অভিষেকেই উজ্জ্বল থিকশানা, সিরিজ জিতল শ্রীলঙ্কা

অভিষেকেই উজ্জ্বল থিকশানা, সিরিজ জিতল শ্রীলঙ্কা

অভিষেক ওয়ানডেতেই বল হাতে জ্বলে ওঠলেন শ্রীলঙ্কান স্পিনার মাহিশ থিকশানা। ২০৩ রানের অল্প পুঁজি নিয়েও প্রোটিয়াদের কেবল ১২৫ রানেই আটকে দেয় লঙ্কানরা। ৭৮ রানের বড় জয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কার। অলরাউন্ডার পারফরম্যান্সে ম্যাচ সেরার পুরষ্কার অবশ্য জিতলেন দুশমান্থ চামিরা।

শ্রীলঙ্কার আর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৯ উইকেটে ২০৩ রানের সংগ্রহ দাঁড় করায় স্বাগতিকরা। রান তাড়ায় সফরকারীরা গুটিয়ে যায় কেবল ১২৫ রানে। তৃতীয় ওয়ানডেতে দাপুটে জয় ছিনিয়ে নেয় শ্রীলঙ্কা। সঙ্গে, তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় লঙ্কানরা। পুরো সিরিজ জুড়ে ব্যাট হাতে অনবদ্য থাকা চারিথ আসালাঙ্কা (১৯৬ রান ও ১ উইকেট) হলেন সিরিজ সেরা ক্রিকেটার।

শ্রীলঙ্কার ইনিংসের শুরুটা ভালো হয়নি। আভিষ্কা ফার্নান্দো (১০) ও দীনেশ চান্দিমাল (৯) রানে ফিরে গেছেন প্যাভিলিয়নে। কামিন্দু মেন্ডিস (২৯ বলে ১৬ রান) উইকেটে থিতু হওয়ার চেষ্টা করলেও ইনিংস বড় করতে পারেননি। চারিথ আসালাঙ্কার সঙ্গে জুটি গড়ে এগোতে থাকেন ধনঞ্জয়া ডি সিলভা। কিন্তু ব্যক্তিগত ৩১ রানে ধনঞ্জয়া আউট হলে ভাঙে এই জুটিও।

ফিফটির খুব কাছে থেকে পূর্ণ হয়নি আসালাঙ্কার। ৪৭ রানের ইনিংসে তাঁকে থামান শামসি। দাসুন শানাকার ব্যাট থেকে আসে ১৩ রান। ৬ রানের বেশি করতে পারেনি ওয়ানিন্দু হাসারাঙ্গা। শেষদিকে চামিকা করুণারত্নে ১৬, দুশমান্থ চামিরা ২৯ ও মাহিশ থিকশানা ১০ রানে অপরাজিত থাকেন। ফলে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০৩ রানের লড়াকু সংগ্রহ স্কোরবোর্ডে জমা করে শ্রীলঙ্কা।

বল হাতে প্রোটিয়াদের হয়ে কেশব মহারাজ সর্বোচ্চ ৩টি উইকেট দখল করেন। ২টি করে উইকেট নেন জর্জ লিন্ডে ও তাব্রাইজ শামসি। এছাড়া ১টি করে উইকেট দখল করেন মাক্ররাম ও মুল্ডার।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় দক্ষিণ আফ্রিকা। স্কোরবোর্ডে ১৯ রান তুলতেই নেই টপ অর্ডারের ৩ ব্যাটসম্যান। মারক্রাম ২, হেনড্রিকস ১, ডুসেন ৫ রানের বেশি করতে পারেননি। ওপেনার ইয়ানেমান মালানের ব্যাট থেকে আসে ১৮ রান। হেনরিখ ক্লাসেন ২২ রান করলেও উইয়ান মুল্ডার রান পাননি (২)।

এরপর আন্দিলে ফেলুকওয়ায়ো ১৭, জর্জ লিন্ডে ১৮ ও অধিনায়ক কেশব মহারাজের ১৫ রান ছাড়া আর কেউই দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি। মাত্র ১২৫ রান করতেই সবক’টি উইকেট হারিয়ে ফেলে দক্ষিণ আফ্রিকা। ফলে ৭৮ রানের বড় জয় নিয়ে সিরিজ জিতে স্বাগতিকরা।

ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা মাহিশ থিকসানা ৪টি উইকেট নেন। ২টি করে উইকেট নিয়েছেন চামিরা ও হাসারাঙ্গা। এছাড়া ১টি করে উইকেট শিকার করেন জয়াবিক্রমা ও আসালাঙ্কা।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ২০৩/৯ (৫০ ওভার) আভিষ্কা ১০, চান্দিমাল ৯, কামিন্দু ১৬, ধনঞ্জয়া ৩১, আসালাঙ্কা ৪৭, শানাকা ১৩, হাসারাঙ্গা ৬, চামিকা ১৬, চামিরা ২৯, থিকশানা ১০*, জয়াবিক্রমা ২*; মহারাজ ১০-০-৩৮-৩, লিন্ডা ১০-১-৩২-২, মার্করাম ১০-০-৪১-১, শামসি ১০-০-৩১-২, মুল্ডার ১-০-৩-১

দক্ষিণ আফ্রিকাঃ ১২৫/১০ (৩০ ওভার) মালান ১৮, মারক্রাম ২, হেনড্রিকস ১, ডুসেন ৫, ক্লাসেন ২২, মুল্ডার ২, ফেলুকওয়ায়ো ১৭, লিন্ডা ১৮, রাবাদা ৮, মহারাজ ১৫, শামসি ৯*; চামিরা ৪-১-১৬-২, জয়াবিক্রমা ৪-০-১৮-১, হাসারাঙ্গা ৮-৩-৩২-২, থিকশানা ১০-০-৩৭-৪, আসালঙ্কা ১-০-৩-১

ফলাফলঃ শ্রীলঙ্কা ৭৮ রানে জয়ী

সিরিজঃ ৩ ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জয়ী শ্রীলঙ্কা

ম্যাচ সেরাঃ দুশমান্থ চামিরা (শ্রীলঙ্কা)

সিরিজ সেরাঃ চারিথ আসালাঙ্কা (শ্রীলঙ্কা)।

৯৭ ডেস্ক

Read Previous

নিউজিল্যান্ডের টিকে থাকা নাকি বাংলাদেশের সিরিজ নিশ্চিত আগামীকাল?

Read Next

রোনালদোর অভিষেকের দিন ভারত-ইংল্যান্ড টেস্ট অপ্রাসঙ্গিকঃ ভন

Total
10
Share