যে কারণে তিন ফরম্যাটের আলাদা কেন্দ্রীয় চুক্তি

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে টানা জয়ে সাকিবের স্মৃতিতে ২০০৭ বিশ্বকাপ

ক্রিকেটারদের টেস্ট ক্রিকেটে আগ্রহী করতেই এবার বিসিবি তিন ফরম্যাটের আলাদা কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করেছে। শুধু ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি খেলা ক্রিকেটারা যেন বাকি ফরম্যাটেও মনযোগী হয়।

জাতীয় দলের এবারের কেন্দ্রীয় চুক্তিতে দেখা গেছে ভিন্নতা। এর আগে সাদা ও লাল বলের আলাদা চুক্তি হলেও এবার ফরম্যাট ভিত্তিক চুক্তির তালিকা প্রকাশ করেছে বিসিবি। আর এর পেছনে যুক্তিসঙ্গত ব্যাখ্যাও দিয়েছেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান।

আজ (২ সেপ্টেম্বর) সংবাদ মাধ্যমের সাথে আলাপে তিনি বলেন, ‘এটার কারণটা হলো অনেকেই শুধু টি-টোয়েন্টি খেলছে। যেমন নাসুম (নাসুম আহমেদ) আছে, পাটোয়ারী (শামীম হোসেন) আছে। এজন্য এবার আমরা তিন ফরম্যাট আলাদা করেছি। আগে ছিল সাদা বল, সাদা বল মানে ওয়ানডে ও টি-টোয়েন্টি যারা খেলবে তারাই একই চুক্তিতে।’

‘এবার আমরা পার্থক্য রেখেছি পারফরম্যান্সের জন্য। যেন খেলোয়ারদের ভিতর জিনিসটা কাজ করে, টি-টোয়েন্টি থেকে ওরা যদি টেস্টে যায়, তাহলে স্যালারিটা অনেক বেশি,‌ কেউ যদি ওয়ানডেতে যায় তখনো বেশি। তো এই পার্থক্যটা আমরা জেনে-বুঝেই করেছি যেন খেলোয়াড়রা পারফর্ম করে অন্য ফরম্যাটে চলে আসে।’

উল্লেখ্য, গতকাল (১ সেপ্টেম্বর) প্রকাশিত কেন্দ্রীয় চুক্তির তালিকায় ক্রিকেটারের সংখ্যা ২৪ জন। যেখানে ৩ ফরম্যাতেই নাম আছে ৫ জনের, টেস্টে ১৪ জন, ওয়ানডেতে ১২ জন ও টি-টোয়েন্টিতে নাম আছে ১৫ জন ক্রিকেটারের।

৯৭ প্রতিবেদক

Read Previous

যতদিন বায়ো-বাবল আছে ততদিন টেস্ট খেলবেন না মুস্তাফিজ

Read Next

নতুন চুক্তিতে এ প্লাস ক্যাটাগরির ক্রিকেটার পাচ্ছেন মাসিক ৮ লাখ টাকা

Total
6
Share