ক্রিকেটকে বিদায় বললেন স্টুয়ার্ট বিনি

ক্রিকেটকে বিদায় বললেন স্টুয়ার্ট বিনি

ভারতীয় অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি প্রথম শ্রেণি ও আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন।

৩৭ বছর বয়সী স্টুয়ার্ট বিনি ভারতের পক্ষে ৬ টেস্ট, ১৪ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি খেলেছেন। ২০১৬ সালে শেষবার ভারতের পক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অংশ নিয়েছিলেন বিনি। ২০১৪ সালে বাংলাদেশের বিপক্ষে তার ৪ রানে ৬ উইকেট শিকার ওয়ানডেতে ভারতীয় কোন বোলারের সেরা বোলিং ফিগার।

 

View this post on Instagram

 

A post shared by cricket97 (@cricket97bd)

ব্যাট হাতে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে স্টুয়ার্ট বিনির রান যথাক্রমে ১৯৪, ২৩০ ও ৩৫। উইকেট পেয়েছেন যথাক্রমে ৩, ২০ ও ১ টি।

৯৫ টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা বিনি রান করেছেন ৪৭৯৬, উইকেট নিয়েছেন ১৪৮ টি। লিস্ট ‘এ’ ক্রিকেটে ১০০ ম্যাচ খেলে ১৭৮৮ রান করার পাশাপাশি ৯৯ উইকেট শিকার করেছেন। স্বীকৃত টি-টোয়েন্টিতে ম্যাচ খেলেছেন ১৫০ টি, রান করেছেন ১৬৪১, উইকেট পেয়েছেন ৭৩ টি।

এক বিবৃতিতে স্টুয়ার্ট বিনি ৩০ আগস্ট (সোমবার) বলেন, ‘ দেশের হয়ে সর্বোচ্চ পর্যায়ে প্রতিনিধিত্ব করতে পারাটা আমার জন্য সীমাহীন আনন্দের ও গর্বের।’

‘আমি আমার কোচদের প্রতি কৃতজ্ঞ যারা আমাকে সাহস যুগিয়েছেন। যেসব নির্বাচকরা আমার ওপর ভরসা রেখেছেন তাদের প্রতি কৃতজ্ঞ। ক্রিকেট ক্যারিয়ারে আমার যেসব বন্ধু হয়েছে, সহকর্মী হয়েছে, যেসব অধিনায়ক আমাকে ভরসা করে নামিয়েছেন সবাইকে ধন্যবাদ জানাই। আর কোন কিছুই আমার পরিবারের সমর্থন ছাড়া সম্ভব হত না। আমি এই ক্ষেত্র ছাড়ছি সবাইকে মনে করে।’

১৯৮৩ সালে ভারতের বিশ্বকাপজয়ী দলের সদস্য রজার বিনির পুত্র স্টুয়ার্ট বিনি। জনপ্রিয় ক্রীড়া উপস্থাপিকা মায়ান্তি ল্যাঙ্গার স্টুয়ার্ট বিনির স্ত্রী।

আইপিএলে রাজস্থান রয়্যালস, মুম্বাই ইন্ডিয়ান্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে ৯৫ টি ম্যাচ খেলেছেন বিনি। ইন্ডিয়ান ক্রিকেট লিগেও খেলেছেন তিনি।

১৭ বছরের ক্যারিয়ারের বেশির ভাগ সময় খেলেছেন কর্নাটাকার হয়ে। কর্নাটাকাকে টানা দুই রঞ্জি ট্রফির শিরোপা জেতানো দলে ছিলেন স্টুয়ার্ট বিনি। বিসিসিআই ও কর্নাটাকাকে ধন্যবাদ জানান বিনি।

‘আমার ক্রিকেট যাত্রায় বিসিসিআই এর ভূমিকাকে আমি স্বীকার করি। তাদের এত বছর ধরে সমর্থন ও বিশ্বাস ছিল অমূল্য। আর আমার ক্যারিয়ার শুরুই হত না কর্নাটাকার সাহায্য ছাড়া। এটা গর্বের যে আমি আমার রাজ্যকে নেতৃত্ব দিতে পেরেছি ও ট্রফি জিততে পেরেছি। আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোকেও ধন্যবাদ যারা আমার ক্যারিয়ার সমৃদ্ধ করেছে।’

খেলোয়াড়ি জীবনের ইতি টানলেও খেলা থেকে দূরে থাকবেন না স্টুয়ার্ট বিনি। ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমি (এনসিএ) তে লেভেল ২ কোচিং এর পাঠ নেওয়া বিনি মনযোগ দিবেন কোচিংয়ে।

৯৭ ডেস্ক

Read Previous

তরুণদের পোক্ত করেছে বিপিএল বলছেন সাকিব

Read Next

চারে নামবেন মুশফিক, কিপিংয়ে সোহানের সঙ্গে ভাগাভাগি

Total
23
Share