টস করতে নেমেই মাহমুদউল্লাহর অনন্য রেকর্ড

টস করতে নেমেই মাহমুদউল্লাহর অনন্য রেকর্ড

আজ (৫ সেপ্টেম্বর) নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে টস করতে নেমেই অনন্য এক রেকর্ডের মালিক হলেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম বাংলাদেশী ও সব মিলিয়ে ৮ম ক্রিকেটার হিসেবে ছুঁয়েছেন ১০০ আন্তর্জাতিক টি-টোয়েন্টির মাইলফলক।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এর আগে এই কীর্তি আছে পাকিস্তানের শোয়েব মালিক (১১৬) ও মোহাম্মদ হাফিজ (১১৩), ভারতের রোহিত শর্মা (১১১), ইংল্যান্ডের এউইন মরগান (১০৭), আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন (১০৩), নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (১০২) ও রস টেইলরের (১০২)।

মাহমুদউল্লাহ বাংলাদেশীদের মধ্যে ইতোমধ্যে সর্বোচ্চ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার রেকর্ড গড়েছেন আগেই। তার ১০০* ম্যাচের পর দ্বিতীয় সর্বোচ্চ মুশফিকুর রহিমের (৮৯*)।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

২০০৭ সালে কেনিয়ার নাইরোবির জিমখানা ক্লাব গ্রাউন্ডে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয় মাহমুদউল্লাহ রিয়াদের। আজকের ম্যাচ সহ দলকে নেতৃত্ব দিচ্ছেন ২৫ ম্যাচে। যেখানে দলকে জয় এনে দেন ১২ ম্যাচে যা কোনো বাংলাদেশী অধিনায়কের সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ মাশরাফি বিন মর্তুজার (১০ ম্যাচ)।

নিজের ১০০ টি-টোয়েন্টির ৫৪ টি টানা খেলেছেন রিয়াদ। ২০১৫ সালের ১৩ নভেম্বর থেকে ২০২১ সালের ৩০ মার্চ সময়কালে বাংলাদেশের সবকটি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। গত মার্চে নিউজিল্যান্ড সফরের শেষ টি-টোয়েন্টি ম্যাচটি মিস না করলে ইতোমধ্যে গড়তেন দেশের হয়ে টানা সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও।

ক্যারিয়ারে ৯১ ইনিংস ব্যাট করে এখনো পর্যন্ত রিয়াদের রান ২৩.৯৭ গড়ে ১৭০২, স্ট্রাইক রেট ১২০.১১। বাংলাদেশের হয়ে যা দ্বিতীয় সর্বোচ্চ, আগের ম্যাচে ৩৭ রানের ইনিংস খেলার পথেই টপকে যান তামিম ইকবালকে (১৭০১)। তালিকায় সবার উপরে অবশ্য সাকিব আল হাসান (১৭৫৫)।

অন্যদিকে বল হাতেও আছে ৩২ উইকেট। ক্যারিয়ারের শুরুতে নিয়মিত বল করলেও বর্তমানে খুব প্রয়োজন না হলে বল করতে দেখা যায়না টাইগার দলপতিকে। সর্বশেষ ১০ ম্যাচে করেছেন মাত্র ৭ ওভার।

৯৭ প্রতিবেদক

Read Previous

মিরপুরে আজ আগে বোলিংয়ে বাংলাদেশ

Read Next

মালানের শতরান, শামসির পাঁচ; সিরিজ ফিরল সমতায়

Total
44
Share