শেষটা রাঙাতে পারলেন না টেইলর, আইরিশদের বড় জয়

featured photo updated v 14

শেষ ওয়ানডেতে জিম্বাবুয়েকে উড়িয়ে দিয়ে সিরিজ সমতায় আনল আয়ারল্যান্ড। বৃষ্টি বাধার পর জিম্বাবুয়ের ব্যাটিং বিপর্যয়; ১৩১ রান তুলতেই গুটিয়ে যায় সব উইকেট। ১১৮ রানের সহজ টার্গেট আইরিশরা ছুঁয়ে ফেলে ৫৮ বল বাকি থাকতেই। ৭ উইকেটের বড় জয়ে সিরিজ শেষ করল আয়ারল্যান্ড। ম্যাচ সেরার পুরষ্কার জিতলেন অ্যান্ডি ম্যাকব্রাইন।উইলিয়াম পোর্টারফিল্ড হলেন সিরিজ সেরা খেলোয়াড়।

বৃষ্টির কারণে খেলা শুরু হয় নির্ধারিত সময়ের দুই ঘণ্টারও বেশি সময় পর। ফলে ৩৮ ওভারে নেমে আসা ম্যাচ। টস হেরে ব্যাটিংয়ে নামা জিম্বাবুয়ে শুরুতেই হারিয়ে ফেলে দুই ওপেনারকে। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের শেষ ম্যাচটা রাঙাতে পারেননি ব্রেন্ডন টেইলর। ১২ বলে ৭ রানের ইনিংসে তাঁকে বোল্ড করে বিদায় জানান জশ লিটল। পরের ওভারে এসেই লিটল আবারও বোল্ড করেন, এবার স্টাম্প ভাঙ্গে রেজিস চাকাভার (৫)।

এরপর জিম্বাবুয়ে শিবিরে স্বস্তি ফেরে অধিনায়ক ক্রেইগ আরভিন ও ওয়েসলি মাধেভেরের ব্যাটে। তবে ৫৯ রানের জুটি ভাঙ্গে ১৬ রান করা মাধেভেরের বিদায়ে। এরমাঝেই অর্ধশত রান পূর্ণ করেন আরভিন। তবে ফিফটি হাঁকানোর পর ইনিংস বেশ বড় হয়নি তাঁর, প্যাভিলিয়নে ফেরেন ৭ চার ও এক ছক্কায় ৬৫ বলে ৫৭ রানে।

এরপর ধ্বস নামে জিম্বাবুয়ের ব্যাটিং লাইনে। শুরু হয়ে উইকেটের মিছিল। শন উইলিয়ামস ৪, সিকান্দার রাজা ৯, রায়ান বার্ল ৫ রান করতেই উইকেট হারিয়ে বসে। লুক জঙ্গের ১০ রান ছাড়া দুই অঙ্কের ঘরেই যেতে পারেনি জিম্বাবুয়ের আর কোন ব্যাটসম্যান। স্কোরবোর্ডে ১৩১ রান তুলতেই সবক’টি উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে।

বল হাতে আইরিশদের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন জশ লিটল ও অ্যান্ডি ম্যাকব্রাইন। এছাড়া সিমি সিংয়ের দখলে ২টি, গেটকেট শিকার করেন ১টি উইকেট।

জিম্বাবুয়ের দেওয়া ছোট লক্ষ্য তাড়া করতে নেমে উড়ন্ত সূচনা পায় আয়ারল্যান্ড। উইলিয়াম পোর্টারফিল্ড ও পল স্টার্লিংয়ের উদ্বোধনী জুটিতে আসে ৪৮ রান। তবে ব্লেসিং মুজারাবানির বলে পোর্টারফিল্ড ১৬ রানে আউট হলে ভাঙে এই জুটি।

এরপর পল স্টারলিং ও অ্যান্ডি বালবার্নির সঙ্গে জুটি গড়ে এগোতে থাকেন। বহুদূর এগিয়ে জয়ের প্রান্তে আসলেও দু’জনের কেউই শেষপর্যন্ত উইকেটে থাকতে পারেননি। ৫ চার ও ২ ছক্কায় ৪০ বলে ৪৩ রানের ইনিংসে ফেরেন স্টারলিং। অপরদিকে অধিনায়ক অ্যান্ডি বালবার্নির ব্যাট থেকে আসে ৩৪ রান।

ততক্ষণে অবশ্য দলের জয় নিশ্চিত হয়ে যায়। বাকি পথে আর কোন বিপদ হতে দেননি হ্যারি টেকটর (১৩*) ও জর্জ ডকরেল (০*)। বৃষ্টি আইনে ৫৮ বল হাতে রেখেই ৭ উইকেটের বড় জয় পায় আয়ারল্যান্ড।

জিম্বাবুয়ের হয়ে বল হাতে ১ টি উইকেট শিকার করেন ব্লেসিং মুজারাবানি, রিচার্ড এনগারাভা ও ওয়েলিংটন মাসাকাদজা।

সংক্ষিপ্ত স্কোরঃ

জিম্বাবুয়েঃ ১৩১/১০ (৩৪ ওভার) টেইলর ৭, চাকাভা ৫, আরভিন ৫৭, মাধেভেরে ১৬, উইলিয়ামস ৪, রাজা ৯, বার্ল ৫, জঙ্গে ১০, মাসাকাদজা ৭*; লিটল ৮-০-৩৩-৩, সিমি ৮-০-৩৫-২, গেটকেট ৫-০-২৫-১, ম্যাকব্রাইন ৮-২-২৬-৩

আয়ারল্যান্ডঃ ১১৮/৩ (২২.২ ওভার) পোর্টারফিল্ড ১৬, স্টারলিং ৪৩, বালবার্নি ৩৪, টেকটর ১৩*; মুজারাবানি ৭-২-১৩-১, এনগারাভা ৬-০-৩৩-১, মাসাকাদজা ২-০-৯-১

ফলাফলঃ ৭ উইকেটে জয়ী আয়ারল্যান্ড।

সিরিজঃ ৩ ম্যাচের সিরিজ ১-১ সমতায়

ম্যাচ সেরাঃ অ্যান্ডি ম্যাকব্রাইন (আয়ারল্যান্ড)

সিরিজ সেরাঃ উইলিয়াম পোর্টারফিল্ড (আয়ারল্যান্ড)।

৯৭ ডেস্ক

Read Previous

ফখরকে স্কোয়াডে না রাখার ব্যাখ্যা দিলেন ওয়াসিম

Read Next

কোহলির অধিনায়কত্ব ছাড়া প্রসঙ্গ, যা বলছে বিসিসিআই

Total
2
Share