টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মইন আলি

টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন মইন আলি

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ইংল্যান্ডের অফস্পিনিং অলরাউন্ডার মইন আলি। টি-টোয়েন্টি ও ওয়ানডেতে নিয়মিত হতেই ক্রিকেটের সবচেয়ে দীর্ঘ ফরম্যাট থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। অবসরে যাওয়ার আগে ইংল্যান্ডের হয়ে মোট ৬৪টি টেস্ট খেলেছেন মইন আলি।

ইংল্যান্ডের অলরাউন্ডার মইন আলি আজ সোমবার (২৭শে সেপ্টেম্বর) টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) এক বিবৃতি প্রকাশ করে মইনের অবসরের ঘোষণা নিশ্চিত করে।

মইন আলির আচমকা টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়ার সিদ্ধান্তে অনেকেই হতবাক। কারন এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে ছিলেন মইন আলি। কিন্তু এর মধ্যেই ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার জানিয়ে দিয়েছেন সাদা জার্সিতে আর ইংল্যাডের হয়ে মাঠে নামতে চান না তিনি, বরং নিজের ক্রিকেট জীবনকে দীর্ঘ করতে এবার থেকে টি-টোয়েন্টি এবং ওয়ানডে ম্যাচেই আরও বেশি মনযোগ দেবেন।

টেস্ট ক্যারিয়ারকে বিদায় বলার প্রসঙ্গে মইন আলি বলেন,

‘আমার বয়স এখন ৩৪। আমি যতদিন ক্রিকেট উপভোগ করব, ততদিনই খেলব। টেস্ট ক্রিকেট অসাধারণ। ভাল একটা দিন কাটাতে পারলে মনে হয়, এটা যে কোনও ফরম্যাটের থেকে অনেক এগিয়ে। এটা একটা পুরস্কারের মতো। মনে হয় যা কেউ অর্জন করে। টেস্টের অভাব অনুভব করব। বিশ্বের সেরাদের বিরুদ্ধে ব্যাট-বল করেছি। আমি টেস্ট ক্রিকেট উপভোগ করেছি। কিন্তু একেক সময় তীব্রতা অনেকটাই বেশি থাকে। টেস্টের অভিজ্ঞতা যথেষ্ট হয়েছে। আমি খুশি। টেস্ট অধ্যায় শেষ করছি।’

মইন আলি মনে করেন তাঁর টেস্ট ক্যারিয়ার থেকে অনুপ্রাণিত হয়ে ভবিষ্যতে আরও অনেক ব্রিটিশ মুসলিম খেলোয়াড় ইংল্যান্ড দলে খেলবে। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক হাশিম আমলাকে আদর্শ মেনে ক্রিকেটে এসেছেন মইন।

এক সপ্তাহ আগেই এই বিষয়ে ইংল্যান্ড অধিনায়ক জো রুট এবং কোচ সিলভারউডের সাথেও কথা বলেছেন তিনি। কোচ পিটার মরিস, ক্রিস সিলভারউড, ইংল্যান্ডের বর্তমান অধিনায়ক জো রুট ও প্রাক্তন অ্যালিস্টার কুককে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন মইন।

মইন আলি প্রথমবার সাদা পোশাকে ইংল্যান্ডের হয়ে মাঠে নামেন ২০১৪ সালে। এখন পর্যন্ত সব মিলিয়ে মোট ৬৪টি টেস্ট ম্যাচ খেলেছেন এই অলরাউন্ডার। একদিকে যেমন ৫টি শতরান ও ১৪টি অর্ধশতরানের সাহায্যে তিনি সংগ্রহ করেছেন ২৯১৪ রান, তেমনি অন্যদিকে শিকার করেছেন ১৯৫টি উইকেটও।

৯৭ ডেস্ক

Read Previous

শিক্ষিতদের ভারতকে অনুসরন ‘না’ করতে বললেন আফ্রিদি

Read Next

এবারের বিসিবি নির্বাচনকে লেভেল প্লেয়িং ফিল্ড বলছেন জালাল ইউনুস

Total
1
Share