মাসের পর মাস ম্যাচবিহীন তাইজুল, তবুও আক্ষেপ নেই একটুও

টেস্টে তাইজুলের লক্ষ্য '৩০০' উইকেট

৪ মাস আগে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তাইজুল ইসলাম। তবে দলের সাথেই আছেন প্রতিটি সিরিজে। মূলত বায়ো বাবল প্রভাবে স্কোয়াডে সদস্য সংখ্যা বাড়াতে গিয়েই দলের সাথে তাইজুলের থাকা। যদিও ম্যাচ না খেলতে পারায় আক্ষেপ নেই এই বাঁহাতি স্পিনারের, জাতীয় দলের আবহে থেকে নিজের সেরা প্রস্তুতিটাই যে নিচ্ছেন।

তাইজুলকে এমনিতে টি-টোয়েন্টিতে বিবেচনা করা হয় খুব কম। ২০১৯ সালের সেপ্টেম্বরে জিম্বাবুয়ে, আফগানিস্তানকে নিয়ে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে অভিষেক। ঐ সিরিজেই খেলেছেন দুইটি টি-টোয়েন্টি, এরপর আর সুযোগ মিলেনি ক্রিকেটের সংক্ষিপ্ততম এই সংস্করণে।

দুই বছর ধরে টি-টোয়েন্টি না খেলা তাইজুল জিম্বাবুয়ে, অস্ট্রেলিয়া ও চলমান নিউজিল্যান্ড সিরিজের টি-টোয়েন্টি স্কোয়াডে আছেন। তবে ম্যাচ পাননি একটিও, কিউইদের বিপক্ষে বাকি ৩ ম্যাচেও সম্ভাবনা ক্ষীণ। বিশ্বকাপ স্কোয়াডেও থাকছেন না অনেকটা নিশ্চিত।

তবে জিম্বাবুয়ে সফরে টেস্ট, ওয়ানডেতেও মিলেনি সুযোগ। মূলত টেস্টেই নিয়মিত তাইজুল সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন এপ্রিলে শ্রীলোঙ্কার বিপক্ষে পাল্লেকেলে টেস্টে।

দলের সাথে আছেন, তবে মাসের পর মাস ম্যাচ খেলার সুযোগ পাচ্ছেন না। ব্যাপারটি নিজে কীভাবে মূল্যায়ণ করছেন তার উত্তর দিয়েছেন তাইজুল।

আজ (৪ সেপ্টেম্বর) বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় ২৯ বছর বয়সী এই স্পিনার বলেন,

‘আমি অনেকদিন ধরেই ম্যাচ খেলছি না। তিন-চার মাস হয়ে গেছে, অনেকগুলো ম্যাচ হয়ে গেছে। টিম কম্বিনেশনের কারণেই হোক কিংবা যেকোনো কারণে, ম্যাচগুলোতে আমার খেলা হয়নি। আমি অবশ্য এটা নিয়ে চিন্তিত নই। সুযোগ আসলে ইন শা আল্লাহ আমি কাজে লাগানোর চেষ্টা করব। আমি আমার কাজগুলো যথাযথভাবে নিজের সাধ্যমতো করে যাচ্ছি।’

‘দলের বাইরে থাকলে আমি এই আবহটা পেতাম না। এখানে থাকায় আমি কোচদের; রঙ্গনা হেরাথ আছে, ব্যাটিং কোচ আছে এবং সাপোর্ট স্টাফের যারাই আছে, তারা আমাকে অনেকভাবেই সহযোগিতা করছেন। যখন যেটা চাচ্ছি, সহজেই সেটা পাচ্ছি। আমার মনে হয়, সামনের দিনের প্রস্তুতির জন্য এটা খুব ভালো হচ্ছে।’

‘আসলে নিজের থেকে দলের স্বার্থকেই আমি অনেক বড় করে দেখি। দল ভালো করছে, এটা অনেক ভালো লাগার বিষয়। আমার যারা প্রতিদ্বন্দ্বী তারা অনেক ভালো করছে। আশা করি, সামনেও তারা অনেক ভালো করবে। আর আমি যখনই সুযোগ পাব, ভালো করার চেষ্টা করব, বাংলাদেশকে ভালো কিছু দেওয়ার চেষ্টা করব ইন শা আল্লাহ।’

৯৭ প্রতিবেদক

Read Previous

ক্রিকেটে ফিরলেন উমর আকমল, ফিরতে চান জাতীয় দলেও

Read Next

বিশ্বকাপে তামিমকে ভীষণ দরকার ছিল বলছেন হাবিবুল বাশার

Total
25
Share