ওমানের স্বপ্ন যাত্রা অব্যাহত নাকি বাংলাদেশের স্বস্তির অপেক্ষা?

ওমানের স্বপ্ন যাত্রা অব্যাহত নাকি বাংলাদেশের স্বস্তির অপেক্ষা

বিশ্ব ক্রিকেটে এতদিন পার করেও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্ব খেলতে হচ্ছে বাংলাদেশকে এটাই বড় এক হতাশা। এবার সে হতাশায় মাত্রা বাড়ালো স্কটল্যান্ডের বিপক্ষে হার। যে হারে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভসে যাওয়াই শঙ্কার মুখে। নিজেদের পথটা সহজ করতে আজ (১৯ অক্টোবর) ওমানের বিপক্ষে জয়ের বিকল্প নেই বাংলাদেশের।

বাংলাদেশ সময় রাত ৮ টায় ওমানের আল আমেরাত আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-ওমান। ওমান প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে জিতেছে ১০ উইকেটে, অন্যদিকে বাংলাদেশ স্কটিশদের কাছে হেরেছে ৬ রানে।

স্বাগতিক ওমানের সামনে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভসে খেলার সুযোগ। যে কারণে আজকে ম্যাচে কিছুটা ব্যাকফুটে থাকা বাংলাদেশকে চেপে ধরাতেই মনযোগ ওমানের।

গতকাল (১৮ অক্টোবর) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে যেমন ওমান অলরাউন্ডার খাওয়ার আলি বললেন, ‘দল হিসেবে আমরা বাংলাদেশকে হারাতে আত্মবিশ্বাসী। কিন্তু আমাদের খুব ভালো ক্রিকেট খেলতে হবে আর সেটা ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন বিভাগেই।’

ইতোমধ্যে বাংলাদেশের দুর্বলতাও নজরে এসেছে উল্লেখ করে খাওয়ার যোগ করেন, ‘রান তাড়াতে তাদেরকে (বাংলাদেশ) দুর্বল মনে হচ্ছে। দেখা যাচ্ছে তাদের ব্যাটসম্যানরাও ফর্মে নেই। এখন আমরা বলতে পারি তারা চাপেই আছে। কিন্তু আমাদের তিন বিভাগেই ভালো খেলতে হবে। আশা করছি ফলাফল আমাদের দিকেই আসবে।’

এর আগে বাংলাদেশ ওমান একবারই মুখোমুখি হয়েছে টি-টোয়েন্টিতে। সেটিও ২০১৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম পর্বে। যে ম্যাচে তামিম ইকবালের সেঞ্চুরিতে বাংলাদেশ পেয়েছিল বড় সংগ্রহ, ওমান হারে ৫৬ রানের বড় ব্যবধানে। গত ৫ বছর দল হিসেবে উন্নতি করা ওমান এবার ভালো কিছু করতে আত্মবিশ্বাসী।

অন্যদিকে শঙ্কা নিয়ে মাঠে নামা বাংলাদেশও আশাবাদী ওমান, পাপুয়া নিউ গিনিকে হারিয়ে সুপার টুয়েলভস নিশ্চিত করার ব্যাপারে। কোচ রাসেল ডোমিঙ্গো আস্থা হারাচ্ছেন না ক্রিকেটারদের উপর থেকে।

তিনি বলেন, ‘ছেলেরা আত্মবিশ্বাসী যে আমরা পরের ধাপে যেতে পারবো। তাদের প্রতি আমার অগাদ বিশ্বাস। গত কিছুদিন তারা এমন কঠিন কিছু ম্যাচের সামনে পড়েছিল। তাদের পূর্ণ বিশ্বাস আছে যে আমরা ওমান ও পাপুয়া নিউ গিনিকে হারাতে পারবো এবং মূল পর্বে খেলতে পারবো।’

বিশ্বকাপের আগে টানা ১৬ ম্যাচ ওপেন করা নাইম শেখ একাদশ থেকে বাদ পড়েন স্কটল্যান্ডের বিপক্ষে। যেখানে লিটন দাসের সাথে ওপেন করেন সৌম্য সরকার। এ নিয়ে কম সমালোচনা হয়নি। ডোমিঙ্গো অবশ্য দিয়েছেন সে ব্যাখায়ও। মূলত ঐ ম্যাচে বাড়তি পেসারের সুবিধা নিতে সৌম্য ওপেন করেছে এবং নাইম বাদ পড়েন। যদিও আজকের ম্যাচেই নাইম ফিরছেন বলে জানান টাইগার কোচ।

৯৭ প্রতিবেদক

Read Previous

একাদশে যে পরিবর্তন দেখতে চান আতহার আলি খান

Read Next

ওমান বধেও সেরা ব্র্যান্ডের ক্রিকেট খেলতে হবে বাংলাদেশকে!

Total
1
Share