২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিশ্চিত হল বাংলাদেশ সহ ৪ দলের

নিয়মে পরিবর্তন আনল আইসিসি, প্রভাবিত বাংলাদেশের কোয়ালিফিকেশনে

বাংলাদেশ, নামিবিয়া, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা ২০২২ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। চলমান ২০২১ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে রাউন্ড ১ থেকে সুপার টুয়েলভে উঠে নিজেদের জায়গা নিশ্চিত করেছে এই ৪ দল।

এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নামিবিয়া ইতিহাস গড়েছে সুপার টুয়েলভ নিশ্চিত করে। ১২ মাস বাদে অস্ট্রেলিয়াতে তারা খেলবে নিজেদের দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপে। যেখানে তাদের সঙ্গী বাংলাদেশ, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা। এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে এই তথ্য নিশ্চিত করেছে আইসিসি।

১৬ দলের ৮ দল আগেভাগেই নিশ্চিত ছিল। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে সেরা ৮ এ থেকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভ খেলা ৮ দল- আফগানিস্তান, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক অস্ট্রেলিয়া।

১৬ দলের বাকি ৪ দল নিশ্চিত হবে ৫ অঞ্চলজুড়ে চলমান কোয়ালিফিকেশন রাউন্ড শেষে। ২০২২ সালের শুরুতে জানা যাবে এই ৪ দলের নাম।

আইসিসির হেড অব ইভেন্টস ক্রিস টেটলি বলেন, ‘আমরা চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে রাউন্ড ১ এ ইতোমধ্যেই দারুণ কিছু প্রতিদ্বন্দিতামূলক খেলা দেখেছি। সুপার টুয়েলভে উঠে অস্ট্রেলিয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ, নামিবিয়া, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা।’

‘বিশেষ করে নামিবিয়া ও স্কটল্যান্ড গত দুই সপ্তাহে আমাদের দেখিয়েছে বিশ্বজুড়ে ক্রিকেট খেলার বিশ্বায়ন কিভাবে হয়েছে। আমরা দেখতে চাই আর কোন ৪ দল অস্ট্রেলিয়ায় বিশ্বকাপে জায়গা করে নিতে পারে।’

উল্লেখ্য, বাংলাদেশ সহ যে ১২ দল অস্ট্রেলিয়ায় ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি সুযোগ পেল তারা ২০২২ বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভ নিশ্চিত করতে পারে। সেক্ষেত্রে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন বা রানার আপ হতে হবে। বা এর বাইরে সর্বোচ্চ র‍্যাংকিং ধারী ৬ দলের মধ্যে থাকতে হবে।

৯৭ প্রতিবেদক

Read Previous

শারজাহতে ‘এক্স ফ্যাক্টর’ হিসেবে মিরপুর খুঁজে পেলেন রাসেল ডোমিঙ্গো

Read Next

প্রতিপক্ষ নয়, সময় বদলে যাওয়ায় খুশি ডোমিঙ্গো

Total
1
Share