মেয়েদেরকে খেলতে না দিলে আফগানদের সঙ্গে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া

মেয়েদেরকে খেলতে না দিলে আফগানদের সঙ্গে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া

তালেবানরা আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেট খেলা নিয়ে শঙ্কা দেখা গিয়েছিল। তবে রাশিদ খানদের খেলার অনুমতি মিললেও আফগান মেয়েদের ক্রিকেট খেলা নিষিদ্ধ ঘোষণা করে তালেবান। এবার এসব ইস্যুতে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) জানিয়েছে আফগানিস্তানের মেয়েদের ক্রিকেট খেলতে না দিলে ছেলেদের বিরুদ্ধে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া দল।

আফগানিস্তানে তালেবান সরকার গঠনের পরই শুরু হলো মেয়েদের অধিকার খর্ব করার প্রক্রিয়া। আফগানিস্তানে নিষিদ্ধ ঘোষণা করা হল মেয়েদের সবরকম খেলা। বাদ যায়নি ক্রিকেটও। তবে এমন সিদ্ধান্তে কঠোর অবস্থানে গেল ক্রিকেট অস্ট্রেলিয়া। মেয়েদের ক্রিকেট নিষিদ্ধ করলে আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া।

আগামী ২৭ নভেম্বর একটি মাত্র টেস্টে আফগানিস্তান লড়াইয়ে নামার কথা ছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সম্ভবত এবার আর এই টেস্ট হচ্ছে না।

সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) এক বিবৃতি দিয়ে জানিয়েছে,

‘ক্রিকেট সম্পর্কে আমাদের ধারণা পরিষ্কার। এটা এমন একটা খেলা যেটা সবাই খেলতে পারে। যে কোনও স্তরে মেয়েদের ক্রিকেট খেলাকে আমরা সমর্থন করি। সংবাদমাধ্যমে জানা গিয়েছে মেয়েদের ক্রিকেটকে সমর্থন করছে না আফগানিস্তান। এই সিদ্ধান্ত বহাল থাকলে আফগানিস্তানের ছেলেদের বিরুদ্ধে হোবার্টে যে টেস্ট আয়োজন করার কথা ছিল তা সম্ভব নয়।’

এই প্রসঙ্গে অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী রিচার্ড কোলব্যাক বলেন,

‘তালেবানের উপর নজর রাখা হচ্ছে। এটা চিন্তার বিষয়। মেয়েদেরকে যে কোন রকম খেলা থেকে বাদ দেওয়া মানা যায় না।’

৯৭ ডেস্ক

Read Previous

বিপ্লবকে নিয়ে যে ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক

Read Next

আফগান যুবাদের বিপক্ষে টাইগার যুবাদের স্কোয়াড ঘোষণা

Total
1
Share