৬ টি ধারা ভাঙা গুলাম শাব্বিরকে নিষিদ্ধ করল আইসিসি

৬ টি ধারা ভাঙা গুলাম শাব্বিরকে নিষিদ্ধ করল আইসিসি

সংযুক্ত আরব আমিরাতের উইকেটরক্ষক ব্যাটসম্যান গুলাম শাব্বিরকে সব ধরণের ক্রিকেট থেকে ৪ বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল)। আইসিসির কোড অব কন্ডাক্টের ৬ টি ধারা ভঙ্গ করার কথা স্বীকার করেছেন শাব্বির।

আইসিসির কোড অব কন্ডাক্টের ধারা ২.৪.৪ ও ২.৪.৫ দুইবার করে এবং ২.৪.৬ ও ২.৪.৭ ভঙ্গ করেছেন গুলাম শাব্বির।

২০১৯ সালের জানুয়ারি-ফেব্রুয়ারিতে নেপালের বিপক্ষে সিরিজ ও একই বছরের এপ্রিলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে দুর্নীতির প্রস্তাব পেয়ে তা আইসিসির এন্টি করাপশন ইউনিটকে জানাননি গুলাম শাব্বির।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজেই এক সতীর্থের কাছ থেকে প্রস্তাব পেয়ে তা জানাননি শাব্বির। তার জানা থাকা অপরাধ (অন্য ক্রিকেটারের) যা এন্টি করাপশন ইউনিটের তদন্তে কাজে আসত তা জানাননি গুলাম শাব্বির।

এন্টি করাপশন ইউনিটের তদন্তে সহযোগিতা করেননি গুলাম শাব্বির। অনুরোধের পরেও মোবাইল বা দলিলাদি জমা দেননি। এছাড়া তথ্য গোপনও করেন তিনি।

তার স্বীকারোক্তির ওপর ভিত্তি করে তাকে ৪ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি এন্টি করাপশন ইউনিট। যা মেনে নিয়েছেন গুলাম শাব্বির। তার নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে ২০২৫ সালের ২০ আগস্ট।

আইসিসি ইন্টেগ্রিটি ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল এই প্রসঙ্গে বলেন, ‘শাব্বির সংযুক্ত আরব আমিরাতের পক্ষে ৪০ টি ম্যাচ খেলেছে, তাই আন্তর্জাতিক ক্রিকেটে তার দায়িত্ব সম্পর্কে তার অবগত থাকার কথা। সে অন্তত ৩ টি এন্টি করাপশন এডুকেশন সেশনে অংশ নিয়েছে যেখানে ক্রিকেটারদের বলা হয়েছে দুর্নীতিবাজদের থেকে কোন অন্যায় অ্যাপ্রোচ পেলে কি করতে হবে জনানো হয়।’

‘এটা দুঃখজনক যে সে কোন অ্যাপ্রোচ নিয়ে রিপোর্ট করেনি। যদিও সে ইন্টারভিউয়ের সময় সাহায্য করেছে এবং অনুশোচনা প্রকাশ করেছে তাকে নিষিদ্ধ করা দরকার ছিল সবাইকে শক্ত বার্তা দেবার জন্য।’

৯৭ প্রতিবেদক

Read Previous

পদত্যাগ করলেন মিসবাহ ও ওয়াকার

Read Next

কিউইদের কাছে হারে দায় নিজের কাঁধে নিচ্ছেন লিটন দাস

Total
2
Share