আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ সম্পর্কে জানতে মুশফিকদের দ্বারস্থ নাসুম

আইসিসি পেল্যার অব দ্য মান্থ (সেপ্টেম্বর) এর জন্য মনোনীত হয়েছেন নাসুম আহমেদ। যেখানে তার সাথে আছেন আরও দুই ক্রিকেটার, এরপর ভোটের মাধ্যমে সেরা নির্বাচিত হওয়ার সুযোগ এই টাইগার স্পিনারের সামনে। যদিও নাসুম নিজে ব্যাপারটা বুঝতে পারেননি একটুও। যে কারণে অনেকের সাথে কথা বলে জানার চেষ্টা করেছেন প্লেয়ার অব দ্য মান্থ জিনিসটা সম্পর্কে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ জাতীয় দল এখন ওমানে ক্যাম্প করছে। সেখানেই নাসুম জানতে পারেন আইসিসি তাকে সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড়ের দৌড়ে মনোনীত করেছে। পুরুষ বিভাগের মনোনয়ন তালিকায় রয়েছেন- নাসুম আহমেদ (বাংলাদেশ), স্বন্দ্বীপ লামিচানে (নেপাল), যশকরণ মালহোত্রা (যুক্তরাষ্ট্র)। চলতি বছরেই বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করা শুরু করা নাসুম আহমেদ বাজিমাত করেছেন তার খেলা সর্বশেষ দুই সিরিজে। গেল মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে জেতা সিরিজে নেন ৮ উইকেট। চতুর্থ ম্যাচে ১০ রান খরচে নিয়েছিলেন ৪ উইকেট। একই ম্যাচে দুইটি মেইডেন ওভার করা প্রথম কোন ক্রিকেটার (আইসিসির পুর্ণ সদস্য দেশের মধ্যে) তিনি। আজ (৭ অক্টোবর) ওমানে অনুশীলন শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় কথা বলেন নাসুম। যেখানে সেপ্টেম্বর মাসের জন্য আইসিসির সেরা খেলোয়াড় হতে মনোনীত হওয়া নিয়ে কথা বলেন। নিজের অনুভূতি জানাতে গিয়ে নাসুম স্বীকার করেন ব্যাপারটা সম্পর্কে তার ধারণাই নেই। বাঁহাতি এই স্পিনার বলেন, 'আসলে বিষয়টা আমিও জানতাম না। কালকে প্র্যাক্টিসের পর হোটেলে যাওয়ার পর জেনেছি। আমি বিষয়টা বুঝিও নাই যে জিনিসটা কী। অনেকের সঙ্গেই কথা বলেছি, মুশফিক ভাইয়ের সঙ্গে বেশি কথা বলেছি। যে ভাই এটা কী বা এই সেই। তো উনি বলল ''যে তোকে নমিনেশন দেওয়া হয়েছে, এখন সবাই ভোট দিবে। এরপর তুই বেশি পেলে প্লেয়ার অব দ্য মান্থ দেবে।'' আমি এখনো বুঝে উঠতে পারছি না জিনিসটা আসলে। হয়তো এটা অনেক সম্মানের বিষয়, আলহামদুলিল্লাহ। লাস্ট সিরিজগুলো ভালো খেলছি, হয়তো তার পুরস্কার।'

আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ (সেপ্টেম্বর) এর জন্য মনোনীত হয়েছেন নাসুম আহমেদ। যেখানে তার সাথে আছেন আরও দুই ক্রিকেটার, এরপর ভোটের মাধ্যমে সেরা নির্বাচিত হওয়ার সুযোগ এই টাইগার স্পিনারের সামনে। যদিও নাসুম নিজে ব্যাপারটা বুঝতে পারেননি একটুও। যে কারণে অনেকের সাথে কথা বলে জানার চেষ্টা করেছেন প্লেয়ার অব দ্য মান্থ জিনিসটা সম্পর্কে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ জাতীয় দল এখন ওমানে ক্যাম্প করছে। সেখানেই নাসুম জানতে পারেন আইসিসি তাকে সেপ্টেম্বর মাসের সেরা খেলোয়াড়ের দৌড়ে মনোনীত করেছে।

পুরুষ বিভাগের মনোনয়ন তালিকায় রয়েছেন- নাসুম আহমেদ (বাংলাদেশ), স্বন্দ্বীপ লামিচানে (নেপাল), যশকরণ মালহোত্রা (যুক্তরাষ্ট্র)।

চলতি বছরেই বাংলাদেশ দলের প্রতিনিধিত্ব করা শুরু করা নাসুম আহমেদ বাজিমাত করেছেন তার খেলা সর্বশেষ দুই সিরিজে। গেল মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে জেতা সিরিজে নেন ৮ উইকেট।

চতুর্থ ম্যাচে ১০ রান খরচে নিয়েছিলেন ৪ উইকেট। একই ম্যাচে দুইটি মেইডেন ওভার করা প্রথম কোন ক্রিকেটার (আইসিসির পুর্ণ সদস্য দেশের মধ্যে) তিনি।

আজ (৭ অক্টোবর) ওমানে অনুশীলন শেষে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় কথা বলেন নাসুম। যেখানে সেপ্টেম্বর মাসের জন্য আইসিসির সেরা খেলোয়াড় হতে মনোনীত হওয়া নিয়ে কথা বলেন। নিজের অনুভূতি জানাতে গিয়ে নাসুম স্বীকার করেন ব্যাপারটা সম্পর্কে তার ধারণাই নেই।

বাঁহাতি এই স্পিনার বলেন, ‘আসলে বিষয়টা আমিও জানতাম না। কালকে প্র্যাক্টিসের পর হোটেলে যাওয়ার পর জেনেছি। আমি বিষয়টা বুঝিও নাই যে জিনিসটা কী। অনেকের সঙ্গেই কথা বলেছি, মুশফিক ভাইয়ের সঙ্গে বেশি কথা বলেছি। যে ভাই এটা কী বা এই সেই। তো উনি বলল  ”যে তোকে নমিনেশন দেওয়া হয়েছে, এখন সবাই ভোট দিবে। এরপর তুই বেশি পেলে প্লেয়ার অব দ্য মান্থ দেবে।” আমি এখনো বুঝে উঠতে পারছি না জিনিসটা আসলে। হয়তো এটা অনেক সম্মানের বিষয়, আলহামদুলিল্লাহ। লাস্ট সিরিজগুলো ভালো খেলছি, হয়তো তার পুরস্কার।’

৯৭ প্রতিবেদক

Read Previous

এবার বিসিবি সভাপতির সামনে যে তিন চ্যালেঞ্জ

Read Next

নিজের চেয়েও সুজনকে জনপ্রিয় মনে করেন পাপন

Total
1
Share