি।

১১৭ উইকেট নিয়ে তালিকার শীর্ষে আছেন টি-টোয়েন্টির বিশ্বের এক নাম্বার অলরাউন্ডার বাংলাদেশের সাকিব আল হাসান। তার পরেই ১০৭ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থায় আছে লাসিথ মালিঙ্গা।

নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ১০০ উইকেটের ক্লাবে প্রবেশ করেছেন। তিনি আছেন তালিকার তৃতীয় স্থানে।

গত এক দশকে আফগানিস্তানের ক্রিকেটের উত্থানে বড় ভূমিকা রেখেছে রাশিদ খান। টি-টোয়েন্টির ফেরিওয়ালা রাশিদই আন্তর্জাতিক টি টোয়েন্টিতে দ্রুত বোলার হিসেবে ১০০ উইকেটের মালিক হলেন।

৯৭ ডেস্ক

Read Previous

‘আমার সোনার বাংলা, কবে যাবো বাংলাদেশ’

Read Next

মিসবাহর কাছে আজীবন কৃতজ্ঞ আসিফ আলি

Total
43
Share