শ্রীলঙ্কার সহজ জয়, নিশ্চিত সুপার টুয়েলভ

featured photo updated v 13
Vinkmag ad

আইরিশদের পাত্তা না দিয়ে বিশ্বকাপে লঙ্কানরা তুলে নিল টানা দ্বিতীয় জয়। এই ম্যাচ জয়ে সুপার টুয়েলভের পথে অনেকটাই এগিয়ে গেল শ্রীলঙ্কা। অলরাউন্ড নৈপুণ্যে ম্যাচ সেরার পুরষ্কার জিতলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। এমন পরাজয়ের পরও টিকে রইল আয়ারল্যান্ডের আশা।

আবুধাবিতে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। শুরু থেকেই আইরিশ বোলারদের তোপের মুখে পড়ে বিপর্যস্ত লঙ্কান টপ অর্ডার। কুশল পেরেরাকে গোল্ডেন ডাকে ফেরান পল স্টারলিং। পরের ওভারে এসেই টানা দুই বলে দুই ব্যাটসম্যানকে বোল্ড করেন জশ লিটল। দিনেশ চান্দিমাল ৬ রান পেলেও আর আভিষ্কা ফার্নান্দো প্যাভিলিয়নে ফেরেন শূন্য হাতে।

৮ রানে নেই ৩ উইকেট। এখান থেকে দলকে টেনে তুলে পাথুম নিসাঙ্কা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা। এই দুইয়ের ব্যাটে আসে ১২৩ রানের জুটি। ইনিংসের ১৬তম ওভারে এসে এই জুটি ভাঙেন মার্ক অ্যাডায়ার, ৭১ রানের ইনিংসে থামেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। ৪৭ বলের তাঁর এই ইনিংসে ছিল ১০টি চার ও ১টি ছয়। ১ রানের বেশি পাননি ভানুকা রাজাপাকসে।

১৯তম ওভারে বিদায় নেন ওপেনার পাথুম নিসাঙ্কা। লিটলের চতুর্থ শিকার হয়ে ফেরার আগে তাঁর ব্যাট থেকে আসে ৬১ রান। ৪৭ বলের এই ইনিংসে তিনি হাঁকান ৬ চার ও ১ ছয়। শেষদিকে অধিনায়ক দাসুন শানাকার ক্যামিওতে স্কোরবোর্ডে ১৭১ রান জমা করে শ্রীলঙ্কা।

আইরিশ বোলারদের মধ্যে সবচেয়ে সফল জশ লিটল। ৪ ওভারে ২৩ রান খরচায় এই পেসার নেন ৪টি উইকেট।

লঙ্কানদের বড় রানের নিচে শুরুতেই চাপা পড়ে যায় আইরিশ ব্যাটসম্যানরা। ব্যর্থ দুই অভিজ্ঞ ওপেনার। পল স্টারলিং ৭ ও কেভিন ও’ব্রায়েন করেন ৫। রান পাননি গ্যারেথ ডেলানিও (২)। লঙ্কান বোলারদের তোপে পড়ে রীতিমতো বিপর্যস্ত আইরিশ টপ ব্যাটিং লাইন।

তবে কুর্টিস ক্যাম্ফারকে নিয়ে লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। ব্যক্তিগত ২৪ রানে মাহিশ থিকশানার শিকার হয়ে ক্যাম্ফার ফিরে গেলে এক হাতে লড়াই চালান বালবার্নি। কিন্তু অপর প্রান্তে চলতে থাকে উইকেট আসা-যাওয়ার মিছিল।

অ্যান্ড্রু বালবার্নিকেও এক পর্যায়ে ফিরিয়ে দেন লাহিরু কুমার। প্যাভিলিয়নে ফেরার আগে তাঁর ব্যাট থেকে আসে ৪১ রান। এবং এটিই আইরিশদের সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ। এরপর আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। নির্ধারিত ওভারের আগেই ১০১ রানে শেষ হয়ে যায় আয়ারল্যান্ড। ৭০ রানের বড় জয়ে বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত শ্রীলঙ্কার।

বল হাতে সফল সব লঙ্কানই। ৪ ওভারে মাত্র ১২ রান খরচায় ১ উইকেট নেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। সর্বোচ্চ ৩টি মাহিশ থিকশানার ঝুলিতে। চামিকা করুণারত্নে ও লাহিরু কুমার নেন ২টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ১৭১/৭ (২০ ওভার) পাথুম ৬১, হাসারাঙ্গা ৭১, শানাকা ২১*; লিটল ৪/২৩, মার্ক ২/৩৫, স্টার্লিং ১/৪

আয়ারল্যান্ডঃ ১০১/১০ (১৮.৩ ওভার) বালবার্নি ৪১, ক্যাম্ফার ২৪; থিকশানা ৩/১৭, লাহিরু ২/২২, চামিকা ২/২৭, হাসারাঙ্গা ১/১২, চামিরা ১/১৬

ফলাফলঃ শ্রীলঙ্কা ৭০ রানে জয়ী

ম্যাচ সেরাঃ ওয়ানিন্দু হাসারাঙ্গা (শ্রীলঙ্কা)।

৯৭ ডেস্ক

Read Previous

স্কটল্যান্ডের মত বাংলাদেশকে হতাশ করতে চায় পাপুয়া নিউ গিনিও

Read Next

ওয়ার্নারের পড়তি ফর্ম ও ম্যাক্সওয়েলের ভাবনা

Total
11
Share