চট্টগ্রামে মিঠুনের সেঞ্চুরির দিনে ড্রয়েই মিলল সমাধান

মিঠুন সেঞ্চুরি

২৫২ রানের লিড নিয়ে আগেরদিনই নিয়ন্ত্রণ নিয়ে নেয় বাংলাদেশ ‘এ’ দল। আজ (২৫ সেপ্টেম্বর) চতুর্থ ও শেষ দিনে মোহাম্মদ মিঠুনের সেঞ্চুরিতে বড় লক্ষ্যই ছুঁড়ে দেয় হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের জন্য। প্রায় অসাধ্য লক্ষ্যের দিকে না ছুটে টেস্ট মেজাজের ব্যাটিংয়ে ড্রয়েই সমাধান খুঁজে নেয় আকবর আলির দল।

আগেরদিন সেঞ্চুরির পথে থেকে অপরাজিত ছিলেন ইয়াসির আলি রাব্বি, ফিফটির অপেক্ষায় মোহাম্মদ মিঠুন। তবে রাব্বি (৮৬) সেঞ্চুরি মিসের আক্ষেপে পুড়লেও মিঠুন তুলে নেন ঠিকই। তার সেঞ্চুরি (১০১*) হতেই ইনিংস ঘোষণা করে মুমিনুল হক। ততক্ষণে ৬ উইকেটে ৩৭১ ‘এ’ দলে স্কোরবোর্ডে। এইচপির জন্য লক্ষ্য দাঁড়ায় ৩৬৬।

৩ উইকেটে ১৪৮ রান তুলে এইচপি। ওপেনার পারভেজ হোসেন ইমন ৪৩, মাহমুদুল হাসান জয় ২৫ রান করে আউট হন। তবে শাহাদাত হোসেন দিপু ৪৪ ও তৌহিদ হৃদয় ২৭ রানে অপরাজিত ছিল।

৪ উইকেটে ২৫৮ রান নিয়ে দিন শুরু করে ‘এ’ দল। ৬৫ রানে রাব্বি ও ৪৬ রান নিয়ে খেলা শুরু করেন মিঠুন। দুজনে আগেরদিনই অবিচ্ছেদ্য ছিলেন ১০৩ রানের জুটীতে। আজ সেটিকে ১৫১ রানে।

আগেরদিন ঝড়ো ফিফটি তুলে নেওয়া রাব্বি আজ প্রায় সেঞ্চুরির কাছেই চলে যান। মুকিদুল ইসলাম মুগ্ধের বলে বোল্ড হওয়ার আগে করেন ১১৬ বলে ৬ চার ৩ ছক্কায় ৮৬ রান। এরপর ইরফান শুক্কুরকে নিয়ে মিঠুনের ৬৩ রানের জুটি।

মিঠুন যখন সেঞ্চুরির পথে তখন এইচপি স্পিনার তানভীর ইসলামের সাথে স্লেজিংয়ে মেতে উঠেন শুক্কুর। এক পর্যায়ে তেড়েফুঁড়ে তানভীরকে ছক্কা মারতে গিয়ে হয়েছেন বোল্ড, থেমেছেন ৩৭ রানে।

শুক্কুর ফিরলে ঠিকই তিন অঙ্কের দেখা পেয়ে যান মিঠুন। ১২৬ বলে ফিফটি তুলে সেঞ্চুরি হাঁকান ২০৬ বলে ৫ চার ১ ছক্কায়। তার সেঞ্চুরি হতেই ইনিংস ঘোষণা ‘এ’ দলের, অপরাজিত থাকেন ১০১ রানে। ৬ উইকেটে ৩৭১ মুমিনুল হকদের স্কোরবোর্ডে।

৩৬৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৯ রানেই খালি হাতে ফেরেন এইচপি ওপেনার তানজিদ হাসান তামিম। তিন নম্বরে নামা মাহমুদুল হাসান জয়ের ব্যাটে ২৫ রান। শাহাদাত হোসেন দিপুকে নিয়ে আরেক ওপেনার পারভেজ হোসেন ইমনের ৫৪ রানের জুটি।

ইমন ৯৪ বলে ৪ চার ১ ছক্কায় ৪৩ রান করে ফেরেন নাইম হাসানের দ্বিতীয় শিকার হয়ে। এরপর দিনে বাকি অংশে আর কোনো বিপদ সঙ্গী হয়নি এইচপির। ৪০ ওভার ব্যাট করে ৩ উইকেটে ১৪৮ রানে দিন শেষ হলে ফলাফল ড্র হয়। দিপু ৪৪ ও হৃদয় ২৭ রানে অপরাজিত ছিলেন।

সংক্ষিপ্ত স্কোরঃ (চতুর্থ দিন শেষে)

এইচপি প্রথম ইনিংসঃ ২৩৭/১০ ও দ্বিতীয় ইনিংসে ১৪৮/৩ (৪০ ওভার), ইমন ৪৩, তামিম ০, জয় ২৫, দিপু ৪৪*, হৃদয় ২৭*; নাইম ১৬-২-৪২-২, রাকিবুল ১০-১-৪৯-০, রাহী ৮-৩-২০-১, খালেদ ৬-২-২৯-০।

বাংলাদেশ ‘এ’ দল প্রথম ইনিংসে ২৩১ ও দ্বিতীয় ইনিংসঃ ৩৭১/৬ (১০৮.১ ওভার) সাদমান ৪৯, সাইফ ১৮, শান্ত ৪৭, মুমিনুল ৩০, মিঠুন ১০১*, ইয়াসির ৮৬, শুক্কুর ৩৭, শহিদুল ০*, সুমন ১৮.১-১-৭৬-০, মুরাদ ২৮-৪-১০১-০, রেজাউর ১২-০-৩৯-১, মুগ্ধ ১৭-৫-৩৫-২, জয় ৬-১-২২-০, তানভীর ২৫-৪-৭৭-৩, ইমন ২-০-১৮-০।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিসিবি নির্বাচনঃ মনোনয়ন পত্র কিনলেন যারা

Read Next

মোটা অংকের জরিমানা স্যামসনের, শাস্তি পেলেন মিলার-মুস্তাফিজরাও

Total
1
Share