পাকিস্তানের অবস্থা দেখে হতাশ উসমান খাজা, উদাহরণে টানলেন বাংলাদেশকেও

পাকিস্তানের অবস্থা দেখে হতাশ উসমান খাজা, উদাহরণে টানলেন বাংলাদেশকেও

নিউজিল্যান্ডের পর পাকিস্তান সফর বাতিল করে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। তাঁদের এই সিদ্ধান্তে স্বভাবতই হতাশ পাকিস্তানের খেলোয়াড় ও বোর্ড কর্তারা। বিশ্ব ক্রিকেটের মঞ্চে সমালোচনার ঝড় উঠেছিল। এবার একই সুরে হতাশার কথা বললেন, পাক বংশোদ্ভূত অজি ব্যাটসম্যান উসমান খাজা। তাঁর মতে, দেশটা পাকিস্তান বলেই এসব ইস্যুতে সহজে ‘না’ বলা যায়। কিন্তু ভারতের ক্ষেত্রে হলে প্রেক্ষাপট হত ভিন্ন। পাকিস্তানের অবস্থান বোঝাতে খাজা টেনেছেন বাংলাদেশের উদাহরণও।

ম্যাচ শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তার শঙ্কার কথা জানিয়ে সফর বাতিল করে দেশে ফিয়ে গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। তার কয়েকদিন পর ইংল্যান্ডও নিজেদের সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়। অক্টোবরে পাকিস্তানে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল ইংল্যান্ড দলের। কিন্তু ইংল্যান্ড এবং ওয়েলস বোর্ড (ইসিবি) জানিয়ে দেয়, তাঁদের কাছে ক্রিকেটার এবং স্টাফদের সুরক্ষাই প্রাধান্য পায়। আর সে কথা ভেবেই দল না পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ান তারকা ব্যাটসম্যান উসমান খাজার জন্ম পাকিস্তানের ইসলামাবাদে। তিনি যখন ছোট ছিলেন তাঁর পরিবার অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে বসতি স্থাপন করে। অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান উসমান খাজা পাকিস্তান সফর থেকে নিউজিল্যান্ড এবং ইংল্যান্ডের প্রত্যাহারের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছেন।

খাজা বলেছেন যে এই ধরনের সিদ্ধান্তে অর্থ একটি বড় ভূমিকা পালন করে এবং যে কেউ ভারতকে ‘না’ বলবে না। পাকিস্তানের অবস্থান বোঝাতে টেনেছেন বাংলাদেশের উদাহরণও।

‘আমি মনে করি খেলোয়াড় এবং সংগঠনের পক্ষে পাকিস্তানকে না বলা খুব সহজ, কারণ এটি পাকিস্তান। আমি মনে করি বাংলাদেশ হলে একই জিনিস প্রযোজ্য হবে। কিন্তু তাঁরা যদি একই অবস্থায় থাকে তবে কেউই ভারতকে না বলবে না। অর্থ বলে কথা, আমরা সবাই এটা জানি, এবং এটি সম্ভবত এর বড় একটি কারণও।’

উসমান খাজা আরও বলেছেন যে, অস্ট্রেলিয়ার পরের বছর পাকিস্তান সফর না করার কোন কারণ দেখেন না তিনি।

‘তাঁরা টুর্নামেন্টের মাধ্যমে বারবার প্রমাণ করেছে যে ক্রিকেট খেলার জন্য পাকিস্তান একটি নিরাপদ জায়গা। আমি মনে করি আমাদের পাকিস্তান থেকে ফিরে যাওয়ার কোন কারণ নেই।’

পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থার প্রশংসা করে উসমান খাজা বলেন,

‘পাকিস্তানে কঠোর নিরাপত্তা ব্যবস্থা আছে। কড়া নিরাপত্তা। মানুষের নিরাপদ বোধের কথা ছাড়া আমি আর কিছুই শুনিনি সেখানে।’

৯৭ ডেস্ক

Read Previous

বিশ্বকাপের অফিশিয়াল অ্যান্থেমে চার ক্রিকেটারের অ্যাভাটার

Read Next

হাসান মাহমুদের অজানা চোটের সমাধান হচ্ছে বিদেশেই!

Total
24
Share