লিটন ও কুমারাকে শাস্তি দিল আইসিসি

লিটন ও কুমারাকে শাস্তি দিল আইসিসি

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে বাংলাদেশ-শ্রীলঙ্কার ম্যাচে ঘটা ঘটনার জেরে শাস্তি পেলেন লিটন কুমার দাস ও লাহিরু কুমারা। আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই শাস্তির কথা জানিয়েছে।

গতকাল শারজাহতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে বাংলাদেশি ওপেনার লিটন দাস ও লঙ্কান বোলার লাহিরু কুমারা আইসিসির লেভেল ১ এর কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেন।

লাহিরু কুমারা ভেঙেছেন আইসিসি কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.৫। যেখানে লেখা আছে আন্তর্জাতিক কোন ম্যাচে কোন ব্যাটারকে আউট করে এমন কোন ভাষা ব্যবহার বা আচরণ করা যাবে না যা ব্যাটারকে আগ্রাসী কিছু করতে উসকে দেয়।

লিটন দাস ভেঙেছেন আইসিসি কোড অব কন্ডাক্টের অনুচ্ছেদ নম্বর ২.২০। যেখানে বলা আছে আন্তর্জাতিক ম্যাচে এমন কিছু করা যাবে না যা খেলাটির স্পিরিটের সঙ্গে সাংঘর্ষিক।

আরও পড়ুনঃ লিটন কেনো দলে আছেন বুঝতে পারছেন না ওয়াসিম আকরাম

ঘটনাটি ঘটে বাংলাদেশের ইনিংসের সময়। লিটন দাসকে আউট করে তার দিকে তেড়ে যান লাহিরু কুমারা, শ্রবণের অযোগ্য ভাষাও ব্যবহার করেন। চুপ থাকেননি লিটন দাসও , জবাব দেন তিনি।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

লাহিরু কুমারাকে কোড অব কন্ডাক্ট ভঙ্গ করার কারণে ম্যাচ ফি’র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সাথে কুমারা পেয়েছেন ১ ডিমেরিট পয়েন্ট।

লিটন দাস একটু কমেই পার পেয়েছেন। ক্রিকেটের স্পিরিটের সঙ্গে সাংঘর্ষিক আচরণ করা লিটনকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে, সাথে আছে ১ ডিমেরিট পয়েন্ট।

আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ লিটন ও কুমারাকে শাস্তির আওতায় আনেন। লাহিরু কুমারা ও লিটন দাস দুজনই নিজেদের অপরাধ স্বীকার করেন ও শাস্তি মেনে নেন। যেকারণে আর শুনানির দরকার পড়েনি।

উল্লেখ্য, অনফিল্ড আম্পায়ার জোয়েল উইলসন, আদ্রিয়ান হোল্ডস্টক, ৩য় আম্পায়ার মাইকেল গফ ও চতুর্থ আম্পায়ার রড টাকার কুমারা ও লিটনের ওপর অভিযোগ আনেন। এই অভিযোগ আমলে এনে শাস্তি দেন ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথ।

লেভেল ১ এর কোড অব কন্ডাক্ট ভঙ্গের সর্বনিম্ন শাস্তি আনুষ্ঠানিক ভর্ৎসনা। সর্বোচ্চ শাস্তি ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা সহ ১ বা ২ ডিমেরিট পয়েন্ট।

৯৭ প্রতিবেদক

Read Previous

লম্বা বিরতি দলকে উজ্জীবিত করবে বলছেন কোহলি

Read Next

রিজওয়ানের সাবলীল ব্যাটিংয়ে পূর্নতা পেয়েছে বাবরের ইনিংস

Total
39
Share