নির্ধারিত সময়েই হবে নিউজিল্যান্ড দলের পাকিস্তান সফর

মুস্তাফিজকে হুমকি মানলেও উল্টো চাপে রাখতে চায় নিউজিল্যান্ড

আফগানিস্তানের সাম্প্রতিক ইস্যুতে পাকিস্তান সফরের আগে সেখানকার নিরাপত্তা নিয়ে চিন্তায় ছিল নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। তবে সব শঙ্কা কাটল কিউইদের নিরাপত্তা পরামর্শক রেগ ডিকসনের পাকিস্তান সফরে। নিরাপত্তা ছাড়পত্র পাওয়ার পর নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড আসন্ন পাকিস্তান সফরের অনুমোদন দিয়েছে।

আগামী ১১ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে সরাসরি পাকিস্তানের বিমানে বসবে নিউজিল্যান্ড দল। কিন্তু সূচি আগে থেকে চূড়ান্ত হলেও বিপত্তি তৈরি হয়েছিল আফগানিস্তানের তালেবান ইস্যু। তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করায় প্রভাব পড়েছে পাকিস্তানের হোম সিরিজে। সফর নির্ধারিত থাকলেও নিরাপত্তা ইস্যুতে পাকিস্তানে যাওয়া অনিশ্চিত ছিল কিউইদের।

তবে এসব অনিশ্চয়তা কাটল নিউজিল্যান্ড দলের নিরাপত্তা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করা রেগ ডিকসনের পাকিস্তান সফরে। সম্প্রতি তিনি পাকিস্তানের নিরাপত্তা ইস্যু পর্যবেক্ষণ করে এনজেডসিকে চিঠি দিয়েছে সফরের অনুমতি জানিয়ে। এরপরই পাকিস্তান সিরিজ নিয়ে চূড়ান্তে সিদ্ধন্তে পৌঁছায় ক্রিকেট নিউজিল্যান্ড। নির্ধারিত সময়েই পাকিস্তানে যাবে তাঁদের দল।

বাংলাদেশ ও পাকিস্তান সফরের জন্য নির্বাচিত নিউজিল্যান্ড অধিনায়ক টম ল্যাথাম দলের নিরাপত্তা পর্যবেক্ষকের দায়িত্ব পালন করা রেগ ডিকসনের প্রসঙ্গ ও আসন্ন সফর নিয়ে বলেন,

‘রেগ দীর্ঘ সময় ধরে নিউজিল্যান্ড ক্রিকেটের সাথে কাজ করেছেন। নিউজিল্যান্ড ক্রিকেটের জন্য তিনি যা করেন এবং পরবর্তীতে বোর্ড যে প্রক্রিয়া এবং নিয়ম-কানুন স্থাপন করে তাতে আমাদের পূর্ণ আস্থা রয়েছে। এই পর্যায়ে আমাদের মনোযোগ বাংলাদেশ সিরিজের দিকে। তবে এই সিরিজটি শেষ হলেই আমরা পাকিস্তান সফর নিয়ে  মনোযোগী হব।’

পাকিস্তান সফরে তিন ম্যাচের ওয়ানডে ও পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি খেলার কথা রয়েছে নিউজিল্যান্ড দলের। ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে রাওয়ালপিন্ডিতে, আর টি-টোয়েন্টি ম্যাচগুলো লাহোরে।

রাওয়ালপিন্ডির পিন্ডি স্টেডিয়ামে ১৭, ১৯ ও ২১ সেপ্টেম্বর মাঠে গড়াবে ৩ টি ওয়ানডে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ২৫ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর অব্দি মাঠে গড়াবে ৫ টি টি-টোয়েন্টি।

২০০৩ সালের পর এটি হবে নিউজিল্যান্ডের প্রথম পাকিস্তান সফর। শেষবার ২০০৩ সালে পাকিস্তান সফর করেছিল নিউজিল্যান্ড দল। এরপর কেটে গেছে ১৮ বছরেরও বেশি সময়। ফের আবার পাকিস্তান সফরে যাচ্ছে তাঁরা।

নিউজিল্যান্ডের পাকিস্তান সফরের সূচিঃ

১ম ওয়ানডে- ১৭ সেপ্টেম্বর- রাওয়ালপিন্ডি
২য় ওয়ানডে- ১৯ সেপ্টেম্বর, রাওয়ালপিন্ডি
৩য় ওয়ানডে- ২১ সেপ্টেম্বর, রাওয়ালপিন্ডি

১ম টি-টোয়েন্টি- ২৫ সেপ্টেম্বর, লাহোর
২য় টি-টোয়েন্টি- ২৬ সেপ্টেম্বর, লাহোর
৩য় টি-টোয়েন্টি- ২৯ সেপ্টেম্বর, লাহোর
৪র্থ টি-টোয়েন্টি- ১ অক্টোবর, লাহোর
৫ম টি-টোয়েন্টি- ৩ অক্টোবর, লাহোর।

৯৭ ডেস্ক

Read Previous

কিপিং ভাগাভাগিতে মুশফিকের সমস্যা নেই বলছেন রিয়াদ

Read Next

অবসরের ঘোষণা দিলেন ডেল স্টেইন

Total
4
Share