চলে গেলেন আম্পায়ার নাদির শাহ

চলে গেলেন আম্পায়ার নাদির শাহ

সাবেক ক্রিকেটার ও আন্তর্জাতিক আম্পায়ার নাদির শাহ আর নেই। দীর্ঘদিন মরণব্যাধি লাং ক্যান্সারের সাথে লড়াই করে গতকাল (১০ সেপ্টেম্বর) শেষ রাতে পরলোকগমন করেন নাদির। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

২০১৯ সালে জাতীয় লিগের ম্যাচ পরিচালনা করার সময় অসুস্থ হয়ে পড়েন। পরে ধরা পড়ে লাং ক্যান্সার। এরপর আর মাঠে ফেরা হয়নি, মাঝে ভারতে গিয়ে চিকিৎসা করিয়েছেন। দেশে ফিরেও উন্নতির লক্ষ্মণ ছিল, ফিরতে চেয়েছিলেন মাঠে, করতে চেয়েছিলেন আম্পায়ারিং।

তবে সব সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে না ফেরার দেশেই পাড়ি দিলেন ৫৭ বছর বয়সী নাদির শাহ। যিনি জাতীয় দলের সাবেক পেসার জাহাঙ্গীর শাহ বাদশার ছোট ভাই। বাদশার মত জাতীয় দলে না খেলা হলেও ঢাকার ক্লাব ক্রিকেটে নিয়মিত খেলেছেন নাদির শাহ।

আশির দশকে খেলেছেন ভিক্টোরিয়া, আবাহনী, মোহামেডান, বাংলাদেশ বিমান, ব্রাদার্স ইউনিয়ন, সূর্যতরুণ, কলাবাগান, আজাদ বয়েজ ও ধানমন্ডির মত ক্লাবে। ছিলেন লেগ স্পিনার, ব্যাট হাতেও ছিলেন কার্যকরী।

আন্তর্জাতিক আম্পায়ার হিসেবে অভিষেক হয়ে ২০০৬ সালে, বগুড়ায় বাংলাদেশ-কেনিয়া ম্যাচ দিয়ে। আইসিসি প্যানেলের এই আম্পায়ার এরপর পরিচালনা করেছেন ৪০ টি ওয়ানডে ও ৩ টি টি-টোয়েন্টি। টিভি আম্পায়ার হিসাবে ছিলেন ৬ টেস্ট ও ২৩ ওয়ানডেতে। এছাড়া ৭৩ প্রথম শ্রেণির ম্যাচ, ১২৭ লিস্ট এ ম্যাচ ও ৫৪ (৫ টি টিভি আম্পায়ার হিসাবে) টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন তিনি।

গত ২৯ আগস্ট শারীরিক অবস্থার অবনতি হলে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে ভর্তি করানো হয় নাদির শাহকে। গতকাল (১০ সেপ্টেম্বর) রাত সাড়ে তিনটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী এক শোকবার্তায় বলেন, ‘নাদির শাহ খুব আড্ডাবাজ মানুষ ছিলেন, যাকে ক্রিকেট পাড়ার সবাই ভালোবাসতেন, শ্রদ্ধা করতেন। তাকে আমরা মিস করব। সে ক্রিকেট নিয়েই বেঁচে ছিলেন এবং আম্পায়ার হিসাবে তার দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন। আমরা তার আত্মার মাগফেরাত কামনা করি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

অধিনায়ক বদলে নতুন করে দল ঘোষণা আফগানিস্তানের

Read Next

নামিবিয়ার বিশ্বকাপ দলে ডেভিড ভিসা

Total
118
Share