আভিষ্কার সেঞ্চুরিতে হাসল শ্রীলঙ্কা, মার্করামের আক্ষেপ

আভিষ্কার সেঞ্চুরিতে হাসল শ্রীলঙ্কা, মার্করামের আক্ষেপ

কলম্বোতে জয় দিয়েই ওয়ানডে সিরিজ শুরু করল শ্রীলঙ্কার। ওপেনার আভিষ্কা ফার্নান্দোর সেঞ্চুরিতে সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১৪ রানে হারাল স্বাগতিকরা। ১১৮ রানের ইনিংস খেলা আভিষ্কা জিতলেন ম্যাচ সেরার পুরষ্কার। অপরদিকে প্রোটিয়া ওপেনার মার্করামের চার রানের আক্ষেপ।

টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাটে উড়ন্ত পায় শ্রীলঙ্কা। ওপেনিং জুটিতেই স্কোরবোর্ডে লঙ্কানদের সংগ্রহ ৫৭ রান। এইডেন মার্করামের বলে মিনোদ ভানুকা (২৭) বোল্ড হলে ভাঙ্গে আভিষ্কা ফার্নান্দোর সঙ্গে গড়া জুটি। কোন রানই করতে পারেননি তিনে নামা ভানুকা রাজাপাকশে।

পরপর দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ার বদলে আক্রমণ আরও জোড়ালো হয়ে ওঠে আভিষ্কা-ধনঞ্জয়ার ব্যাটে। এরমধ্যেই অর্ধশত রান পূর্ণ করেন আভিষ্কা। আভিষ্কা ফার্নান্দোর সঙ্গে গড়া ডি সিলভার ৭৯ রানের জুটি ভাঙ্গে কেশব মাহারাজের দ্বিতীয় আঘাতে। ব্যক্তিগত ৪৪ রানে প্যাভিলিয়নে ফেরেন ধনঞ্জয়া ডি সিলভা।

নতুন ব্যাটসম্যান চারিথ আসালাঙ্কা এসে শুরু থেকেই দারুণ সঙ্গ দেন আভিষ্কা ফার্নান্দোকে। এই জুটিতে লঙ্কানদের স্কোরবোর্ডে যোগ হয় আরও ৯৭ রান। প্রোটিয়া বোলারদের বিপক্ষে দাপট দেখিয়ে শতরান ছুঁয়ে ফেলেন ওপেনার আভিষ্কা ফার্নান্দো। তবে শামসির বলে আউট হয়ে ফেরার আগে ১১৮ রানের ইনিংস খেলেন তিনি। ১১৫ বলে যা সাজানো ছিল ১০ চার ও ২ ছয়ে সাহায্যে।

এরপর দ্রুতই ফিরে যান দাসুন শানাকা (৬) ও ওয়ানিন্দু হাসারাঙ্গা (৩)। তবে উইকেটের একপাশ ধরে রেখে ফিফটি পূর্ণ করেন আসালাঙ্কা। তবে শেষ ওভারে কাগিসো রাবাদার বলে আউট হওয়ার আগে তাঁর ব্যাট থেকে আসে ৭২ রান। শেষ দুই বলে দুই রান আউট। চামিকা করুণারত্নে অপরাজিত ৭ রানে। ৯ উইকেট হারিয়ে শ্রীলঙ্কার সংগ্রহ ৩০০ রান।

প্রোটিয়াদের হয়ে বল হাতে ২টি করে উইকেট শিকার করেন কাগিসো রাবাদা ও কেশব মাহারাজ। এছাড়া শামসি ও মার্করামের দখলে ১টি করে উইকেট।

রান তাড়া করতে নেমে দক্ষিণ আফ্রিকারও দারুণ শুরু। তবে ৪৯ রানের উদ্বোধনী জুটি ভাঙ্গে ২৩ করা ইয়ানেমান মালানের বিদায়ে। অধিনায়ক টেম্বা বাভুমা ৩৮ রান করে অবসরে যান। এরপর র‍্যাসি ভ্যান ডার ডুসেনকে সঙ্গে নিয়ে এগোতে থাকেন ওপেনার এইডেন মার্করাম।

এরমাঝে ফিফটি হাঁকিয়ে শতকের পথে ছুটতে থাকে মার্করামের ব্যাট। সেঞ্চুরির খুব কাছে ফেলেও শেষপর্যন্ত পথ বন্ধ করে দেন প্রবীন জয়াবিক্রমা। ৯৬ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার এইডেন মার্করাম। এরপর  কাইল ভেরেইনাকে (১২) লেগ বিফোরের ফাঁদে ফেলেন আকিলা ধনঞ্জয়া। ৫৯ রানের ইনিংসে থামেন ভ্যান ডার ডুসেন। ৩৬ রান করা হেনরিখ ক্লাসেন হয়েছেন রান-আউট।

আর তাতেই নির্ধারিত ওভার শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকার। ৬ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে তুলতে পারে ২৮৬ রান। ফলে ১৪ রানে সিরিজের প্রথম ওয়ানডে জিতে নেয় লঙ্কানরা।

বল হাতে লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ২ উইকেট আকিলা ধনাঞ্জয়ার দখলে। হাসারাঙ্গা, জয়াবিক্রমা ও চামিকা শিকার করেন ১টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোরঃ

শ্রীলঙ্কাঃ ৩০০/৯ (৫০ ওভার) আভিষ্কা ১১৮, মিনোদ ২৭, ধনঞ্জয়া ৪৪, আসালাঙ্কা ৭২, শানাকা ৬, হাসারাঙ্গা ৩; রাবাদা ২/৬৬, কেশব ২/৩০, মার্করাম ১/৩৩, শামসি ১/৫৫

দক্ষিণ আফ্রিকাঃ ২৮৬/৬ (৫০ ওভার) মালান ২৩, মার্করাম ৯৬, বাভুমা ৩৮, ডুসেন ৫৯, ভেরেইনা ১২, ক্লাসেন ৩৬, রাবাদা ১৩*; আকিলা ২/৬৫, হাসারাঙ্গা ১/৫২, জয়াবিক্রমা ১/৪৭, চামিকা ১/১৮

ফলাফলঃ শ্রীলঙ্কা ১৪ রানে জয়ী

ম্যাচ সেরাঃ আভিষ্কা ফার্নান্দো (শ্রীলঙ্কা)।

৯৭ ডেস্ক

Read Previous

রমিজ রাজাকে ওয়াসিম আকরামের অভিনন্দন বার্তা

Read Next

প্রথম দিন শেষে ওভাল টেস্টে দুই দল সমানে সমান

Total
1
Share