ঝড়-ঝাপটা পেছনে ফেলে মাঠের ক্রিকেটে থাকার মিশন শুরু বাংলাদেশের

ঝড়-ঝাপটা পেছনে ফেলে মাঠের ক্রিকেটে থাকার মিশন শুরু বাংলাদেশের

সুপার টুয়েলভ খেলার পথে শঙ্কার যে মেঘ আকাশে উড়াউড়ি করেছিলো সেটা কেটেছে দ্রুতই। তবে তার আগেই যে দেশের ক্রিকেটে একটা গুমোট পরিবেশ তৈরি হয়ে গেছে। স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর ভক্ত সমর্থকের সাথে বিসিবি সভাপতিও সমালোচনা করেন টাইগারদের। জবাবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ করেছেন মানবিক আবেদন, সমালোচনা করতে গিয়ে তাদের যেন ছোট না করা হয়।

এমন একটা পরিস্থিতি পার করেই আজ (২৪ অক্টোবর) শারজাহ আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ প্রথম পর্বে টানা ৩ জয় পাওয়া শ্রীলঙ্কা।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

সাম্প্রতিক ফর্ম বিবেচনায় লঙ্কানদেরই এগিয়ে থাকার কথা। দলটির অধিনায়ক দাসুন শানাকাও গতকাল (২৩ অক্টোবর) সংবাদ সম্মেলনে সেটাই জানালেন। প্রথম পর্বে তিন জয়ের সাথে প্রস্তুতি ম্যাচ দুইটিতেও জিতেছে তার দল। যেখানে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ হেরেছে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ সহ আয়ারলায়ন্ডের কাছেও। আর প্রথম পর্বের শুরুটাও হয় স্কটল্যান্ডের কাছে হেরে।

প্রথম পর্বের হিসাব নিকাশ পেছনে ফেলে নতুন করে সুপার টুয়েলভ শুরু করতে চায় বাংলাদেশ। এই পর্বেই যে সুযোগ নিজেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে নতুন সাফল্য যোগ করার। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এখনো মূল পর্বে কোনো ম্যাচ জেতেনি টাইগাররা। এবার সেই বাধার দেওয়াল টপকাতে চান দেশ ছাড়ার আগে বারবার বলেছেন দলপতি রিয়াদ।

সুপার টুয়েলভে বাংলাদেশের সব ম্যাচই দিনে (সংযুক্ত আরব আমিরাত সময় দুপুর ২ টা, বাংলাদেশ সময় বিকেল ৪ টা)। এটিকে সুবিধাই বলছে বাংলাদেশ টিম ম্যানেজম্যান্ট। আজকের ম্যাচের ভেন্যু শারজাহর উইকেট স্পিনারদের অনুকূলে থাকবে বলে আশাবাদী টাইগার কোচ রাসেল ডোমিঙ্গো।

গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমার মনে হয় আমরা শ্রীলঙ্কার সাথে গত কয়েক মাসে কিছু ম্যাচ খেলেছি। ওয়ানডে এবং টেস্টে তাদের বিপক্ষে আমরা দারুণ কিছু ম্যাচ খেলেছি। আমাদের ভারসাম্যপূর্ণ একটি দল আছে যেখানে দক্ষ বোলারদের পাশাপাশি ভয়ংকর কিছু ব্যাটসম্যান আছে।’

‘সাকিবের মত বিশ্বমানের অলরাউন্ডার আছে আমাদের দলে। এখানকার কন্ডিশন আমাদেরকে সাহায্য করতে পারে। শারজাহর উইকেট অনেকটা ঢাকার উইকেটের মতই। আশা করি কালকের ম্যাচে তা আমাদের সাহায্য করবে।’

শারজাহর বাউন্ডারি তুলনামূলক ছোট বলেও বাংলাদেশ সাহায্য পেতে পারে বলে বিশ্বাস ডোমিঙ্গোর, ‘উইকেট বরাবর বল করলে এখানে স্পিনারদের সুযোগ আছে। এলবিডব্লিউ হয়ে যেতে পারে, তাই বোলারদের ভালো সুযোগ থাকছে। আমাদের দলে তেমন কোনো পাওয়ার হিটার নেই, তাই ছোট বাউন্ডারি আমদের সাহায্য করবে বলেই মনে হচ্ছে।’

এদিকে সুপার টুয়েলভের আগে দেশের ক্রিকেটে এ মহল ও মহলে চলা রেষারেষি, ক্ষোভ, অভিমান নিয়ে একদমই কথা বলতে নারাজ বাংলাদেশ কোচ।

তিনি জানান, ‘আমি এখানে এসেছি শুধু ক্রিকেটে মনোযোগ দিতে। দলের বাইরে কী হচ্ছে এ নিয়ে আমার চিন্তা করা সাজে না। আমার চিন্তা হল দলকে মানসিক ও শারীরিকভাবে ভালো করে প্রস্তুত করা।’

শ্রীলঙ্কা নিজেদের এগিয়ে রাখলেও নিজেদের অন্যতম মূল স্পিনার মাহিশ থিকশানাকে না পাওয়ার সম্ভাবনা আছে । প্রথম পর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে সাইড স্ট্রেইনে ব্যথা পেয়ে মাঠ ছাড়েন। তবে গুরুত্বর কিছু না হলেও টুর্নামেন্টের বাকি ম্যাচগুলো তাকে ফিট পেতে আজ বিশ্রাম দেওয়ার সম্ভাবনাই বেশি।

লঙ্কানরা ম্যাচ নিয়ে নিজেদের পরিকল্পনা সাজিয়েছে বেশ ভালোভাবেই। চিন্তার কারণ হিসেবে বাংলাদেশ অলরাউন্ডার সাকিব আল হাসান ও বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানকে দেখছেন লঙ্কান অধিনায়ক। তার মতেও শারজাহতে পেসারদের চেয়ে সুবিধা পাবে স্পিনাররা।

তিনি বলেন, ‘ফাস্ট বোলারদের চেয়ে স্পিনাররা বাড়তি কিছু সুবিধা পেতে পারে। আইপিএলের ম্যাচগুলোতে এই ভেন্যু ব্যবহার করা হয়েছে। ম্যাচকে নিয়ে ভালো পরিকল্পনাই সাজিয়ে রেখেছি। বিশেষভাবে ফিজ এবং সাকিবকে নিয়ে আমরা ভাবছি। অন্য যে স্পিনাররা আছে তাদের কথাও ভুলে গেলে চলবে না। তবে আমাদের ভালো পরিকল্পনা আছে। আশা করছি কাল ভালো একটি ম্যাচ হবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

পাকিস্তানকে সমীহ করছেন কোহলি, ভাবছেন না রেকর্ড নিয়ে

Read Next

অতীত কিংবা ভবিষ্যৎ নয়, বর্তমানে আছেন বাবর আজম

Total
30
Share