ভারতের কোচ হবার দৌড়ে কুম্বলে-লক্ষণ

ভারতের কোচ হবার দৌড়ে কুম্বলে-লক্ষণ

ভারতের সফলতম লেগ স্পিনার অনিল কুম্বলের ভারতীয় দলের কোচ হিসাবে যাত্রাটা ছিল রোলার কোস্টারের মত। তার দায়িত্ব ছাড়া নিয়ে অনেক আলোচনা-সমালোচনা হয়েছিল। সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বিসিসিআই (দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া) পুনরায় তাকে কোচ হিসাবে ফিরে পেতে চাইছে।

পিটিআই (দ্য প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া) এর সূত্রমতে বিসিসিআই তাকে প্রধান কোচের পদে আবেদন করতে বলবে। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর দায়িত্ব শেষ হচ্ছে বর্তমান কোচ রবি শাস্ত্রীর। তার চেয়ারে বসার জন্য আরেক সম্ভাব্য নাম সাবেক ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষণ।

২০১৬-১৭ তে ভারতের কোচ হিসাবে দায়িত্ব পালন করেছেন অনিল কুম্বলে। অধিনায়ক ভিরাট কোহলির সঙ্গে বিবাদে জড়িয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল হারার পর (পাকিস্তানের বিপক্ষে) পদত্যাগ পত্র জমা দেন কুম্বলে।

এদিকে জাতীয় দলের কোচ না হলেও আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের মেন্টর হিসাবে কাজ করার অভিজ্ঞতা আছে লক্ষণের। যদিও কুম্বলেকেই ফেভারিট ধরা হচ্ছে, লক্ষণ খুব বেশি পিছিয়ে নেই।

বিসিসিআই’র এক সূত্র এই ব্যাপারে বলেন, ‘যেভাবে কোহলির চাপে কুম্বলে কে সরানো হয়েছিল সেটা ভালো উদাহরণ ছিল না। যাহোক, এখন এটা নির্ভর করছে কুম্বলে বা লক্ষণের ওপর যে তারা এই পদের জন্য আবেদন করবেন কিনা।’

প্রসঙ্গত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভিরাট কোহলি ভারতের টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব ছেড়ে দিবেন। আর নয়া অধিনায়ক খোঁজার সাথে সাথে নয়া কোচও খুঁজতে হবে বোর্ডকে। সাম্প্রতিক কালে ভারতীয় কোচই পছন্দ করে ভারতীয় বোর্ড।

ভারতের হয়ে ১০০ এর বেশি টেস্ট খেলেছেন কুম্বলে ও লক্ষণ দুজনেই। তাই তারাই পছন্দের তালিকার শীর্ষে, ব্যাটে-বলে না হলে বিদেশি কোচ আসবে আলোচনায়।

৯৭ ডেস্ক

Read Previous

ইংল্যান্ডের পাকিস্তান সফর নিয়ে শঙ্কা

Read Next

ফুটবলের পথে হাঁটুক ক্রিকেট, চান রবি শাস্ত্রী

Total
1
Share