শেষ ওভারের রোমাঞ্চে জিতল চেন্নাই, দখল করল শীর্ষস্থান

শেষ ওভারের রোমাঞ্চে জিতল চেন্নাই, দখল করল শীর্ষস্থান

রুদ্ধশ্বাস লড়াই। গেম চেঞ্জার রবীন্দ্র জাদেজা। ৮ বলে ২২ রানের ক্যামিও ইনিংসে জাদেজা হারা ম্যাচ জিতিয়ে দিল চেন্নাই সুপার কিংসকে। দ্বিতীয় পর্বের আইপিএলে প্রথম হার কোলকাতা নাইট রাইডার্সের। উত্তেজনাপূর্ণ ম্যাচে সাকিব বিহীন নাইট রাইডার্সদের শেষ বলে ২ উইকেটে পরাজিত করে মাহেন্দ্র সিং ধোনির দল পুনরুদ্ধার করল টেবিলের শীর্ষস্থান।

এই জয়ের ফলে চেন্নাই সুপার কিংস আবারও পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে। ১০ ম্যাচে তাঁদের পয়েন্ট ১৬। বিপরীতে, প্লে অফের পথ অনেকটাই কঠিন হল নাইটদের জন্য। ১০ ম্যাচে মরগানদের ঝুলিতে কেবল ৮ পয়েন্ট। প্লে অফে পৌঁছতে হলে বাকি ৪ ম্যাচ থেকে দরকার কমপক্ষে ৬ পয়েন্ট। একই সঙ্গে বাড়িয়ে রাখতে হবে নেট রান রেট।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন কোলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক এউইন মরগান। কিন্তু প্রথম ওভারেই ভেঙ্কটেশ আইয়ারের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়ে যান শুবমান গিল। মাত্র ৯ রানে ওপেনার শুবমান গিল ফিরে যাওয়ার পর ভেঙ্কটেশ আইয়ার তিনে নামা রাহুল ত্রিপাঠীকে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেন।

তবে দলীয় অর্ধশত রানের মাথায় ব্যক্তিগত ১৮ রানে আইয়ার শারদুল ঠাকুরের শিকার হন। ফের ব্যর্থ এউইন মরগান।  আইয়ার ফেরার পর অধিনায়ক মরগান ও আউট হয়ে যান। ১৪ বলে করেন মাত্র ৮ রান।

এরপর রাহুল ত্রিপাঠী ও নিতীশ রানা কোলকাতার ইনিংসের হাল ধরেন। ত্রিপাঠী ৩৩ বলে ৪৫ রানের ইনিংস খেলে ডাগআউটে ফেরেন। রানা শেষ পর্যন্ত ক্রিজে ছিলেন। তাঁকে সঙ্গ দেন আন্দ্রে রাসেল (২০) ও দিনেশ কার্তিক (২৬)। নির্ধারিত ২০ ওভারে কেকেআর ৬ উইকেট হারিয়ে ১৭১ রান তোলে।

জবাবে চেন্নাইয়ের ইনিংসের শুরুটা দারুণ করেন দুই ওপেনার রুতুরাজ গায়কোয়াড় ও ফাফ ডু প্লেসিস। প্রথম উইকেটে ৭৪ রান তুলে দেন তাঁরা। রাসেলের বলে মরগানের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান রুতুরাজ (২৮ বলে ৪০)। এরপর ফাফ ফেরেন ৪৩ রানে। এরপর মইন আলি ক্রিজে আসেন। তাঁকে সঙ্গ দিতে আসা আম্বাতি রায়ডু ১০ রানে আউট হয়ে যান। মইন আলি যদিও ৩২ রান যোগ করে আউট হন। চেন্নাই ১৩৮ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে।

এরপর সুরেশ রায়না (১১), মাহেন্দ্র সিং ধোনি (১) আসেন ও ফিরে যান। এমন অবস্থায় থেকে ম্যাচ জেতানোর দায়িত্ব কাঁধে তুলে নেন রবীন্দ্র জাদেজা। ৮ বলে ২২ রানের ঝড়ো ইনিংস খেলে শেষ ওভারে আউট হন তিনি। চেন্নাইয়ের শেষ এক বলে এক রান দরকার ছিল জেতার জন্য। দীপক চাহারের ব্যাট থেকে আসে জয়সূচক রান। ২ উইকেটের রোমাঞ্চকর জয়ে ফের লিগ টেবিলের শীর্ষস্থান দখল করল ধোনির দল।

সংক্ষিপ্ত স্কোরঃ (৩৮তম ম্যাচ)

কোলকাতা নাইট রাইডার্সঃ ১৭১/৬ (২০ ওভার) ত্রিপাঠি ৪৫, রানা ৩৭*, কার্তিক ২৬; শারদুল ২০/২, হ্যাজলউড ৪০/২

চেন্নাই সুপার কিংসঃ ১৭২/৮ (২০ ওভার) ডু প্লেসিস ৪৩, রুতুরাজ ৪০, মইন ৩২, জাদেজা ২২; নারাইন ৩৭/৩, বরুণ ২২/১

ফলাফলঃ চেন্নাই সুপার কিংস ২ উইকেটে জয়ী

ম্যাচ সেরাঃ রবীন্দ্র জাদেজা (চেন্নাই সুপার কিংস)।

৯৭ ডেস্ক

Read Previous

ঘুরে দাঁড়ানোর মিশনে পাকিস্তানকেই লক্ষ্য করেছে বাংলাদেশ

Read Next

হারশালের হ্যাটট্রিক, রোহিতদের উড়িয়ে দিল ব্যাঙ্গালোর

Total
7
Share