প্রথম দিন শেষে ওভাল টেস্টে দুই দল সমানে সমান

প্রথম দিন শেষে ওভাল টেস্টে দুই দল সমানে সমান

ওভাল টেস্টের প্রথম দিন রোহিত, রাহানেরা না পারলেও, ভারতীয় বোলাররা স্বমহিমায়। শারদুল ঠাকুরের অনবদ্য ব্যাটিং, ভিরাট কোহলির অর্ধশতরানে ভর করে প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ১৯১। তবে শেষ বিকেলে ব্যাট করতে নেমে বুমরাহ, উমেশের আগুন বোলিংয়ের সামনে ৩ উইকেট হারিয়ে অস্বস্তিতে ইংল্যান্ড। জমে উঠেছে ওভাল টেস্ট। এখনও ১৩৮ রানে এগিয়ে ভারত।

লিডসের পর ওভালেও ভারতের ব্যাটিং বিপর্যয়। অধিনায়ক কোহলি ও শারদুলের অর্ধশতরান ছাড়া কেউই ইংলিশ বোলারদের বিরুদ্ধে দাঁড়াতে পারলেন না। ওপেনিং থেকে মিডল অর্ডার চূড়ান্ত ব্যর্থ। ভারতের প্রথম ইনিংস শেষ ১৯১ রানে। দিনের শেষে ইংল্যান্ডের রান ৩ উইকেটে ৫৩।

ওভালে টস জিতে ভারতকে প্রথম ব্যাটিংয়ের সুযোগ দেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। রবিনসন, ওকসদের বোলিং তোপের সামনে রোহিত থেকে রাহুল, পুজারা, রাহানে কেউই ক্রিজে থাকতে পারলেন না বেশিক্ষণ।

রোহিত ফিরলেন ১১ রানে। রাহুল করেন ১৭। পুজারা ৪ রান এবং রাহানে ১৪ রানে সাজঘরের পথ ধরেন। অপরদিকে, লড়াইটা একা চালিয়ে যাচ্ছিলেন ভিরাট কোহলি। অর্ধশতরান পেলেন ঠিকই, কিন্তু লড়াইটা মাঝপথেই ছাড়তে হল তাঁকেও। ব্যক্তিগত ৫০ রানে থামেন ভারত অধিনায়ক। এর আগেই ৪৯০ ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ২৩,০০০ রানের মালিক হলেন ভিরাট কোহলি।

শেষ মুহূর্তে শারদুল ঠাকুর ৫৭ রানের ইনিংস খেলতে না পারলে, হয়ত একশোর গণ্ডি টপকানো কঠিন ছিল ভারতের। আট নম্বরে ব্যাট করতে নেমে ৩৬ বলে ৫৭ রান করে তিনিই দলের সর্বোচ্চ সংগ্রাহক। তবে, চা বিরতির কিছুক্ষণ পর ১৯১ রানেই শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস।

এক বছরের বেশি সময় পর খেলতে নেমেই ৪ উইকেট নিয়েছেন ক্রিস ওকস, ৩টি নিয়েছেন ওলি রবিনসন। এছাড়া অ্যান্ডারসন ও ওভারটনের দখলে ১টি করে উইকেট।

রান তাড়া করতে নেমে জাসপ্রীত বুমরাহর বোলিং তোপে ৬ রানের মধ্যেই দুই ওপেনার ররি বার্নস ও হাসিব হামিদকে হারিয়ে ফেলেছিল ইংল্যান্ড। দুই ওপেনারের সঙ্গেই প্যাভিলিয়নের রাস্তায় হেঁটেছেন রুট। উমেশ যাদবের দুর্দান্ত এক ডেলিভারিতে বোল্ড হয়ে ২১ রান করে ফিরে গেলেন তিনি। স্বস্তি পেল ভারতীয় শিবির। দিনশেষে ডেভিড মালানের সঙ্গী নাইটওয়াচম্যান ক্রেইগ ওভারটন, ৭ উইকেট নিয়ে প্রথম ইনিংসে ইংল্যান্ড পিছিয়ে ১৩৮ রানে।

সংক্ষিপ্ত স্কোরঃ (প্রথম দিন শেষে)

ভারত ১ম ইনিংসঃ ১৯১/১০ (৬১.৩ ওভার) রোহিত ১১, রাহুল ১৭, পুজারা ৪, কোহলি ৫০, জাদেজা ১০, রাহানে ১৪, পান্ট ৯, শারদুল ৫৭, উমেশ ১০; অ্যান্ডারসন ১৪-৩-৪১-১, রবিনসন ১৭.৩-৯-৩৮-৩, ওকস ১৫-৬-৫৫-৪, ওভারটন ১৫-২-৪৯-১

ইংল্যান্ড ১ম ইনিংসঃ ৫৩/৩ (১৭ ওভার) বার্নস ৫, হামিদ ০, মালান ২৬*, রুট ২১, ওভারটন ১*; উমেশ ৬-১-১৫-১, বুমরাহ ৬-২-১৫-২

৯৭ ডেস্ক

Read Previous

আভিষ্কার সেঞ্চুরিতে হাসল শ্রীলঙ্কা, মার্করামের আক্ষেপ

Read Next

পাকিস্তানের ভিসা পেয়ে বাংলাদেশের উদ্দেশ্যে আফগানিস্তান যুব দল

Total
16
Share