রোহিত শর্মার শতরান, বড় লিডের পথে ভারত

রোহিত শর্মার শতরান, বড় লিডের পথে ভারত

ওভাল টেস্টের তৃতীয় দিন শেষ হল ভারতীয় ব্যাটসম্যানদের দাপটে।ভারত ১৭১ রানে এগিয়ে রয়েছে; হাতে ৭ উইকেট। এই প্রথম বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে সেঞ্চুরি পূর্ণ করলেন রোহিত শর্মা। আর এতেই বড় লিডের পথে এগোয় ভারত। পুজারা ছন্দে থেকেও হারিয়েছেন উইকেট। তবুও ওভাল টেস্টে চালকের আসনে রয়েছে ভারত।

প্রথম ইনিংসের ব্যর্থতার ছবি কাটিয়ে দ্বিতীয় ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা ফিরলেন চেনা ছন্দে। রোহিত শর্মা এবং লোকেশ রাহুল প্রথম উইকেটে ৮৩ রান যোগ করেন। তবে ব্যক্তিগত ৪৬ রানে অ্যান্ডারসনের বলে রাহুল আউট হয়ে ফেরার পর চেতেশ্বর পুজারাকে নিয়ে লড়াই চালান রোহিত।

দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিলেন রোহিত শর্মা। পুজারার সঙ্গে জুটি গড়ে এগোতে থাকেন লিড বাড়ানোর পথে। মইন আলিকে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করলেন রোহিত শর্মা। ২০৪ বল খেলে। বিদেশের মাটিতে টেস্টে রোহিতের প্রথম সেঞ্চুরি।

তবে ১২৭ রান করে ওলি রবিনসনের বলে আউট হয়ে গেলেন রোহিত। দলীয় ২৩৬ রানে দ্বিতীয় উইকেট পড়ল ভারতের। শেষ হয়ে যায় পুজারা রোহিতের ১৫৩ রানের পার্টনারশিপ। তবে ভারতকে দ্বিতীয় ইনিংসে অনেকটাই চাপ মুক্ত করে দিয়েছিল এই জুটি। কিন্তু রোহিত প্যাভিলিয়নে ফেরার পর বেশিক্ষণ দাঁড়াতে পারেননি পুজারাও। রবিনসনের একই ওভারে ক্যাচ তুলে ফেরেন ৬১ রান করা চেতেশ্বর পুজারা। ২৩৭ রানে ভারত হারায় তৃতীয় উইকেট।

পরপর দুই ব্যাটসম্যান হারালে ভারতকে দিনের শেষ সময় আর কোন বিপদ হতে দেননি ভিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজা। আলোক স্বল্পতার জন্য নির্ধারিত সময়ের আগে বন্ধ হয় খেলা। শেষপর্যন্ত ১৩ ওভার আগেই তৃতীয় দিনের সমাপ্ত ঘোষণা হয়। ক্রিজে অপরাজিত অধিনায়ক কোহলি ২২ রানে এবং জাদেজা আছেন ৯ রান করে। দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ভারতের সংগ্রহ ২৭০ রান। লিড ১৭১ রানের।

সংক্ষিপ্ত স্কোরঃ (৩য় দিন শেষে)

ভারত ১ম ইনিংসঃ ১৯১/১০ (৬১.৩ ওভার) রোহিত ১১, রাহুল ১৭, পুজারা ৪, কোহলি ৫০, জাদেজা ১০, রাহানে ১৪, পান্ট ৯, শারদুল ৫৭, উমেশ ১০; অ্যান্ডারসন ১৪-৩-৪১-১, রবিনসন ১৭.৩-৯-৩৮-৩, ওকস ১৫-৬-৫৫-৪, ওভারটন ১৫-২-৪৯-১

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ২৯০/১০ (৮৪ ওভার) বার্নস ৫, হামিদ ০, মালান ৩১, রুট ২১, ওভারটন ১, পোপ ৮১, বেয়ারস্টো ৩৭, মইন ৩৫, ওকস ৫০; উমেশ ১৯-২-৭৬-৩, বুমরাহ ২১-৬-৬৭-২, জাদেজা ১৭-১-৩৬-২, সিরাজ ১২-৪-৪২-১, শারদুল ১৫-২-৫৪-১

ভারত ২য় ইনিংসঃ ২৭০/৩ (৯২ ওভার) রোহিত ১২৭, রাহুল ৪৬, পুজারা ৬১, কোহলি ২২*, জাদেজা ৯*; রবিনসন ২১-৪-৬৭-২, অ্যান্ডারসন ২৩-৮-৪৯-১।

৯৭ ডেস্ক

Read Previous

সাকিবের মত হাবিবুল বাশারের স্মৃতিতেও ফিরে এলো ২০০৭

Read Next

নাশতার টেবিলে তর্ক, হেইডেনকে শোয়েব- ‘তাকে আমি ছাড়বো না’

Total
27
Share