টাইগারদের বিপক্ষে স্কটল্যান্ডের লড়াকু সংগ্রহ

টাইগারদের বিপক্ষে স্কটল্যান্ডের লড়াকু সংগ্রহ

শুরুতে দারুণ এক জুটি, এরপর শেখ মেহেদী হাসান ও সাকিব আল হাসানের তোপে ৮ রানের ব্যবধানে ৫ উইকেট হারানো। ৭ম উইকেট জুটিতে আরও একটি অর্ধ শত রানের জুটি, শেষদিকে ক্রিস গ্রেভসের চমৎকার এক ইনিংস। আর এমন ভালো-খারাপের সংমিশ্রণেই বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচে লড়াকু সংগ্রহ পেলো স্কটল্যান্ড।

ওমানের আল আমিরাত আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করে স্কটিশদের সংগ্রহ ৯ উইকেটে ১৪০। ২৮ বলে সর্বোচ্চ ৪৫ রানের ইনিংস গ্রেভসের ব্যাটে। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট শেখ মেহেদী হাসানের।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

দেখেশুনেই শুরু করেন স্কটল্যান্ড দুই ওপেনার কাইল কোয়েটজার ও জর্স মানসে। কিন্তু ইনিংসের তৃতীয় ওভারেই মোহাম্মদ সাইফউদ্দিনের ইয়র্কার বুঝতে না পেরে বোল্ড হয়ে খালি হাতে ফেরেন কোয়েটজার।

কোয়েটজার বিদায় নিলেও বাংলাদেশের ভয়ের আরেক নাম মানসে ঠিকই খোলস ছেড়ে বের হন। উইকেট রক্ষক ম্যাথু ক্রসকে নিয়ে জুটিও লম্বা করতে থাকেন। নিজের প্রথম ওভারে মাত্র ১ রান দেওয়া মুস্তাফিজ দ্বিতীয় ওভারে খরচ করেন ১৩ রান। পাওয়ার প্লেতে স্কটল্যান্ডের স্কোরবোর্ডে ১ উইকেটে ৩৯ রান।

ইনিংসের ৮ম ও নিজের প্রথম ওভার করতে এসে দুজনের ২৯ বলে ৪০ রানের জুটি ভাঙেন শেখ মেহেদী। এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ক্রসকে (১৭ বলে ১১), দুই বলের ব্যবধানে বোল্ড করেন মানসেকেও। এই বাঁহাতি থামেন ২৩ বলে ২৯ রান করে। স্কটল্যান্ড পরিণত হয় ৩ উইকেটে ৪৬ রানে। শুরু হয় আসা যাওয়ার মিছিল।

এরপর সাকিব আল হাসান জোড়া আঘাত হানলে কোমর ভাঙে স্কটল্যান্ড ব্যাটিং লাইন আপের। ১১ তম ওভারে সাকিব ফেরান রিচি বেরিংটন (২) ও মাইকেল লিস্ককে (০)। ফলে লাসিথ মালিঙ্গাকে পেছনে ফেলে সাকিবই এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টির সর্বোচ্চ উইকেটের মালিক।

সবমিলিয়ে ৬০০ উইকেট ও ১২ হাজার রানের মাইলফলক স্পর্শ করা প্রথম ক্রিকেটার সাকিব।

পরের ওভারে ক্যালাম ম্যাকলেওডকে (৫) বোল্ড করে তৃতীয় শিকার সেখ মেহেদীর। ৫৩ রানেই ৬ উইকেট হারায় স্কটিশরা।

সেখান থেকে মার্ক ওয়াটকে নিয়ে গ্রেভসের ৫১ রানের জুটি। ১৭ বলে ২২ রান করা ওয়াটকে ফিরিয়ে জুটি ভাঙেন তাসকিন আহমেদ। তবে গ্রেভস ছিলেন নিজের ছন্দেই। মুস্তাফিজের করা ইনিংসের শেষ ওভারে আউট হন ৮ম ব্যাটসম্যান হিসেবে। ততক্ষণে নামের পাশে ২৮ বলে ৪ চার ২ ছক্কায় ৪৫ রান।

শেষদিকে দলীয় সংগ্রহকে আরও ভদ্রস্থ করতে ভূমিকা রাখে ব্রেডলে সেফিয়ান শেরিফের ২ বলে অপরাজিত ৮ ও জস ডেভের ৫ বলে ৮ রানের ইনিংস দুইটি।

সংক্ষিপ্ত স্কোর (১ম ইনিংস শেষে):

স্কটল্যান্ড ১৪০/৯ (২০), মানসে ২৯, কোয়েটজার ০, ক্রস ১১, বেরিংটন ২, ম্যাকলয়েড ৫, লিস্ক ০, গ্রেভস ৪৫, ওয়াট ২২, ডেভি ৮, শরিফ ৮*, উইল ১*; তাসকিন ৩-০-২৮-১, মুস্তাফিজ ৪-১-৩২-২, সাইফউদ্দিন ৪-০-৩০-১, সাকিব ৪-০-১৭-২, মেহেদী ৪-০-১৯-৩।

৯৭ প্রতিবেদক

Read Previous

মালিঙ্গাকে টপকে সবার উপরে এখন সাকিব আল হাসান

Read Next

বিশ্বকাপে বিসিএসএ’র বিশেষ স্মারক খাম

Total
1
Share