চলতি বছরেই নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ

চলতি বছরেই নিউজিল্যান্ড সফরে যাচ্ছে বাংলাদেশ

২০২১-২২ মৌসুমে বাংলাদেশ, নেদারল্যান্ডস ও দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ড সফরে যাবে। এই তিন দলের জন্য নিউজিল্যান্ডে থাকবে ‘ম্যানেজড’ আইসোলেশন ও কোয়ারেন্টাইন (এমআইকিউ)।

তবে ২০২২ সালে নিউজিল্যান্ড ও ভারতের মধ্যকার ওয়ানডে সিরিজ স্থগিত হচ্ছে। নিউজিল্যান্ডের জনপ্রিয় গণমাধ্যম স্টাফ.কো.এনজেড প্রতিবেদনে জানিয়েছে এই সিরিজ ২০২২ এর শেষভাগে হতে পারে।

আইসিসির ফিউচার ট্যুরস প্রোগ্রাম (এফটিপি) অনুযায়ী বাংলাদেশ ডিসেম্বর-জানুয়ারিতে দুই টেস্ট ও ৩ টি-টোয়েন্টি খেলবে নিউজিল্যান্ডে। নিউজিল্যান্ড সরকারের এমআইকিউ ওয়েবসাইটে ৩৫ জন বাংলাদেশির অ্যালোকেশনের কথা বলা আছে।

নেদারল্যান্ডসের জানুয়ারি-ফেব্রুয়ারিতে ৩ টি ওয়ানডে খেলার কথা। এমআইকিউ ওয়েবসাইটে তাদের ৩৫ জনের বহরের অ্যালোকেশন আছে।

ফেব্রুয়ারি-মার্চে দক্ষিণ আফ্রিকা নিউজিল্যান্ডে যাবে ২ টেস্ট ও ৩ টি-টোয়েন্টি খেলতে। তাদের ৩৫ জনের বহর স্লট পেয়েছে ফেব্রুয়ারির শুরুতে।

এমআইকিউ কি?

সরকারের নিয়ম অনুযায়ী যারা নিউজিল্যান্ডে যাবে তাদের ১৪ দিনের ম্যানেজড আইসোলেশন করতে হবে হোটেল রুমে। এবং এই সময়ে কেউ যদি করোনা পজিটিভ হয় তাহলে তাকে অন্য কোয়ারেন্টাইন হোটেলে লম্বা সময়ের জন্য পাঠানো হবে। হোটেল রুম অ্যালোকেশনের সিদ্ধান্ত বর্ডার এক্সেপশন মিনিস্টারিয়াল গ্রুপ দেখে থাকে যেটার প্রধান ইমিগ্রেশন মন্ত্রী ক্রিস ফাফোই।

এমআইকিউ এর সবুজ সংকেত পাবার জন্য বেশ কিছু ক্রাইটেরিয়া মানতে হয় ব্যক্তি বা গ্রুপকে। এমআইকিউ ওয়েবসাইট অনুযায়ী যেটা হল, ‘কোন সরকারি এজেন্সি দ্বারা স্পন্সর্ড হতে হবে এবং জাতীয় স্বার্থে মন্ত্রীদের দারা উল্লেখিত হতে হবে যার গুরুত্বপূর্ণ অর্থনৈতিক প্রভাব আছে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

আফ্রিদির ‘নাম্বার টেন’ পেলেন আরেক আফ্রিদি

Read Next

বিসিসিআই’র অল ইন্ডিয়া জুনিয়র সিলেকশন কমিটি ঘোষণা

Total
1
Share