ক্রিকেটে ‘ব্যাটসম্যান’ শব্দ বাতিল করল এমসিসি

টেস্ট র‍্যাংকিংয়ে কোহলিকে পেছনে ফেললেন জো রুট

”ব্যাটসম্যান” এর পরিবর্তে লিঙ্গ-নিরপেক্ষ শব্দ “ব্যাটার” এবং “ব্যাটার্স” ব্যবহার করার জন্য এমসিসি আজ ক্রিকেট আইনে সংশোধনী ঘোষণা করেছে। এরই মাধ্যমে ক্রিকেটীয় ভাষায় এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে এমসিসি, তাঁরা আর ব্যবহার করবে না ‘ব্যাটসম্যান’ টার্ম।

মেরিলিবোন ক্রিকেট ক্লাবের বিশেষজ্ঞ আইন সাব-কমিটির প্রাথমিক আলোচনার পরে এই পরিবর্তনগুলি এমসিসি কমিটি দ্বারা অনুমোদিত হয়েছে।

‘এমসিসি বিশ্বাস করে যে ক্রিকেট সবার জন্যই এবং এই পদক্ষেপ বর্তমান সময়ে ক্রিকেটের যে পরিবর্তন তা স্বীকৃতি দেয়। ক্রিকেটীয় ভাষায় ‘ব্যাটার’ শব্দটি এখন অনেকের কাছেই গ্রহণযোগ্য।’

বেশ কয়েকটি সংস্থা এবং গণমাধ্যম সংস্থা ইতিমধ্যে তাদের শর্তাবলী এবং প্রতিবেদনে “ব্যাটার” শব্দটি ব্যবহার করছে।

ক্রিকেটে জেন্ডার পক্ষপাতদুষ্ট একটি ভয়াবহ টার্ম হল ‘ব্যাটসম্যান’। যে ব্যাট করে, তাকে বলা হয় ‘ব্যাটসম্যান’। কিন্তু ক্রিকেট তো আর শুধু পুরুষের খেলা নয়। নারীরাও খেলে ক্রিকেট। আর তখনই বাঁধে ঝামেলা। নারীদেরকে তো আর ‘ব্যাটসম্যান’ ডাকা যায় না। তাদেরকে ডাকতে হয় ‘ব্যাটসওম্যান’ অথবা ‘ব্যাটার’ হিসেবে।

শব্দ মানে কেবল আক্ষরিক অর্থই নয়, বরং সেটি কী বোঝাতে চাইছে, তা-ও। যখন কোনো নারী একটি কাজ করে, তখন সেই কাজের পদবী বা ভূমিকার শেষে নারীবাচক প্রত্যয় যোগ করে দেয়া, ওই কাজে পুরুষের প্রাথমিকতাকেই নির্দেশ করে। এ কারণেই বিশ্বব্যাপী এখন এমন সব টার্ম ব্যবহারের চল শুরু হয়েছে, যেগুলো জেন্ডার-নির্দিষ্ট নয়।

ক্রিকেটেও প্রধান খেলোয়াড়ি ভূমিকাগুলো যেমন ‘বোলার’, ‘ফিল্ডার’ ও ‘উইকেটকিপার’ থেকে ‘ব্যাটসম্যান’ টার্মটি ব্যতিক্রম। ‘বোলার’, ‘ফিল্ডার’, ‘উইকেটকিপার’ টার্মগুলো কিন্তু সবই জেন্ডার-নিরপেক্ষ।

৯৭ ডেস্ক

Read Previous

সিলেটে আফগান বোলারদের তোপে বিপাকে বাংলাদেশ যুব দল

Read Next

সময়ের অভাবে বাতিলের খাতায় পড়ছে টাইগার যুবাদের পাকিস্তান সফরও

Total
1
Share