নাসুমের আক্ষেপ ঘুচালো নিউজিল্যান্ড সিরিজ জয়

কোচের সবুজ সংকেত যেভাবে তাতিয়ে দিয়েছিল নাসুমকে

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ নিশ্চিত হওয়া ম্যাচে বাংলাদেশের সেরা বোলার নাসুম আহমেদ। চলতি বছর নিউজিল্যান্ড সফরেই টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক এই বাঁহাতি স্পিনারের। কিউইদের ঘরের মাঠে বাংলাদেশ জিততে পারেনি কোনো ম্যাচ, তবে নিজেদের ঘরের মাঠে বাংলাদেশ ইতোমধ্যে সিরিজ নিশ্চিত করায় আক্ষেপ ঘুচেছে নাসুমের।

মার্চে সেডন পার্কে নিউজিল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে নাসুম ২ উইকেট শিকার করেন ৩০ রান খরচায়। পরের দুই ম্যাচে পাননি কোনো উইকেট। বিশেষ করে তৃতীয় ম্যাচে ছিলেন খরুচেও, ২ ওভারেই দেন ২৯ রান।

এরপর জিম্বাবুয়েতেও এক ম্যাচ সুযোগ পেয়ে ৩ ওভারেই দেন ৩৭ রান। নাসুম ছন্দে ফেরেন ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ দিয়ে। ৫ ম্যাচে নিয়েছেন ৮ উইকেট, প্রথম ম্যাচে ১৯ রানে ৪ উইকেট নিয়ে হয়েছেন ম্যাচ সেরাও।

এবার নিউজিল্যান্ড সিরিজেও ধারাবাহিক নাসুম। ৪ ম্যাচে নিলেন ৭ উইকেট। আজ (৮ সেপ্টেম্বর) চতুর্থ ম্যাচে ১০ রানে ৪ উইকেট নিয়ে আবারও হলে ম্যাচ সেরা। তার ম্যাচ সেরার দিনে বাংলাদেশ এক ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছে সিরিজ।

এক দিকে নিউজিল্যান্ডের বিপক্ষে মার্চের স্মৃতি ভোলার উপলক্ষ্য অন্য দিকে তার বোলিংয়েই সিরিজ নিশ্চিত। এমন দিনে আক্ষেপ ঘুচানোর গল্প শোনালেন নাসুম।

ম্যাচ শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি বলেন,

‘নিউজিল্যান্ড যখন খেলতে গিয়েছি তখন আমার টি-টোয়েন্টিতে ডেব্যু হয়। তো প্রথম ম্যাচে ২ উইকেট পেয়েছিলাম। একটা ম্যাচে জিততে পারিনি। একটা আক্ষেপ ছিল ওদের সঙ্গে জিততে পারিনি।’

‘আলহামদুলিল্লাহ হোম কন্ডিশনে আমরা সিরিজ জিতেছি। প্রথম দুইটি জেতার পর আজ চার নম্বর ম্যাচে এসে সিরিজ জিতলাম। অনুভূতি বলতে খুব ভালো লাগছে আর খুব খুশিও লাগতেছে নিজে পারফর্ম করেছি এ জন্য।’

টাইগারদের টি-টোয়েন্টি দলে নাসুম এখন নিয়মিত সদস্য। তবে এই ভাবনার বাইরে সতীর্থ ও টিম ম্যানেজমেন্টের সমর্থনকেই সামনে আনলেন এই বাঁহাতি স্পিনার। বিশেষ করে ম্যাচে কোচের পরামর্শ কাজে লাগাতে পেরেও তৃপ্ত নাসুম।

নাসুম বলেন,

‘আসলে গুরুত্বপূর্ণ সদস্য হয়েছি কিনা জানি না। তবে দল থেকে অনেক সমর্থন পাচ্ছি। বিশেষ করে অধিনায়ক ও অভিজ্ঞরা আমাকে অনেক সমর্থন করছেন। আর এতে আমার আত্মবিশ্বাস বেড়ে যাচ্ছে।’

‘আর কোচও আমাকে ব্যাক্তিগত ভাবে কাজ করেন। তার সঙ্গে আমি অনেক কিছু শেয়ার করি তিনিও আমার সঙ্গে অনেক কিছু শেয়ার করেন। কালকে অনুশীলনে কোচ বলছিলেন এ উইকেটে আরেকটু আস্তে বল করলে ভাল হয়। কালকে ওইটাই অনুশীলন করছিলাম আর আজ ওটা ম্যাচে প্রয়োগ করার চেষ্টা করেছি।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ওয়ানডে র‍্যাংকিংয়ে আসালাঙ্কার লম্বা লাফ, মালান-শামসিদের উন্নতি

Read Next

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতের স্কোয়াড ঘোষণা, বড় চমক ধোনি

Total
0
Share