শেষ ওভারের রোমাঞ্চে কোলকাতাকে হারাল পাঞ্জাব

শেষ ওভারের রোমাঞ্চে কোলকাতাকে হারাল পাঞ্জাব

শেষ ওভারে নাটক। লোকেশ রাহুলকে (৬৭ রান) ফিরিয়ে দিলেন ভেঙ্কটেশ আইয়ার। তবে পরের বলে ছক্কা মেরে পাঞ্জাবকে জেতালেন শাহরুখ খান। কোলকাতাকে হারিয়ে আইপএল জমিয়ে দিল লোকেশ রাহুলের দল। ৫ উইকেটের জয়ে পাঞ্জাব উঠল পয়েন্ট টেবিলের পাঁচে। প্লে-অফের অঙ্ক কঠিন হয়ে গেল কেকেআরের।

দুবাইয়ে টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের তৃতীয় ওভারেই ধাক্কা খায় কোলকাতা। আরশদীপ সিংয়ের বলে বোল্ড হয়ে ফিরে যান শুবমান গিল (৭)। ২৬ বলে ৩৪ রান করে আউট হন তিনে নামা রাহুল ত্রিপাঠি। এরই মধ্যে ৩৯ বলে অর্ধ শতরান পূর্ণ করে ফেলেন ভেঙ্কটেশ আইয়ার। যা এবারের আইপিএল মৌসুমে তাঁর দ্বিতীয় ফিফটি।

রবি বিষ্ণইয়ের আক্রমণে পড়ে ৪৯ বলে ৬৭ রান করে ভেঙ্কটেশ যখন আউট হন তখন নাইটদের স্কোরবোর্ডে ৩ উইকেটে ১২০ রান। ভেঙ্কটেশ আউট হতেই কোলকাতার মিডল অর্ডারে ভাঙন ধরে। ব্যর্থতার ‘ষোলো-কলা’ পূর্ণ হলো অধিনায়ক এউইন মরগানের। মাত্র ২ রান করে শামির শিকার হয়ে ফিরতে হয় মরগানকে।

রান আউট হয়ে দ্রুতই প্যাভিলিয়নে ফেরেন টিম সেইফার্ট (২)। যদিও শেষের দিকে মারমুখী মেজাজে ১৮ বলে ৩১ রান করেন নীতিশ রানা। দিনেশ কার্তিকের ব্যাট থেকে আসে ১১ রান। ফলে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৫ রান তোলে কলকাতা।

পাঞ্জাব কিংসের হয়ে বল হাতে আরশদীপ সিং ৩২ রান খরচায় নেন ৩ উইকেট। এছাড়া রবি বিষ্ণই ২টি উইকেট নেন। মোহাম্মদ শামির ঝুলিতে ১টি উইকেট।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা দুর্দান্ত করে পাঞ্জাবের দুই ওপেনার লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল। ঝড়ো ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতেই তুলে দেন ৭০ রান। এরপর বরুণ চক্রবর্তী জোড়া উইকেট নিয়ে নাইটদের ম্যাচে ফেরান। ৪০ রান করে আউট হন মায়াঙ্ক আগরওয়াল। তিনে নামা নিকোলাস পুরান বড় ইনিংস খেলতে পারেননি (১২)। বরুণ চক্রবর্তীর দ্বিতীয় শিকার হন তিনি।

এরপর এডেন মার্করাম ও অধিনায়ক লোকেশ রাহুল দলকে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যান। মাঝে অর্ধশতরানও পূরণ করেন রাহুল। তবে ব্যক্তিগত ১৮ রান করে সুনীল নারাইনের বলে ক্যাচ তুলে বিদায় নেন মার্করাম। ব্যাট হাতে ব্যর্থ দীপক হুদা (৩)।

কিন্তু শেষ পর্যন্ত শাহরুখ খান ও রাহুলের অনবদ্য ইনিংস ম্যাচ জিতিয়ে দেয় পাঞ্জাবকে। তবে ম্যাচের ১৯তম ওভারের দ্বিতীয় বলে বিতর্কিত ক্যাচে প্যাভিলিয়নে ফিরতে হয় লোকেশ রাহুলকে। তবে পরের বলে ছক্কা হাঁকিয়ে জয়ের বাকি আনুষ্ঠানিকতা শেষ করেন শাহরুখ। তাঁর ৯ বলে ২২ রানের ক্যামিও ইনিংসে ছিল ২টি ছয় ও ১টি চার। ৩ বল বাকি থাকতেই পাঞ্জাবের ৫ উইকেটের জয়।

কেকেআরের হয়ে ২টি উইকেট নেন বরুণ চক্রবর্তী। ১টি করে উইকেট নেন সুনীল নারাইন, ভেঙ্কটেশ আইয়ার ও শিভম মাভি।

সংক্ষিপ্ত স্কোরঃ (৪৫তম ম্যাচ)

কোলকাতা নাইট রাইডার্সঃ ১৬৫/৭ (২০ ওভার) আইয়ার ৬৭, গিল ৭, ত্রিপাঠি ৩৪, রানা ৩১, কার্তিক ১১; আরশদ্বীপ ৩২/৩, বিষ্ণই ২২/২

পাঞ্জাব কিংসঃ ১৬৮/৫ (১৯.৩ ওভার) রাহুল ৬৭, আগারওয়াল ৪০, পুরান ১২, মার্করাম ১৮, শাহরুখ ২২*; বরুণ ২৪/২, আইয়ার ৩০/১

ফলাফলঃ পাঞ্জাব কিংস ৫ উইকেটে জয়ী

ম্যাচ সেরাঃ লোকেশ রাহুল (পাঞ্জাব কিংস)।

৯৭ ডেস্ক

Read Previous

আইপিএল ব্যস্ততায়ও শরিফুলের সাথে প্রতিদিন যোগাযোগ হয় মুস্তাফিজের

Read Next

পরবর্তী ম্যাচেই সাকিবকে খেলানোর আভাস দিলেন কেকেআর কোচ

Total
1
Share