অধিনায়ক বদলে নতুন করে দল ঘোষণা আফগানিস্তানের

অধিনায়ক বদলে নতুন করে দল ঘোষণা আফগানিস্তানের

২০২১ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তানের দল ঘোষণার কয়েক মিনিটের মধ্যেই রাশিদ খান অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। পরবর্তীতে মোহাম্মদ নবিকে অধিনায়ক ও নাজিবউল্লাহ জাদরানকে সহ অধিনায়ক করে নতুন করে স্কোয়াড ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

বৃহস্পতিবার (৯ই সেপ্টেম্বর) এক বিবৃতি প্রকাশ করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি), ২০২১ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৮ জনের মূল স্কোয়াডের সঙ্গে ২ জন রিজার্ভ ক্রিকেটার রেখে ২০ জনের দল ঘোষণা করেছে। প্রত্যাশিতভাবেই দলের অধিনায়কের দায়িত্ব পান রাশিদ খান। কিন্তু দল নির্বাচনে নির্বাচক কমিটি ও বোর্ডের কাজ নিয়ে অসন্তুষ্ট রাশিদ। তাঁকে কেন রাখা হয়নি দল নির্বাচনের সময়; এ ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেন।

দল ঘোষণার কয়েক মিনিট পরই আফগান অধিনায়ক রাশিদ খান তাঁর টুইটার অ্যাকাউন্টে অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তের কথা জানান।

পরবর্তীতে মোহাম্মদ নবিকে অধিনায়ক ও নাজিবউল্লাহ জাদরানকে সহ অধিনায়ক করে নতুন করে স্কোয়াড ঘোষণা করে এসিবি। অধিনায়ক বদল হলেও আফগানিস্তানের স্কোয়াড আছে আগের মতোই।

আরও পড়ুনঃ

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিউজিল্যান্ডের স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ার স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পাপুয়া নিউ গিনির স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য পাকিস্তানের স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াড 

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ওমানের স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বাংলাদেশের স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ইংল্যান্ডের স্কোয়াড 

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ওয়েস্ট ইন্ডিজের স্কোয়াড

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফগানিস্তান দলে বেশ কয়েকজন অভিজ্ঞ খেলোয়াড় ডাক পেয়েছেন, যারা অতীতে ভালো করেছে, কিন্তু সাম্প্রতিক সময়ে দেশের হয়ে কোন সিরিজেই ছিলেন না। দলে ফেরা মোহাম্মদ শেহজাদ ২০২০ সালের আগস্টের পর থেকে আফগান জার্সিতে কোন ম্যাচ খেলেননি। শাপুর জাদরান শেষবার আফগানিস্তানের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন ২০২০ সালের মার্চে, দৌলত জাদরান সেপ্টেম্বর মাসে।

এসিবির প্রকাশিত স্কোয়াডের মূল খেলোয়াড় সংখ্যা ১৮ জন, সঙ্গে দু’জনকে রিজার্ভ হিসাবে রাখে হয়েছে। আইসিসির নিয়ম অনুযায়ী, প্রতিটি দলকে মোট ১৫ জন খেলোয়াড়ের নিয়ে স্কোয়াড দিতে হবে, এরপর রিজার্ভ খেলোয়াড়দের রাখার বিধান রয়েছে। কোভিড-১৯ মহামারীর কারণে আইসিসি তাঁদের মেগা ইভেন্টের জন্য স্কোয়াড সাইজ সাপোর্ট স্টাফ সহ ২৩ থেকে বাড়িয়ে ৩০ করেছে।

রাশিদের অধিনায়কত্ব থেকে পদত্যাগ এবং খেলোয়াড়দের সংখ্যা ১৫ -এর সীমা ছাড়িয়ে যাওয়ার কারণে আফগানিস্তান দলে পরিবর্তন আসবে। এই পরিবর্তনের শেষ সময় ১০ অক্টোবর।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ঘোষিত আফগানিস্তান স্কোয়াডঃ

মোহাম্মদ নবি (অধিনায়ক), হযরতউল্লাহ জাজাই, রহমানউল্লাহ গুরবাজ (উইকেটরক্কক), উসমান গনি, হাশমতউল্লাহ শহীদি, নাজিবউল্লাহ জাদরান (সহ অধিনায়ক), আসগর আফগান, করিম জান্নাত, রাশিদ খান, শরফউদ্দিন আশরাফ, গুলবেদিন নাইব, মুজিব উর রহমান, হামিদ হাসান, নাভিন উল হক, শাপুর জাদরান, মোহাম্মদ শেহজাদ (উইকেটরক্ষক), দওলত জাদরান, কাইস আহমেদ।

স্ট্যান্ডবাই– ফরিদ মালিক, আফসার জাজাই।

৯৭ প্রতিবেদক

Read Previous

বিশ্বকাপ দল ঘোষণার পর অধিনায়ক রাশিদের পদত্যাগ

Read Next

চলে গেলেন আম্পায়ার নাদির শাহ

Total
1
Share