আইপিএলে বাড়ছে ২ দল, বিসিসিআইয়ের আয় হবে ৫ হাজার কোটি রূপি

আইপিএল বিসিসিআই

আইপিএলে (ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ) বাড়ছে দলের সংখ্যা। ২০২২ আইপিএল হবে দশ দলের। আগামী বছর নতুন দুটি দল আইপিএলে অন্তর্ভুক্ত হলে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) আয় বাড়বে পাঁচ হাজার কোটি রূপি। ইতোমধ্যে দল বাড়ানোর প্রক্রিয়াও শুরু করে দিয়েছে বিসিসিআই। নতুন দল দুটি হতে পারে, আহমেদাবাদ ও পুনে অঞ্চলের নামে।

২০২২ সাল থেকে আইপিএলে আটটির বদলে ১০টি দল খেলবে। ১০ দলের আইপিএল আয়োজন করার জন্য যে প্রক্রিয়া, আয়োজন ও পরিকল্পনার প্রয়োজন তা নিয়ে বৈঠকও করেছে বিসিসিআই ও আইপিএল গভর্নিং বডি।

বিসিসিআইয়ের সিদ্ধান্ত, নতুন দল কেনার জন্য বেসপ্রাইস থাকবে ২ হাজার কোটি রূপি। আগে যার মূল্য ছিল ১৭০০ কোটি রূপি। আর বিড ডকুমেন্টস কিনতে আগ্রহী মালিকদের খরচ করতে হবে ৭৫ কোটি রূপি। এভাবেই, ভারতীয় ক্রিকেট বোর্ড আয় করবে পাঁচ হাজার কোটি রূপিও বেশি।

ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে,

‘৭৫ কোটি রূপি দিয়ে যেকোন সংস্থা নতুন দলের জন্য দরপত্র কিনতে পারবে। প্রথমে ঠিক হয়েছিল নতুন দুটি দলের জন্য ন্যুনতম দর ১৭০০ কোটি রূপি রাখা হবে। কিন্তু এখন এটা বাড়িয়ে ২ হাজার কোটি রূপি করা হয়েছে।’

চলতি বছরের আইপিএল এখনও শেষ হয়নি। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে স্থগিত হয়ে যাওয়া টুর্নামেন্টের দ্বিতীয় পর্ব শুরু হবে সংযুক্ত আরব-আমিরাতে। আর অক্টোবরের মাঝামাঝি সময়ে নতুন দল নেওয়ার বিডিং প্রক্রিয়া চালু হতে পারে। দল নেওয়ার দৌড়ে রয়েছে ভারতের বেশ কিছু বড় কর্পোরেট সংস্থা।

ভারতীয় বোর্ড মনে করছে, সব পরিকল্পনা অনুযায়ী চললে নতুন দুটি দলের মালিকানা স্বত্ব বিক্রি করে অন্তত ৫,০০০ কোটি রূপি আয় হবে। বেশ কয়েকটি বড় সংস্থা নতুন দুটি দল কেনার জন্য আগ্রহ দেখাচ্ছে বিসিসিআইকে।

৯৭ ডেস্ক

Read Previous

অবসরের ঘোষণা দিলেন ডেল স্টেইন

Read Next

ভারতীয় সংবাদপত্রের ওপর চটেছেন ওয়াসিম আকরাম

Total
17
Share