বিপ্লব ‘মুশকিলের’ আসানই যেন হচ্ছে না

আমিনুল ইসলাম বিপ্লব

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের সাথে স্ট্যান্ডবাই হিসেবে ওমান গিয়েও দেশে ফিরতে হয়েছে আমিনুল ইসলাম বিপ্লবকে। যেখানে তার সাথে স্ট্যান্ডবাইতে থাকা রুবেল হোসেন আছেন দলের সাথেই। তবে বিপ্লবকে দেশে পাঠানোর যথার্থ ব্যাখ্যা দিতে পারছেনা বিসিবি। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর দেওয়া ব্যাখায় উল্টো নতুন প্রশ্নের উদয় হয়েছে।

বিপ্লবকে বিশ্বকাপের মূল স্কোয়াডে জায়গা না দেওয়াই এক বড় প্রশ্ন, বিস্ময়ও। যেখানে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রায় সব দলেই আছে এক বা একাধিক লেগ স্পিনার। ফলে মূল স্কোয়াডে না থাকা বিপ্লব ব্যাটসম্যানদের জন্য নেটে হতে পারতেন দারুণ সহায়ক।

বিপ্লবকে দেশে পাঠিয়ে রুবেলকে দলের সাথে একমাত্র স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে। অথচ চাইলে রুবেলের সাথে বিপ্লবকে অনায়েসেই রেখে দেওয়া যেত। সে ক্ষেত্রে নিজস্ব অর্থায়নে কাজটি করতে হত বিসিবির। বর্তমানে প্রায় ৯০০ কোটি টাকা এফডিআর থাকা বোর্ডের জন্য কাজটা যে কঠিন কিছু ছিল না সেটা আলাদা করে বলার অপেক্ষা রাখেনা।

বিসিবি থেকে যতবারই বিপ্লবকে দেশে পাঠানোর ব্যাখ্যা দেওয়া হয়েছে ততবারই আইসিসির জটিলতাকে সামনে আনা হয়েছে। অথচ ভারত স্ট্যান্ডবাই হিসেবে দলের সাথে ৩ জনকে রাখার পাশাপাশি শুধু নেট বোলার হিসেবেই আইপিএলের পারফর্ম করা তিনজনকে যুক্ত করেছে।

শুধু ভারত নয় প্রায় সব দলের ক্ষেত্রেই চিত্রটা একই। অন্তত ২-৩ জন দলের সাথে থাকছেন স্ট্যান্ডবাই, ট্রাভেল রিজার্ভ হিসেবে। অথচ বাংলাদেশ ২ জনকে স্ট্যান্ডবাই হিসেবে নিয়ে ফেরত পাঠালো একজনকে। তাও যার থাকাটা ছিল বেশি জরুরী।

আজ (১৩ অক্টোবর) অনলাইন পোর্টাল জাগো নিউজের বিশ্বকাপ উপলক্ষ্যে বিশেষ পোর্টাল উদ্বোধনে প্রধান নির্বাচকও বিপ্লব ইস্যুতে ব্যাখ্যা দিতে গিয়ে ব্যবহার করেছেন ‘মুশকিল’ শব্দ। তাকে দলের সাথে রাখাটা নাকি মুশকিল হয়ে পড়ছিল।

মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘ও (বিপ্লব) তো স্ট্যান্ডবাই হিসেবে ছিল। আর যে সূচি অনুযায়ী প্রস্তুতি ম্যাচ হয়েছে, এরপর অতিরিক্ত কাউকে সেখানে রাখা মুশকিল ছিল। স্ট্যান্ডবাই এত খেলোয়াড়কে রাখা সম্ভব নয় আসলে। আর দুইটা পেস বোলারকে নিয়ে একটু চিন্তার কারণ আছে, সে জন্য রুবেলকে সেখানে রাখা।’

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রস্তুতি ম্যাচ নিয়ে চিন্তিত নন নান্নু, দোয়া চাইলেন ফুটবল দলের জন্য

Read Next

বিকল্প বাড়ানোর কাজটা দেরিতেই করলেন নাফিস ইকবাল

Total
3
Share