আফগান যুবাদের জয়ে ‘ম্যানক্যাডিং’ বিতর্ক

আফগান যুবাদের জয়ে 'ম্যানক্যাডিং' বিতর্ক

এমনিতে ম্যানক্যাডিং ক্রিকেটের নিয়মের মধ্যে থাকলেও যুগ যুগ ধরে এটা নিয়ে বিতর্ক চলে আসছে। এটা ক্রিকেটের স্পিরিটের সঙ্গে যায় কিনা সে প্রশ্ন অনেকেরই। এবার সেই ম্যানক্যাডিং বিতর্ক ঘটল সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ও আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দলের ৪র্থ ম্যাচে।

ম্যাচে তখন আর ৩৪ বল বাকি। বাংলাদেশ দলের জয়ের জন্য দরকার ২০ রান, আফগান যুবাদের ১ উইকেট। স্ট্রাইকে ৭৫ বলে ৫০ রান করা তাহজিবুল ইসলাম, নন স্ট্রাইকে কোন রান না করা মুশফিক হাসান। আফগান বোলার নাঙ্গেয়ালিয়া খারোটে অজনপ্রিয় উপায় বেছে নিলেন জয় নিশ্চিত করতে। বল ছোড়ার আগে ক্রিজ ছেড়ে একটু বের হওয়া মুশফিককে ম্যানক্যাডিং করে ফেরান।

আর তাতেই নিশ্চিত হয় সিরিজে সফরকারীদের প্রথম জয়। ১৯ রানে জেতে তারা। আগের তিন ম্যাচ জিতে আগেই সিরিজ জয় নিশ্চিত হয়েছে স্বাগতিকদের।

টসে জিতে এদিন আগে ব্যাট করে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। ওপেনার সুলিমান আরবজাইয়ের ৪৩, চারে নামা বিলাল আহমেদের ৬০ রানের পরেও স্বাগতিকদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২১০ রানের বেশি করতে পারেনি আফগান যুবারা।

টাইগার যুবাদের হয়ে ২ উইকেট নেন মহিউদ্দিন তারেক। ১ টি করে উইকেট নেন মুশফিক হাসান, এসএম মেহেরব, আইচ মোল্লা, নাইমুর রহমান নয়ন ও আব্দুল্লাহ আল মামুন।

জবাব দিতে নেমে শুরুটা খারাপ হয়নি বাংলাদেশের। উদ্বোধনী জুটিতে আসে ৫২ রান। তবে ৯১ থেকে ১৩০ রান অব্দি যেতে ৪র্থ, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। সেখান থেকে লেজের ব্যাটসম্যানদের নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছিলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান তাহজিবুল ইসলাম। তবে শেষ রক্ষা হয়নি ম্যানক্যাডিংয়ে।

১৯১ রানে থামে টাইগার যুবারা, আফগান যুবারা জেতে ১৯ রানে।

৫ ম্যাচ সিরিজের শেষ ম্যাচ একই ভেন্যুতে আগামী ১৯ সেপ্টেম্বর। একমাত্র চারদিনের ম্যাচ শুরু ২২ সেপ্টেম্বর।

সংক্ষিপ্ত স্কোরঃ

আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ ২১০/৮ (৫০), আরবাজি ৪৩, সায়েদি ১২, নুর ১১, বিলাল ৬০, নাজিবুল্লাহ ১২, সালিমি ১৫, খারোটে ২৭*, নাভিদ ১০, আহমেদজাই ৬, হাসানি ০*; মুশফিক ১০-১-৩২-১, তারেক ৯-০-৫৯-২, মেহেরব ৬-২-১৮-১, আইচ ৫-১-২২-১, নাইমুর ১০-১-৩২-১, মামুন ৫-০-১৫-১

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ১৯১/১০ (৪৪.২), মাহফিজুল ২৬, ইফতিখার ১৮, খালিদ ২৩, আইচ ০, মেহেরব ৪, নাইমুর ৯, মামুন ২১, তাহজিবুল ৫০*, শামসুল ১২, তারেক ১, মুশফিক ০; আরব ৮-০-৪৪-১, আহমেদজাই ৮-১-*২৯-১, খারোটে ৮.২-০-৩১-২, নাভিদ ১০-২-৩৫-২, নাজিবউল্লাহ ৫-১-২১-১, হাসানি ৫-০-১৯-২

ফলাফলঃ আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল ১৯ রানে জয়ী

ম্যাচসেরাঃ বিলাল আহমেদ (আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল)।

৯৭ প্রতিবেদক

Read Previous

দীর্ঘ বিরতির পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছে জাহানারা-সালমারা

Read Next

চট্টগ্রামে চালকের আসনে মোহাম্মদ মিঠুনের দল

Total
15
Share