বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা কাল; থাকছেন যারা…

জয়

১০ সেপ্টেম্বরের মধ্যে আইসিসির কাছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াড জমা দিতে হবে দলগুলোর। ইতোমধ্যে সে কাজ এগিয়ে রেখেছে বেশ কয়েকটি দল, আগামী দুইদিনের মধ্যে ঘোষণা করবে বাকিরাও। বাংলাদেশও তাদের স্কোয়াড ঘোষণা করবে আগামীকাল (৯ সেপ্টেম্বর) দুপুরে।

নিয়মানুসারে ১৫ সদস্যের স্কোয়াড দিতে পারবে দলগুলো। তবে বর্তমান কোভিড পরিস্থিতিতে নিজ খরচে কয়েকজন সদস্য দলের সাথে রাখার সুযোগ থাকছে। ১৫ সদস্যের বাইরে বাংলাদেশে যেখানে বাড়তি নিতে পারে ২-৩ জন।

আগামীকাল দল ঘোষণার বিষয়টি নিশ্চিত করে এক বিবৃতি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দুপুরে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের মিডিয়া সেন্টারের সামনে আনুষ্ঠানিকভাবে সংবাদ সম্মেলন করে দল দিবেন নির্বাচকরা।

আগেই বিশ্বকাপ দল থেকে নিজেকে সরিয়ে নেন টাইগার ওপেনার তামিম ইকবাল। ফলে চোট কাটিয়ে দেড় বছর পর তার টি-টোয়েন্টি দলে ফেরা না ফেরা নিয়ে তৈরি হওয়া শঙ্কা ইতোমধ্যে উড়ে গেছে। ১৫ সদস্যের স্কোয়াডে চলমান নিউজিল্যান্ড সিরিজের দলে থাকাদের বাইরে থেকে কেউ অন্তর্ভূক্ত হচ্ছেন না নিশ্চিত করেছেন নির্বাচকরা।

১৯ সদস্যের এই স্কোয়াড থেকে বিশ্বকাপের মূল স্কোয়াডে বাদ পড়তে পারেন রুবেল হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম ও আমিনুল ইসলাম বিপ্লবের মধ্য থেকে দুইজন। যদিও বিপ্লবের টিকে যাওয়ার সম্ভাবনা বেশি, বাকিদের মধ্যে তাইজুল বাদ পড়বেন নিশ্চিত। ফলে বিপ্লবের সাথে স্ট্যান্ড বাইতে মোসাদ্দেক নাকি রুবেল কে থাকবে সেটাই দেখার বিষয়।

এবার বিশ্বকাপে প্রথম পর্বে বাংলাদেশ আছে গ্রুপ ‘বি’ তে। এই গ্রুপের বাকি দলগুলো স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান। নিয়ম অনুযায়ী প্রতি গ্রুপের চার দলের মধ্য থেকে দুই দল যাবে সুপার টুয়েলভে। যেখানে আগে থেকেই আছে সর্বমোট ৮টি দল।

বাংলাদেশ ‘বি’ গ্রুপে চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভে খেলতে হবে গ্রুপ-২ এ। এই গ্রুপে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। এছাড়াও গ্রুপ-২ এর বাকি দুই দল নিউজিল্যান্ড ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপের রানার-আপ দলও খেলবে এই গ্রুপে।

বাংলাদেশের সম্ভাব্য বিশ্বকাপ স্কোয়াডঃ

মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, আফিফ হোসেন ধ্রুব, সৌম্য সরকার, মোহাম্মদ নাইম শেখ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান (উইকেট রক্ষক), শামীম হোসেন, শেখ মেহেদী হাসান ও নাসুম আহমেদ।

সম্ভাব্য স্ট্যান্ডবাইঃ আমিনুল ইসলাম বিপ্লব ও মোসাদ্দেক হোসেন সৈকত/রুবেল হোসেন।

৯৭ প্রতিবেদক

Read Previous

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াড ঘোষণা, বড় চমক ধোনি

Read Next

বাংলাদেশের সব হারানো ম্যাচে সাকিবের প্রাপ্তি একটি গোলাপ

Total
4
Share