নিউজিল্যান্ডের টিকে থাকা নাকি বাংলাদেশের সিরিজ নিশ্চিত আগামীকাল?

নিকোলস-ব্লান্ডেল জুটিতে ঘুড়ে দাড়াল নিউজিল্যান্ড

প্রথম ম্যাচে ৬০ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ম্যাচে লড়াই। যে ম্যাচে কিউইরা জানান দিয়েছে আগেই হারতে চায়না। তৃতীয় ম্যাচে দাপুটে জয়ে, বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে জিইয়ে রেখেছে সিরিজ জয়ের স্বপ্ন। এবার চতুর্থ ম্যাচের আগে বাংলাদেশের আগুনের জবাব আগুন দিয়ে দিতে মরিয়া সফরকারীরা। আগামীকাল (৮ সেপ্টেম্বর) মাঠেই অবশ্য উত্তর মিলবে এক ম্যাচ আগেই বাংলাদেশ সিরিজ নিশ্চিত করবে নাকি সমতা এনে অঘোষিত ফাইনালের অপেক্ষায় রাখবে নিউজিল্যান্ড

২-১ ব্যবধানে এগিয়ে থেকে আগামীকাল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ। খেলা শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৪ টায়।

মিরপুরে আধিপত্য বিস্তার করছে স্পিনাররাই। তবে স্বাগতিক বাংলাদেশের চেয়ে কিউই স্পিনাররাই যেন এগিয়ে। ৩ ম্যাচে আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র ও কোল ম্যাককঞ্চি মিলে নিয়েছেন ১৬ উইকেট। যেখানে সাকিব আল হাসান, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ রিয়াদ ও শেখ মেহেদী হাসান নিয়েছে ১২ উইকেট।

ফলে বলা চলে লড়াইটা দুইদলের স্পিনারদের সমানে সমানেই। জিততে হলে পার্থক্য গড়তে হবে ব্যাটসম্যানদের। মিরপুরের মন্থর উইকেটে রান তোলাটা বড় চ্যালেঞ্জের কাজ বলছেন দুই দলের কোচ, ক্রিকেটাররা। যা টি-টোয়েন্টির জন্য আদর্শ নয় কোনভাবেই।

তবে উইকেট যেহেতু খুব বেশি সহায়তা করবেনা, সে ক্ষেত্রে কৌশল বদলের চেষ্টাই সেরা উপায় বলছেন টাইগার ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্স। আগেরদিন বাংলাদেশ ওপেনার লিটন দাস বলেছেন বাউন্ডারির চেয়ে সিঙ্গেলসেই যেন মনযোগ দেয় ব্যাটসম্যানরা। চতুর্থ ম্যাচের আগে প্রিন্স জানালেন মিরপুরে ওভার প্রতি ৬ রান করার লক্ষ্যই হতে পারে লড়াকু সংগ্রহের অন্যতম মাধ্যম।

এদিকে তৃতীয় ম্যাচে বাজেভাবে হারের পর বাংলাদেশ যে ঘুরে দাঁড়াতে মরিয়া থাকবে সে ব্যাপারে সচেষ্ট কিউইরা। দলটির কোচ গ্লেন পকন্যাল অবশ্য সেটা জেনেই সিরিজে নিজেরা সমতা আনার জোর প্রচেষ্টায় আছেন।

তিনি বলেন, ‘তাদের দুর্দান্ত রেকর্ড রয়েছে (ঘরের মাঠে), শুধু আমাদের বিপক্ষে নয় বরং বিশ্বের সব দলের বিপক্ষেই। সুতরাং তাদের জন্য হার…তারা বেশ শক্তভাবে ফিরে আসবে এবং তারা সেখান (হারের কারণে) থেকেই বেশি মরিয়া থাকবে। আমরা অবশ্যই তাদের কাছ থেকে পাল্টা আক্রমণের জন্য প্রস্তুত আছি। তবে আমরা আগুনের সাথে আগুন দিয়েই লড়তে যাচ্ছি। সুতরাং বলছি এবং আমরা সেটার জন্যই নামবো।’

‘এটা দারুণ ব্যাপার যে আমাদের পাওয়ার অনেক কিছুই আছে। আমাদের সামনে একটা সুযোগ এসেছে এবং ২-২ করে ফেলতে পারি। এরপর শেষ ম্যাচে কি হয় সেটা দেখবো। ছেলেরা মুখিয়ে আছে যা সত্যি দারুণ ব্যাপার।’

তৃতীয় ম্যাচে হারের পরও পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটি ২-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। পরের দুই ম্যাচের একটি জিতলেই সিরিজ স্বাগতিকদের। অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ আশাবাদী আগামীকাল চতুর্থ ম্যাচ জিতেই সিরিজ নিজেদের করে নিবেন।

তার মতে, ‘এখনও আমরা এগিয়ে আছি। আরও দুটি ম্যাচ বাকি আছে। পরের ম্যাচ জিতে সিরিজ জয়ের চেষ্টা করব।’

তৃতীয় ম্যাচ হারের পরও বাংলাদেশ একই একাদশে আস্থা রাখতে পারে। তবে নিউজিল্যান্ড একাদশে আসতে পারে পরিবর্তন। তৃতীয় ম্যাচে বাংলাদেশ ইনিংসের শেষ ওভারে চোট পেয়ে মাঠ ছাড়া স্কট কুগেলেইন নাও খেলতে পারেন। সে ক্ষেত্রে একাদশে ঢুকে পড়বেন পেসার হামিশ বেনেট।

সম্ভাব্য বাংলাদেশ একাদশঃ

লিটন দাস, নাইম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান (উইকেট রক্ষক), শেখ মেহেদী হাসান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

সম্ভাব্য নিউজিল্যান্ড একাদশঃ

ফিন অ্যালেন, রাচিন রবীন্দ্র, উইল ইয়াং, টম ল্যাথাম (উইকেটরক্ষক, অধিনায়ক), কলিন ডি গ্র্যান্ডহোম, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, কোল ম্যাককঞ্চি, স্কট কুগেলেইন/হামিশ বেনেট, আজাজ প্যাটেল, জ্যাকব ডুফি।

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরপুরে রান বের করতে লিটনের মত একই পথ দেখালেন প্রিন্স

Read Next

অভিষেকেই উজ্জ্বল থিকশানা, সিরিজ জিতল শ্রীলঙ্কা

Total
47
Share