সব ফরম্যাট খেলতে নিজেকে বদলাতেও রাজি সাদমান

তিন ফরম্যাটে খেলতে নিজের ঘাটতি বের করে কাজ করছেন সাদমান

ঘরোয়া ক্রিকেটে সমান তালে রান করেন সীমিত ও লঙ্গার ভার্সনে। তবে সাদমান ইসলাম জাতীয় দলের হয়ে টেস্ট জার্সিই কেবল গায়ে জড়িয়েছেন। আপাতত টিম ম্যানেজমেন্টের টেস্ট ভাবনাতেই আছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। তবে নিজে খেলতে চান সব ফরম্যাটেই। প্রয়োজনে নিজেকে পরিবর্তনেও রাজি এই বাঁহাতি ব্যাটসম্যান।

সাদমান ইসলাম জাতীয় দলে বিবেচিন হন কেবল সাদা পোশাকে। তবে ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের ফরম্যাটেও ভালো করা সাদমান উপেক্ষিত জাতীয় দলের সীমিত ওভারের ফরম্যাটে।

তিন ফরম্যাটেই খেলতে চাওয়া সাদমানের প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৬ এর বেশি গড়, লিস্ট ‘এ’ তেও কম যান না এই ব্যাটসম্যান। ৫৯ ম্যাচে ৩৮.৫০ গড়ে ২১১৮ রান করেছেন।

শুধু টেস্ট ফরম্যাট খেলেন বলে বছরজুড়ে নিজেকে প্রস্তুত রাখাটা চ্যালেঞ্জিং সাদমান ইসলাম, মুমিনুল হকের মত ক্রিকেটারদের জন্য। বাংলাদেশ সারা বছরে টেস্টই যে খেলে খুব অল্প সংখ্যক।

জুলাইতে জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্ট শেষে পরবর্তী টেস্টের জন্য টাইগারদের অপেক্ষা নভেম্বর পর্যন্ত। সীমিত ওভারের ক্রিকেট খেলেন এমন খেলোয়ায়ড়দের জন্য খুব একটা সমস্যা নাহলেও সদমানদের কাজটা বেশ কঠিন।

সম্প্রতি ‘এ’ দলের হয়ে এইচপির বিপক্ষে ম্যাচ খেলে নিজেদের অবশ্য ম্যাচ অনুশীলনের মধ্যে রাখতে পেরেছে সাদমান, মুমিনুলরা। চলতি মাসেই শুরু হতে যাওয়া জাতীয় ক্রিকেট লিগ (এনসিএল) দিয়ে মাঠেই থাকা হচ্ছে তাদের।

ঢাকা মেট্রোর নেতৃত্বও দিবেন সাদমান। লক্ষ্য পাকিস্তান সিরিজ সামনে রেখে প্রস্তুত হওয়া। আজ (১১ অক্টোবর) মিরপুরে অনুশীলন শেষে জানিয়েছেন জাতীয় দলে সব ফরম্যাটে খেলতে নিজেকে পরিবর্তনের বিষয়ে।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত টেস্ট খেলছি, খেলতে থাকি। যদি নিজের কাছে মনে হয় একটু চেঞ্জ করা দরকার, আরও বেটার ট্রাই করার…পারফর্ম ভালো হয়, নির্বাচকরাও মনে করেন তাহলে অবশ্যই সুযোগ আসবে।’

জাতীয় লিগ সামনে রেখে নিজের ও দলের প্রস্তুতি নিয়ে সাদমান যোগ করেন, ‘আমার প্রস্তুতি বলতে এতদিনতো চট্টগ্রামে ‘এ’ দলের হয়ে কিছু ম্যাচ খেললাম। প্রত্যেকটা ম্যাচই ভালো হয়েছে, সবাই ভালো খেলেছে। এইচপির সাথে ভালোই প্রতিদ্বন্দ্বিতা হয়েছে, সবাই পারফর্ম করার চেষ্টা করেছে।’

‘সে হিসেবে আমার প্রস্তুতি ভালো। আর দল হিসেবে এখানে আসার পর ৩-৪ দিন হল দেখতেছি আলহামদুলিল্লাহ ভালো। দলের কম্বিনেশনটাও ভালো।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ধোনির ক্যামিওতে দিল্লিকে হারিয়ে ফাইনালে চেন্নাই

Read Next

নাসুমকে পেছনে ফেলে আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ লামিচানে

Total
47
Share