সাকিবের মত হাবিবুল বাশারের স্মৃতিতেও ফিরে এলো ২০০৭

সাকিবের মত হাবিবুল বাশারের স্মৃতিতেও ফিরে এলো ২০০৭

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টানা জয়ের ধারায় বাংলাদেশ। ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের আগেও টাইগাররা এমন জয়ের মধ্যে ছিল। ফলে সাকিব আল হাসানের পর নির্বাচক হাবিবুল বাশারও সে স্মৃতি রোমন্থন করে আত্মবিশ্বাসী বাংলাদেশকে তুলে ধরলেন।

সাফল্য আমলে নিলে ২০০৭ ওয়ানডে বিশ্বকাপ বাংলাদেশের জন্য বেশ স্মরণীয়ই বলতে হয়। গ্রুপ পর্বে ভারতকে বিদায় করে সুপার এইটে দক্ষিণ আফ্রিকাকেও হারিয়েছে টাইগাররা। তখনকার বাংলাদেশের জন্য যা দুর্দান্ত ফলই বটে।

যেখানে বাংলাদেশকে সাহায্য করেছে বিশ্বকাপের আগে প্রচুর ম্যাচ জয়ের অভ্যাস তৈরি হওয়া। জিম্বাবুয়ে, কেনিয়া, কানাডা, স্কটল্যান্ডের বিপক্ষে টানা জয়ের মধ্যে ছিল বাংলাদেশ।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আগেও প্রচুর ম্যাচ খেলছে বাংলাদেশ। সর্বশেষ দুই সিরিজে জিম্বাবুয়ে ও অস্ট্রেলিয়ার বিপক্ষেই খেলেছে ৮ ম্যাচ। জিম্বাবুয়েতে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৪-১ ব্যবধানে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম দুইটিতেও জিতেছে বাংলাদেশ।

বাকি ৩ ম্যাচেও জয়ে চোখ টাইগারদের। ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের আগে আত্মবিশ্বাসের রসদ জুগাবে এসব জয়। দুইদিন আগে এমনটাই জানিয়েছেন সাকিব। যদিও মিরপুরের মন্থর উইকেটে এমন জয় কতটা কাজে আসবে তা নিয়ে প্রশ্ন তুলেছে ক্রিকেট বিশ্লেষকরা।

তবে বর্তমান নির্বাচক ও ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের অধিনায়ক হাবিবুল বাশার ভাবছেন ভিন্নভাবে। আজ (৪ সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা ক্লাবে বিসিবির প্রয়াত পরিচালক আফজালুর রহমান সিনহার স্মরণে এক অনুষ্ঠানে কথা বলেন সাংবাদিকদের সাথে।

তিনি বলেন, ‘আমি ব্যাক্তিগত অভিজ্ঞতা শেয়ার করতে পারি, ২০০৭ বিশ্বকাপের সময় যখন আমরা গিয়েছিলাম। তার আগে এক থেকে দেড় বছর আগে অনেক ম্যাচ জিতেছিলাম এবং তখন কিন্তু খুব একটা শক্তিশালি দল ছিল না। কিন্তু ওই যে ম্যাচগুলো জিতেছিলাম সেটা আমাদের অনেক সাহায্য করেছিল এবং যখন বিশ্বকাপে গেলাম তখন সবাই কিন্তু বাংলাদেশ দলকে নিয়ে আলাদা ভাবছিল।’

‘কারণ এই দলের সাফল্য আছে এরা জিততে পারে তা জেনেই কিন্তু সবাই আমাদের আলাদা ভাবে দেখছিল। এ বিশ্বকাপে কিন্তু..যদি একটু আমরা পেছনে ফিরে তাকাই তাহলে আপনিও কিন্তু এতটা আত্মবিশ্বাসী থাকতেন না বাংলাদেশকে নিয়ে। কিন্তু এখন যখন ম্যাচে নামছি তখন আমরা বলতে পারছি যে বাংলাদেশ জিতবেই ম্যাচটা। তো এটা অবশ্যই আমাদের সাহায্য করবে এই যে সিরিজগুলো জিতছি। বিশ্বকাপে যখন বাংলাদেশ যাবে তখন অবশ্যই অন্য দলগুলো বাংলাদেশকে অন্য ভাবে রেট করবে।’

৯৭ প্রতিবেদক

Read Previous

বিসিবির এফডিআরে ৯০০ কোটি টাকা

Read Next

রোহিত শর্মার শতরান, বড় লিডের পথে ভারত

Total
4
Share