বিশ্বকাপে শ্রীলঙ্কার পরামর্শক মাহেলা জয়াবর্ধনে

মাহেলা জয়াবর্ধনে

শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দল ও জাতীয় দলের পরামর্শকের দায়িত্ব পেলেন কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। এসএলসির (শ্রীলঙ্কা ক্রিকেট) টেকনিক্যাল উপদেষ্টা কমিটির সুপারিশে একসঙ্গে এই দুই দায়িত্ব তুলে দেওয়া হয় অভিজ্ঞ জয়াবর্ধনের কাঁধে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযানে শ্রীলঙ্কা দলের পরামর্শকের ভূমিকায় প্রথমবারের মতো দেখা যাবে মাহেলাকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে বাকি একমাসেরও কম সময়। এরমধ্যেই বিশ্বকাপকে ঘিরে চড়তে শুরু করেছে উন্মাদনার পারদ। বিশ্বকাপে শ্রীলঙ্কা দলে ফের দেখা যাবে মাহেলা জয়াবর্ধনেকে। তবে ব্যাট হাতে নয়; কুশল পেরেরা, আভিষ্কা ফার্নান্দোদের পেছনে থেকে সাহায্য করবেন তিনি। শ্রীলঙ্কার বিশ্বকাপ দলের পরামর্শক হিসাবে দেখা যাবে এই কিংবদন্তি ব্যাটসম্যানকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক ব্যাটসম্যান হলেন মাহেলা জয়াবর্ধনে। এই কিংবদন্তি খেলোয়াড় ৩১ ম্যাচে ৩৯.০৭ ব্যাটিং গড় নিয়ে ১০১৬ রান করেছেন। তাঁর এমন অর্জন গুলো ম্যাজিক হিসেবে কাজ করবে তারুণ্যনির্ভর শ্রীলঙ্কা দলের জন্য।

নতুন দুই দায়িত্ব পাওয়া মাহেলাকে স্বাগত জানিয়ে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেন,

‘আমরা মাহেলাকে তাঁর নতুন দায়িত্বে স্বাগত জানাই। শ্রীলঙ্কা জাতীয় দল এবং অনূর্ধ্ব-১৯ দলের সঙ্গে তাঁর অবস্থান দলগুলিকে অনেক সাহায্য করবে। খেলোয়াড়ি জীবন থেকেই ক্রিকেট বিশ্বে মাহেলা অত্যন্ত সম্মানিত একজন ব্যক্তি কারণ তাঁর অসামান্য জ্ঞান রয়েছে, প্রথমে একজন খেলোয়াড় হিসেব, তারপর একজন অধিনায়ক হিসেবে এবং এখন একজন কোচ হিসেবে।’

অনুর্ধ্ব ১৯ দলকে শক্তিশালী করতে চায় শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড। অনুর্ধ্ব ১৯ দলকে তৈরি করার জন্য বেছে নিল মাহেলা জয়বর্ধনেকে। ২০২১ আইপিএল শেষ করেই নিজের দায়িত্ব বুঝে নেবেন। মাহেলার প্রথম লক্ষ্য হবে ২০২২ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ। তরুণ ক্রিকেটারদের তুলে আনার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে থাকবেন।

মাহেলার অধিনায়কত্বে শ্রীলঙ্কা ২০০৭ বিশ্বকাপের ফাইনালে উঠে। এরপর ২০১১ বিশ্বকাপের ফাইনাল খেলা শ্রীলঙ্কা দলের অন্যতম সদস্য ছিলেন তিনি।

২০১৭ সাল থেকে আইপিএলের দল মুম্বাই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা জয়াবর্ধনে। শ্রীলঙ্কার প্রাক্তন এই ক্রিকেটারের কোচিংয়েই দু’বার চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত শর্মারা। শুধু তাই নয়, দ্য হান্ড্রেডের দল সাউদার্ন ব্রেভকে কোচিং করিয়ে প্রথম মৌসুমেই চ্যাম্পিয়ন করেছেন মাহেলা।

৯৭ প্রতিবেদক

Read Previous

প্রান্তিক নওরোজ ও আইচ মোল্লার ব্যাটে চড়ে বাংলাদেশ যুবাদের লিড

Read Next

পাকিস্তানে সফর বাতিলে সায় ছিল না ইংল্যান্ড সরকারের

Total
25
Share